টি-টোয়োন্টি বিশ্বকাপ

স্টয়নিস ঝলকে ওমানকে গুঁড়িয়ে বিশ্বকাপ শুরু করল ফেভারিট অস্ট্রেলিয়া

বৃহস্পতিবার বার্বাডোজে ‘বি’ গ্রুপের লড়াই হয়েছে ভীষণ একপেশে। ওমানকে ৩৯ রানে সহজেই হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে হট ফেভারিট অস্ট্রেলিয়া।
Marcus Stoinis

ডেভিড ওয়ার্নারের অ্যাঙ্কর ইনিংসের সঙ্গে ঝড় তুললেন মার্কাস স্টয়নিস। শুরুর চাপ উড়িয়ে অস্ট্রেলিয়া পেল দেড়শো ছাড়ানো জুতসই পুঁজি। শক্তিতে অনেক পিছিয়ে থাকা ওমান ওই রান তাড়া করতে গিয়ে কোন কূল কিনারাই পেল না।  ব্যাটিংয়ের মতন পরে বল হাতেও অজিদের হয়ে ঝলক দেখান স্টয়নিস।

বৃহস্পতিবার বার্বাডোজে 'বি' গ্রুপের লড়াই হয়েছে ভীষণ একপেশে। ওমানকে ৩৯ রানে সহজেই হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে হট ফেভারিট অস্ট্রেলিয়া। আগে ব্যাটিং পেয়ে ওয়ার্নার-স্টয়নিসের ফিফটিতে অস্ট্রেলিয়া করেছিলো ১৬৪ রান, ওই রান টপকাতে গিয়ে ১২৪ রানের বেশি করা হয়নি এশিয়ার দেশ ওমানের।

ব্যাট হাতে ৩৬ বলে ৬৭ রানের পর বোলিংয়ে স্রেফ ১৯ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচের নায়ক অলরাউন্ডার স্টয়নিস। ২০ রানে ২ উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। এছাড়া ন্যাথান এলিস ও অ্যাডাম জাম্পাও পেয়েছেন দুটি করে উইকেট।  স্টয়নিসের ঝড়ের পাশে স্থির থেকে ৫১ বলে ৫৬ রানের ইনিংস টেনে ভূমিকা রাখেন অভিজ্ঞ ওয়ার্নার।

রান তাড়ায় নেমে ইনিংসের তৃতীয় বলেই উইকেট হারায় ওমান। প্রতিক আথাভেল স্টার্কের গতি সামলাতে না পেরে এলবিডব্লিউ। আরেক ওপেনার কাশ্যপ প্রজাপতি টিকে থেকে রান বাড়াতে পারেননি। ১৬ বল খুইয়ে ৭ রান করে তার বিদায় এলিসের বলে। পাওয়ার প্লের মধ্যে বিদায় অধিনায়ক আকিব ইলিয়াসের। স্টয়নিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে থামেন তিনি। স্টয়নিস খানিক পর ফেরান জিসান মাকসুদকেও।

দ্বিতীয় স্পেলে এসে স্টার্ক আউট করেন খালিক কাইলকে। এক পর্যায়ে ৫৭ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে ওমানিরা। আয়ান খান এই অবস্থা থেকে লড়াই করে কিছুটা হারের ব্যবধান কমান। তার ৩০ বলে ৩৬ রানের ইনিংস থামে অ্জাম্পার লেগ স্পিনে। শেষ দিকে নেমে মেহরান খান (১৬ বলে ২৭) আগ্রাসী ব্যাটিংয়ে ওমানের হারের পার্থক্য আরেকটু ভদ্রস্ত করেছেন। 

টস জিতে বোলিং বেছে অস্ট্রেলিয়াকে চেপে ধরতে চেয়েছিলো ওমান। তৃতীয় ওভারে বিলাল খান ফিরিয়েও দিয়েছিলেন ট্রেভিস হেডকে। তবে ডেভিড ওয়ার্নার উইকেটের মতিগতি বুঝে দাঁড়িয়ে যান। অধিনায়ক মিচেল মার্শ তিনে নেমে থিতু হতে কিছুটা সময় নেন। মেহরানের বলে পরে হাত খুলতে গিয়েই ধরা দেন ২১ বলে ১৪ করে।

ঠিক পরের বলেই আউট গ্লেন ম্যাক্সওয়েল। মেহরানের বলে মিড অফে আকিব ইলিয়াসের দুর্দান্ত ক্যাচে গোল্ডেন ডাক বিদায় নেন অজি বিস্ফোরক ব্যাটার। ৫০ রানে ৩ উইকেট হারিয়ে হালকা চাপে পড়লেও সেটা উড়িয়ে দেন ওয়ার্নার-স্টয়নিস।

দুজনে মিলে চতুর্থ উইকেটে যোগ করেন ১০২ রান। যার বেশিরভাগই অবশ্য স্টয়নিসের। ওয়ার্নার ৫১ বলে ৫৬ করে বিদায় নেওয়ার পর বাকিটাও টেনে নেন স্টয়নিস। ৩৬ বলের উপস্থিতিতে ২ চার, ৬ ছক্কায় করেন ৬৭ রান। তাতেই বেশ শক্তপোক্ত পুঁজি পেয়ে যায় অজিরা। যা টপকানোর সামর্থ্য ছিলো না ওমানের।

Comments