ভনের খোঁচা, ‘গত নভেম্বরের মতো অনায়াসে ফাইনাল জেতা উচিত ভারতের’

কিন্তু গত ১৯ নভেম্বর আহমেদাবাদে অনুষ্ঠিত শিরোপা নির্ধারণী ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে মুখ থুবড়ে পড়েছিল ভারত। ৬ উইকেটে হেরে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ভেস্তে গিয়েছিল তাদের।
ছবি: এএফপি

সেমিফাইনালের ভেন্যু ভারতের আগেই জানা থাকা নিয়ে মাইকেল ভনের মন্তব্যে ছড়িয়েছে উত্তাপ। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের সঙ্গে কথার লড়াইয়ে জড়িয়েছেন একাধিক ভারতীয় প্রাক্তন ক্রিকেটার। সেই তালিকায় থাকা ওয়াসিম জাফরকে পাল্টা খোঁচা দিয়ে ভন বলেছেন, গত নভেম্বরের মতো সহজেই বিশ্বকাপ জেতা উচিত রোহিত শর্মাদের।

ভাবছেন, কোথায় ব্যঙ্গ করেছেন ভন? ২০২৩ সালে ভারতের মাটিতে আয়োজিত হয়েছিল ওয়ানডে বিশ্বকাপ। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে উঠে গিয়েছিল রোহিতের নেতৃত্বাধীন দলটি। কিন্তু গত ১৯ নভেম্বর আহমেদাবাদে অনুষ্ঠিত শিরোপা নির্ধারণী ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে মুখ থুবড়ে পড়েছিল স্বাগতিকরা। ৬ উইকেটে হেরে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ভেস্তে গিয়েছিল তাদের। এতে কোনো আইসিসি প্রতিযোগিতায় ফের শিরোপা উঁচিয়ে ধরার অপেক্ষা আরও দীর্ঘ হয়েছে ভারতের। অর্থাৎ গত নভেম্বরে আসলে ফাইনাল জেতেনি তারা। বরং ভারতীয় দলকে কটাক্ষ করেই এমনটা বলেছেন ভন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভারতের সাবেক ওপেনার জাফরকে জড়িয়ে গতকাল শুক্রবার ভন লিখেছেন, 'ওয়াসিম, আপনার বার্তা পেয়ে ভালো লাগলো। বেশ কিছুদিন ধরে (আপনার সঙ্গে যোগাযোগ হচ্ছিল না)। ভারতের দিক থেকে খুবই ভালো পারফরম্যান্স ছিল। বিশ্বকাপে এখন পর্যন্ত তারা সেরা দল এবং গত নভেম্বরের মতো অনায়াসে ফাইনাল জেতা উচিত তাদের।'

কোন কথার প্রেক্ষিতে এমন বিদ্রুপ? চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জয়ের পর ভনকে উদ্দেশ্য করে জাফর টুইট করেছিলেন, 'আশা করি, আপনি ঠিক আছেন।'

গত বৃহস্পতিবার গায়ানায় এবারের আসরের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে ৬৮ রানের বড় ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। টস হেরে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৭১ রানের পুঁজি পেয়েছিল ভারতীয়রা। জবাবে ২০ বল বাকি থাকতে মাত্র ১০৩ রানে অলআউট হয়ে গিয়েছিল ইংলিশরা।

অন্য দলগুলোকে ভেন্যু সম্পর্কে নিশ্চিত হতে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হলেও সেমিতে উঠলে ভারত খেলবে গায়ানায়, তা দলটির জানা ছিল চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই। বিষয়টির তীব্র সমালোচনা করে সেমিফাইনালের আগে ভন বলেছিলেন, 'ভারতের কারণে টাকা আসে, তাই এটা (প্রতিযোগিতা) শুধুই ভারতের জন্য হওয়া উচিত নয়। কোনো একটা নির্দিষ্ট দলের প্রতি (আইসিসির) কোনো প্রকারের সহানুভূতি ও পক্ষপাত থাকতে পারে না। আর এই প্রতিযোগিতা সম্পূর্ণরুপে ভারতের জন্য সাজানো।'

ত্রিনিদাদে আরেক সেমিফাইনালে আফগানিস্তানকে ৯ উইকেটে গুঁড়িয়ে ফাইনালের টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। শনিবার বার্বাডোজে তাদের মুখোমুখি হবে ভারত। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে।

Comments