টি-টোয়েন্টিতে যেসব কীর্তি নিয়ে অবসরে গেলেন রোহিত-কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটের এই সংস্করণ থেকে দুই তারকা ব্যাটার সরে দাঁড়ালেন বেশ কিছু গুরুত্বপূর্ণ রেকর্ড নিয়ে।
ছবি: এএফপি

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ফাইনালের সেরা খেলোয়াড় হয়ে অবসরের সিদ্ধান্ত জানালেন বিরাট কোহলি। যার সুযোগ্য নেতৃত্বে ১৭ বছর পর ফের দলটি চ্যাম্পিয়ন হলো, সেই রোহিত শর্মাও সংবাদ সম্মেলনে বলে দিলেন বিদায়। আন্তর্জাতিক ক্রিকেটের এই সংস্করণ থেকে দুই তারকা ব্যাটার সরে দাঁড়ালেন বেশ কিছু গুরুত্বপূর্ণ রেকর্ড নিয়ে।

শনিবার বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের শিরোপা জেতে ভারত। কেনসিংটন ওভালে রোমাঞ্চকর ফাইনালে তারা ৭ রানে হারায় দক্ষিণ আফ্রিকাকে। এরপর অবসরের ঘোষণা দেন দুই কিংবদন্তি কোহলি ও রোহিত।

দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য তুলে ধরা সেসব কীর্তি:

রোহিত শর্মা

* টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক রোহিত। ১৫৯ ম্যাচের ১৫১ ইনিংস খেলে তিনি করেছেন ৪২৩১ রান। তার গড় ৩২.৫০ ও স্ট্রাইক রেট ১৪০.৮৯।

* এই সংস্করণে যৌথ সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরি আছে রোহিতের নামের পাশে। সমান সংখ্যক শতক রয়েছে আর একজনের। তিনি অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।

* টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন রোহিত। তার ছক্কার সংখ্যা ২০৫টি। তিনি ছাড়া ছক্কার ডাবল সেঞ্চুরি নেই আর কোনো ব্যাটারের।

* ক্রিকেটের কুড়ি ওভারের সংস্করণে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন রোহিত। তিনি ১৫৯ ম্যাচে মাঠে নেমেছেন।

* টি-টোয়েন্টিতে খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ ম্যাচ জেতার রেকর্ড রোহিতের দখলে। তিনি ১১১ ম্যাচে মাঠ ছেড়েছেন বিজয়ীর বেশে।

* অধিনায়ক হিসেবেও এই সংস্করণে রেকর্ড ৫০টি ম্যাচ জিতেছেন রোহিত। তিনি ছাড়া ম্যাচ জেতার হাফসেঞ্চুরি নেই আর কোনো দলনেতার। সবমিলিয়ে তিনি ভারতকে নেতৃত্ব দিয়েছেন ৬২ ম্যাচে।

* এই সংস্করণের বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচে মাঠে নেমেছেন রোহিত। ভারতের জার্সিতে তিনি খেলেছেন ৪৭ ম্যাচ।

বিরাট কোহলি

* টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড কোহলির দখলে। ৩৫ ম্যাচের ৩৩ ইনিংসে তিনি করেছেন ১২৯২ রান। তার গড় ৫৮.৭২ ও স্ট্রাইক রেট ১২৮.৮১।

* কুড়ি ওভারের বিশ্ব আসরে সবচেয়ে বেশি ১৫টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন কোহলি। প্রতিবারই অবশ্য ফিফটি করে থামতে হয়েছে তাকে। সেঞ্চুরির দেখা পাননি।

* একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুবার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কোহলি। ২০১৪ ও ২০১৬ সালের আসরে তিনি ছিলেন ম্যান অব দ্য টুর্নামেন্ট।

* এই সংস্করণে সর্বোচ্চ হাফসেঞ্চুরির মালিক কোহলি। তিনি ফিফটি করেছেন ৩৮ ম্যাচে। একটি সেঞ্চুরিও রয়েছে তার।

* টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশিবার সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন কোহলি। তিনি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ১৬ ম্যাচে।

Comments