প্রথম ফুটবলার হিসেবে ৯০০ গোল করে রোনালদোর ইতিহাস

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ৯০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন পর্তুগিজ তারকা।
ছবি: এএফপি

গোলপোস্টের একেবারে সামনে বিপজ্জনক জায়গায় ক্রস ফেললেন নুনো মেন্দেস। ক্রোয়েশিয়ার দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে দারুণ ভলিতে জাল খুঁজে নিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৯০০ গোল হয়ে গেল পর্তুগালের তারকা খেলোয়াড়ের। ইতিহাসে তিনিই প্রথম এই কীর্তি গড়ার নজির স্থাপন করলেন।

বৃহস্পতিবার রাতে লিসবনে উয়েফা নেশন্স লিগের ম্যাচে আরও একটি রেকর্ড নিজের করে নিলেন রোনালদো। ঘরের মাঠে প্রথমার্ধের ৩৪তম মিনিটে নিশানা ভেদ করেন ৩৯ বছর বয়সী এই ফুটবলার। জাতীয় দলের জার্সিতে টানা পাঁচ ম্যাচ গোলহীন থাকার খরা কাটালেন তিনি। গত জুন-জুলাইয়ে সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোনো গোল না পাওয়ার হতাশায় পুড়তে হয় তাকে।

আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর এটি ২১৩তম ম্যাচে ১৩১তম গোল। ক্লাব পর্যায়ে তিনি লক্ষ্যভেদ করেছেন আরও ৭৬৯ বার। বর্তমানে ক্লাব আল নাসরের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৮ গোল রয়েছে তার। এছাড়া, রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪৫, জুভেন্তাসের হয়ে ১০১ ও স্পোর্তিং লিসবনের হয়ে ৫ গোল আছে।

খেলা শুরুর আগে গ্যালারিতে দর্শকদের হাতে দেখা যায় '৯০০ রোনালদো' লেখা প্ল্যাকার্ড। তাদের চাওয়া পাঁচবারের ব্যালন দি'অরজয়ী রোনালদো পূরণ করে ফেললেন বিরতির আগেই। সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়েন স্বাগতিক সমর্থকরা।

আমেরিকান গণমাধ্যম ইএসপিএন জানিয়েছে, ক্লাব ও আন্তর্জাতিক পর্যায় মিলিয়ে সর্বোচ্চ গোলের তালিকায় রোনালদোর ঠিক পেছনেই আছেন লিওনেল মেসি। ৩৭ বছর বয়সী আর্জেন্টাইন তারকা করেছেন ৮৪২ গোল। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে ৭৬৫ গোল নিয়ে আছেন তৃতীয় স্থানে।

নেশন্স লিগের চতুর্থ আসরে প্রথম স্তরের এক নম্বর গ্রুপে অংশ নিচ্ছে পর্তুগিজরা। সেখানে ক্রোয়েশিয়া ছাড়া তাদের বাকি দুই প্রতিপক্ষ হলো পোল্যান্ড ও স্কটল্যান্ড। ক্রোয়াটদের বিপক্ষে এই ম্যাচ দিয়েই এবারের আসর শুরু করল তারা। এই প্রতিবেদন লেখার সময়, প্রথমার্ধ শেষে পর্তুগাল এগিয়ে আছে ২-০ গোলে। রোনালদোর আগে সপ্তম মিনিটে ব্রুনো ফার্নান্দেসের পাসে গোল করেন দিয়োগো দালত।

এই প্রতিযোগিতার প্রথম আসরে (২০১৮-১৯) চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল। নিজেদের মাঠে অনুষ্ঠিত ফাইনালে তারা নেদারল্যান্ডসকে হারিয়েছিল ১-০ গোলে।

Comments