টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জয়ের নতুন কীর্তি দক্ষিণ আফ্রিকার

পেছনে পড়ে গেল অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।
ছবি: এএফপি

গ্রুপ পর্বের চারটি ম্যাচের পর সুপার এইটের তিনটি ম্যাচেও জিতল দক্ষিণ আফ্রিকা। টানা সাতটি জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়ল তারা।

সোমবার অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত নাটকীয় লড়াইয়ে ডিএলএস পদ্ধতিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ রানে জিতেছে প্রোটিয়ারা। এতে এবারের আসরের সেমিফাইনাল নিশ্চিত করেছে এইডেন মার্করামের দল। আর বিদায় নিশ্চিত হয়ে গেছে স্বাগতিক ক্যারিবিয়ানদের।

এই জয়ে কুড়ি ওভারের বিশ্বমঞ্চে কোনো নির্দিষ্ট আসরে প্রথম দল হিসেবে সাতটি জয় পেল দক্ষিণ আফ্রিকা। এই তালিকায় এককভাবে তারা উঠে গেল শীর্ষে। পেছনে পড়ে গেল অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। ২০০৯ সালের বিশ্বকাপে ছয়টি ম্যাচ জিতেছিল লঙ্কানরা। অজিরা দুবার এই স্বাদ নিয়েছিল, ২০১০ ও ২০২১ সালের আসরে।

চলতি বিশ্বকাপে সাতটি ম্যাচের মধ্যে পাঁচটি দক্ষিণ আফ্রিকা জিতেছে স্নায়ুচাপ সামলে। উত্তেজনার পারদ সামলে বারবার এমন ফল নিয়ে আসা কিছুটা বিস্ময়করই। কারণ, গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় আচমকা ভেঙে পড়ার অনেক নজির থাকায় 'চোকার' তকমা রয়েছে তাদের নামের পাশে। তবে এবার যেন তারা ব্যতিক্রম। 

অঘোষিত কোয়ার্টার ফাইনালে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৩৫ রানে থামে উইন্ডিজ। রান তাড়ায় প্রোটিয়াদের ইনিংসের দুই ওভারের পর বৃষ্টি নেমে বন্ধ হয় খেলা। পরে ডিএলএস পদ্ধতিতে তারা পায় ১৭ ওভারে ১২৩ রানের নতুন লক্ষ্য। নানা রোমাঞ্চকর বাঁক পেরিয়ে তা দলটি ছুঁয়ে ফেলে ৫ বল বাকি থাকতে।

দীর্ঘ ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমির টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। সুপার এইটের এই গ্রুপ থেকে তাদের আগেই শেষ চার নিশ্চিত করেছে ইংল্যান্ড। ফাইনালে ওঠার লড়াইয়ে এই দুই দলের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে আছে ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশ।

Comments