প্যারিস অলিম্পিক

২০০ মিটারে সোনা জিতে তিনটি কীর্তি গড়লেন তেবোগো

২০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন তেবেগো। বোতসোয়ানার ২১ বছর বয়সী অ্যাথলেট সময় নিয়েছেন ১৯.৪৬ সেকেন্ড।
ছবি: এএফপি

দৌড় শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বাঁধভাঙা উল্লাসে মেতে উঠলেন লেতসিলে তেবেগো। দুই হাত দিয়ে বুক চাপড়ে জানান তিনি দিলেন নিজের শ্রেষ্ঠত্বের।

প্যারিস অলিম্পিকে বৃহস্পতিবার রাতে স্তাদে দে ফ্রান্সে অনুষ্ঠিত ২০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন তেবেগো। বোতসোয়ানার ২১ বছর বয়সী অ্যাথলেট সময় নিয়েছেন ১৯.৪৬ সেকেন্ড। ১৯.৬২ সেকেন্ড টাইমিং করে রুপা পেয়েছেন যুক্তরাষ্ট্রের কেনেথ বেডনারেক।

১০০ মিটার স্প্রিন্টে তেবেগো-বেডনারেকরা যার কাছে পরাস্ত হয়েছিলেন, যুক্তরাষ্ট্রের সেই নোয়াহ লাইলস ১৯.৭০ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন ব্রোঞ্জ। তাকে মাঠ ছাড়তে হয়েছে হুইলচেয়ারে বসে। পরে জানা গেছে, করোনা পজিটিভ হয়েও এই ইভেন্টে অংশ নিয়েছেন তিনি।

সেরা হয়ে একটি-দুটি নয়, তিন-তিনটি কীর্তি গড়েছেন উদীয়মান তারকা তেবেগো। তার নৈপুণ্যে অলিম্পিকের মঞ্চে এই প্রথম সোনা ও সব মিলিয়ে তৃতীয় পদক জিতেছে বোতসোয়ানা।

এবারই প্রথম আফ্রিকা মহাদেশের কোনো অ্যাথলেট ২০০ মিটার স্প্রিন্টে সেরা হয়েছেন। আগের আসরগুলোতে শীর্ষস্থান পেতে দেখা গেছে যুক্তরাষ্ট্র, কানাডা, জ্যামাইকা, ইতালি ও গ্রিসের প্রতিযোগীদের। সবশেষ টোকিও অলিম্পিকে সোনা জিতেছিলেন কানাডার আন্দ্রে দি গ্রাস।

যে টাইমিং করে তেবেগো দৌড় শেষ করেছেন, তা আফ্রিকার অ্যাথলেটদের মধ্যে ইতিহাসের সবচেয়ে দ্রুততম। এই ইভেন্টে সর্বকালের সেরা টাইমিংয়ের তালিকায় তিনি এক লাফে উঠে এসেছেন পঞ্চম স্থানে।

২০০ মিটার স্প্রিন্টে বিশ্বরেকর্ড ও অলিম্পিক রেকর্ড দুটিই এখনও উসাইন বোল্টের। জ্যামাইকান কিংবদন্তি ২০০৮ সালে বেইজিংয়ে ১৯.৩০ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিক রেকর্ড ও পরের বছর বার্লিনে ১৯.১৯ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন।

Comments