প্যারিস অলিম্পিক

এমন 'সার্কাস' কখনো দেখেননি আর্জেন্টিনার কোচ

বুধবার অলিম্পিকে ২-১ গোলে মরক্কোর কাছে নাটকীয়ভাবে হেরেছে আর্জেন্টিনা। ঘটনার প্রেক্ষিতে এই হার হজম হচ্ছে না মাশ্চেরানোর।

দর্শকদের তোপে চার মিনিট আগে থেমে গিয়েছিল খেলা। তার খানিক আগেই আর্জেন্টিনার হয়ে বল জালে জড়িয়েছিলেন ক্রিস্তিয়ান মেদিনা। মরক্কো-আর্জেন্টিনার ম্যাচ ২-২ গোলে ড্র হওয়ার ফল ধরে খবরও প্রকাশিত হয়ে যায়। তবে অতি নাটকীয়তায় ভরা ম্যাচ দীর্ঘ বিরতির পর ৪ মিনিটের জন্য আবার শুরু করা হয়, ভিএআরে বাতিল হয় আর্জেন্টিনার গোল, বদলে যায় খেলার ফল। পুরো ঘটনাকে নজিরবিহীন সার্কাস বলে আখ্যা দিয়েছেন আর্জেন্টিনার কোচ হ্যাভিয়ের মাশ্চেরানো।

বুধবার অলিম্পিকে ২-১ গোলে মরক্কোর কাছে নাটকীয়ভাবে হেরেছে আর্জেন্টিনা। ঘটনার প্রেক্ষিতে এই হার হজম হচ্ছে না মাশ্চেরানোর।

গোল করে মেদিনা ভেবেছিলেন তার গোলে সমতায় শেষ খেলা। কিন্তু পরে দেখা গেল অফসাইডে ছিলেন তিনি। ভিএআর পরীক্ষায় যা বাতিল হয়ে যায়।

শেষ চার মিনিটের খেলা আবার শুরু করতে পুরো স্টেডিয়াম ফাঁকা করে দেওয়া হয়। পরে প্রায় দুই ঘন্টা পর ওই চার মিনিট খেলা হয়৷ যাতে মরক্কোর পক্ষে ব্যবধান ২-১ থেকে যায়।

মাশ্চেরানো বলেছেন তার দল ড্রেসিংরুমে থাকার সময় আয়োজকদের পক্ষ থেকে যোগাযোগের ঘাটতি ছিলো, 'কি হয়েছে ব্যাখ্যা করতে পারব না। আমরা দেড় ঘন্টার মতন ড্রেসিংরুমে পার করেছি। কি হচ্ছে তারা আমাদেরকে বলেনি।'

মাশ্চেরানো বলেন কোন দলই আর ৪ মিনিটের জন্য মাঠে নামতে চায়নি, ' মরক্কোর অধিনায়ক খেলতে চায়নি, আমরাও চালিয়ে যেতে চাইনি। দর্শকরা আমাদের দিকে জিনিস ছুঁড়ে মারছিলো৷ এটা আমার জীবনে দেখা সবচেয়ে বড় সার্কাস। আমি জানি না খেলা আবার শুরু করার বিষয়ে কেন তারা এক ঘন্টা ২০ মিনিট সময় ব্যয় করল।'

লম্বা বিরতিতে ছন্দপতনের কথাও বলেন তিনি, 'যদি মেদিনার গোলটা অফসাইড হয় তখনই খেলা চলতে পারত ওই মোমেন্টামে। দেড় ঘন্টা পর ৩ মিনিট খেলা চালানো উচিত হয়নি।'

তবে যাই ঘটুক না কেন এই ব্যাপারে আনুষ্ঠানিক অভিযোগের পথে হাঁটছেন না মাশ্চেরানো। বরং পরের ম্যাচগুলোর দিকেই তাকিয়ে তিনি, 'আমরা অভিযোগ জানাচ্ছি না। আমরা এভাবে পছন্দ করি না। আমরা সামনের দিকে তাকাচ্ছি। পরের রাউন্ডে যেতে আমাদের দুই জয় দরকার।'

শনিবার লিওতে ইরাকের মুখোমুখি হবে আর্জেন্টিনা।  দলটি এরপরের ম্যাচ খেলবে ইউক্রেনের বিপক্ষে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago