ইউএস ওপেনে তৃতীয় রাউন্ডেই জোকোভিচের বিদায়, ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন

২০১৭ সালের পর প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম ছাড়াই বছর শেষ করলেন জোকোভিচ।
ছবি: এএফপি

১৮ বছরের মধ্যে ইউএস ওপেনে দ্রুততম বিদায়ের তিক্ত স্বাদ পেলেন নোভাক জোকোভিচ। তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে যেতে হলো সার্বিয়ান টেনিস তারকাকে। ফলে তার রেকর্ড ২৫টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল। পাশাপাশি ৩৭ পেরুনো কিংবদন্তির ক্যারিয়ারের দীর্ঘমেয়াদী ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন আরও জোরালো হলো।

শনিবার আর্থার অ্যাশ স্টেডিয়ামে অস্ট্রেলিয়ান অ্যালেক্সেই পপিরিনের বিপক্ষে ৩-১ সেটে হেরেছেন ছেলেদের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দুইয়ে থাকা জোকোভিচ। ম্যাচের পরিসংখ্যানে ফুটে ওঠে জোকোভিচের ছন্দহীনতা। তিনি আনফোর্সড এরর করেন ৪৯টি। ডাবল ফল্টের সংখ্যা ছিল ১৪টি। এসবের খেসারত হিসেবে র‍্যাঙ্কিংয়ের ২৮ নম্বরে থাকা প্রতিপক্ষের কাছে তাকে হারতে হয়েছে ৪-৬, ৪-৬, ৬-২ ও ৪-৬ সেটে।

২০১৭ সালের পর প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম ছাড়াই বছর শেষ করলেন জোকোভিচ। চলতি বছরের আগের তিনটি গ্র্যান্ড স্ল্যামের দুটি জিতেছেন স্পেনের কার্লোস আলকারাজ (ফরাসি ওপেন ও উইম্বলডন) এবং একটি জিতেছেন ইতালির ইয়ান্নিক সিনার (অস্ট্রেলিয়ান ওপেন)। জোকোভিচ অবশ্য উঠেছিলেন উইম্বলডনের ফাইনালে। কিন্তু আলকারাজের কাছে একদম পাত্তা পাননি। তিনি হেরে গিয়েছিলেন ৩-০ সেটে।

বর্ণাঢ্য ক্যারিয়ারের সায়াহ্নে থাকা জোকোভিচকে বেশ কিছুদিন ধরে লড়াই করতে হচ্ছে চোটের সঙ্গেও। হাঁটুর চোটের কারণে ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালের আগে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন তিনি। পরে তাকে করাতে হয় অস্ত্রোপচারও। দ্রুততম সময় সেরে উঠলেও উইম্বলডনের ফাইনালে আলকারাজের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাও গড়তে ব্যর্থ হন।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে থেমেছিলেন জোকোভিচ। তাকে হারানো সিনার পরবর্তীতে চ্যাম্পিয়ন হন। এবার ইউএস ওপেনে জোকোভিচের যাত্রার ইতি ঘটল প্রতিযোগিতার প্রথম দিকের পর্যায়েই। চলতি মাসের শুরুতে অবশ্য একটি দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছিল তার। প্যারিসে আলকারাজকে হারিয়ে অলিম্পিকে প্রথমবারের মতো স্বর্ণ পদক জেতেন তিনি।

ছেলে-মেয়ে মিলিয়ে এককভাবে সর্বোচ্চ ২৫টি গ্র্যান্ড স্ল্যাম জেতার কীর্তি গড়তে জোকোভিচকে অন্তত আগামী জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। তখন বসবে অস্ট্রেলিয়ান ওপেনের আসর। ওই প্রতিযোগিতায় তিনি ১০ বার চ্যাম্পিয়ন হয়েছেন। তার নামের পাশে আরও আছে সাতটি উইম্বলডন, চারটি ইউএস ওপেন ও তিনটি ফরাসি ওপেনের শিরোপা।

Comments