গতবার জিম্বাবুয়ের কাছে হারলেও ফাইনাল খেলেছিল পাকিস্তান: রোহিত

'প্রতিপক্ষ শেষ ম্যাচে হেরে থাকলে এই অর্থ দাঁড়ায় না যে, তারা ফের হারবে বা খারাপ খেলবে।'
ছবি: এএফপি

আয়ারল্যান্ডকে উড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত সূচনা পেয়েছে ভারত। আর যুক্তরাষ্ট্রের কাছে পরাস্ত হয়ে পাকিস্তানের শুরুটা হয়েছে ঠিক বিপরীত। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে নির্ভার থাকতে চাইছেন না ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি মনে করিয়ে দিয়েছেন, গত আসরে জিম্বাবুয়ের কাছে হারলেও শেষ পর্যন্ত ফাইনালে উঠেছিল পাকিস্তানিরা।

রোববার নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বের সবচেয়ে আলোচিত লড়াই। 'এ' গ্রুপের ম্যাচে পরস্পরকে মোকাবিলা করবে ভারত ও পাকিস্তান। খেলা মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে।

আত্মবিশ্বাস পুঁজি করে ভারতের বিপক্ষে মাঠে নামার সুযোগ হচ্ছে না বাবর আজমের দলের। নিজেদের প্রথম ম্যাচে টাইয়ের পর সুপার ওভারের রোমাঞ্চে তারা হেরে গেছে অভিজ্ঞতা-শক্তি-ঐতিহ্যে অনেক পিছিয়ে থাকা যুক্তরাষ্ট্রের কাছে। ফলে রোহিতদের বিপক্ষে ম্যাচটা তাদের জন্য পরিণত হয়েছে একরকম বাঁচা-মরার সমীকরণে। হারলে গ্রুপ পর্ব পাড়ি দিয়ে সুপার এইটে যাওয়ার আশা প্রায় ফিকে হয়ে যাবে শিরোপাপ্রত্যাশী দলটির।

সবশেষ ২০২২ সালের বিশ্বকাপেও সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়ার শঙ্কায় ছিল পাকিস্তান। ভারত ও জিম্বাবুয়ের কাছে প্রথম দুটি ম্যাচে হেরে গিয়েছিল তারা। তবে খাদের কিনারা থেকে ঠিকই ঘুরে দাঁড়িয়েছিল ২০০৯ সালের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নরা। বাকি তিনটি ম্যাচে নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে টানা জিতে পেয়েছিল সেমিফিনালের টিকিট। সেখানে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালের টিকিট পেলেও ইংল্যান্ডের কাছে হেরে শিরোপাহীন থাকতে হয়েছিল তাদেরকে।

পাকিস্তানের বিপরীতে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে অতীতের দিকে ইঙ্গিত করে রোহিত বলেছেন, 'টি-টোয়েন্টি ক্রিকেটের বিশেষত্বই এটা— যে কোনো কিছুই ঘটতে পারে। গত বিশ্বকাপে জিম্বাবুয়ের কাছে হেরে গিয়েছিল পাকিস্তান। তবে শেষ পর্যন্ত তারাই আবার ফাইনাল খেলেছিল। প্রতিপক্ষ শেষ ম্যাচে হেরে থাকলে এই অর্থ দাঁড়ায় না যে, তারা ফের হারবে বা খারাপ খেলবে। তারা অবশ্যই নিজেদের ভুলগুলো পর্যালোচনা করে দেখবে।'

ভীষণ গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে আলোচনার খোরাক হয়ে উঠেছে নিউইয়র্কের মাঠের পিচ। খেলার আগে পিচ নিয়ে সাধারণত দলগুলো অন্তত কিছু একটা ধারণা করতে পারে। সে অনুযায়ীই প্রস্তুতি নেওয়া হয়ে থাকে। কিন্তু নাসাউ কাউন্টি স্টেডিয়ামের পিচ কেমন আচরণ করবে, তা আরেক চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে পিচ কিংবা প্রতিপক্ষ নিয়ে বাড়তি ভাবনায় আগ্রহ দেখাচ্ছে না ভারতের দলনেতা, 'পিচ বা প্রতিপক্ষ যেমনই হোক না কেন, আমাদের সেরা ক্রিকেটটা খেলতে হবে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য আমাদের পরিকল্পনা নিয়ে আমরা আলোচনা করেছি এবং পরিস্থিতি অনুসারে আমাদেরকে খেলতে হবে।'

আইরিশদের ৮ উইকেটে হারানোর ম্যাচে কার্যকর অবদান রাখেন ভারতের বেশ কয়েকজন। বল হাতে জাসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ডিয়া ও মোহাম্মদ সিরাজ ছিলেন উজ্জ্বল। ব্যাট হাতে রোহিতের পাশাপাশি রিশভ পান্ত দেখান ঝলক। তাছাড়া, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও রবীন্দ্র জাদেজার মতো তারকা আছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপাজয়ীদের দলে।

একক নৈপুণ্যের বদলে দলীয় পারফরম্যান্সের ওপর জোর দিয়েছেন ডানহাতি ওপেনার রোহিত, 'আমাদের দল অভিজ্ঞ খেলোয়াড়ে পরিপূর্ণ। আর আমরা তাদের কাছ থেকে সেরাটাই প্রত্যাশা করছি। আমরা কেবল একজন বা দুজন খেলোয়াড়ের ওপর নির্ভর করতে পারব না। ১১ জনের সবাইকে তাদের ভূমিকা পালন করতে হবে।'

কুড়ি ওভারের ক্রিকেটের বিশ্ব আসরে এখন পর্যন্ত সাতবার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের দিকেই জয়ের পাল্লা ভারী। তাদের পাঁচটি জয়ের বিপরীতে পাকিস্তান শেষ হাসি হেসেছে স্রেফ একটিতে। অন্য ম্যাচটি টাই হওয়ার পর বোল আউটে জিতেছিল ভারতীয়রা।

Comments