রোহিতদের আইসিসির চেয়ে ৬ গুণ বেশি আর্থিক পুরস্কার দিল বিসিসিআই

শিরোপাজয়ী ভারতীয় দলের জন্য বিশাল অঙ্কের আর্থিক পুরস্কার ঘোষণা করেছে বিসিসিআই।
ছবি: এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ায় পুরস্কার হিসেবে আইসিসির কাছ থেকে ২৪ লাখ ৫০ হাজার ডলার পেয়েছে ভারত। দেশটির মুদ্রায় যার পরিমাণ প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি। এই অর্থের চেয়ে ছয় গুণের বেশি রোহিত শর্মার নেতৃত্বাধীন দল পাচ্ছে তাদের ক্রিকেট বোর্ডের কাছ থেকে।

রোববার শিরোপাজয়ী ভারতীয় দলের জন্য বিশাল অঙ্কের আর্থিক পুরস্কার ঘোষণা করেছে বিসিসিআই। সংস্থাটির সচিব জয় শাহ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিশ্চিত করেছেন যে, মোট ১২৫ কোটি রুপি দেওয়া হবে তাদের খেলোয়াড়, কোচ ও স্টাফদের।

তিনি লিখেছেন, 'আমি আনন্দের সঙ্গে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ভারত দলের জন্য ১২৫ কোটি রুপি প্রাইজমানি ঘোষণা করছি। দলটি টুর্নামেন্টজুড়ে অসাধারণ প্রতিভা, প্রত্যয় ও খেলোয়াড়সুলভ মানসিকতা প্রদর্শন করেছে। এই অসাধারণ অর্জনের জন্য সব খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফকে অভিনন্দন জানাই।'

গতকাল শনিবার বার্বাডোজের ব্রিজটাউনে টানটান উত্তেজনাপূর্ণ ফাইনালে ভারত জেতে ৭ রানে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের পর তৃতীয় দল হিসেবে দ্বিতীয়বারের মতো এই সংস্করণে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে তারা। টস জিতে আগে ব্যাট করে ১৭৬ রানের পুঁজি পায় ভারত। রান তাড়ায় আশা জাগিয়েও দক্ষিণ আফ্রিকা শেষমেশ থামে ১৬৯ রানে।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আইসিসি প্রাইজমানি হিসেবে রেখেছিল মোট ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৩২ কোটি ৭ লাখ টাকা। চ্যাম্পিয়ন হিসেবে ভারত প্রায় ২৮ কোটি ৭৬ লাখ ও রানার্সআপ হিসেবে দক্ষিণ আফ্রিকা প্রায় ১৫ কোটি ২ লাখ টাকা পেয়েছে। সেমিফাইনালে হেরে যাওয়া ইংল্যান্ড ও আফগানিস্তানের জুটেছে প্রায় ৯ কোটি ২৪ লাখ টাকা করে।

সুপার এইটে জায়গা করে নেওয়া বাংলাদেশ পেয়েছে ৪ কোটি ৪৯ লাখ টাকার বেশি। তাছাড়া, বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জেতার জন্য দলগুলোর মিলেছে ৩১ হাজার ১৫৪ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৬ লাখ ৫৩ হাজার টাকা।

Comments