টেস্ট ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ আয়ের কাঠামো করল বিসিসিআই

টেস্ট ক্রিকেটের মূল্য যে সবচেয়ে বেশি সেটারই যেন প্রমাণ দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টেস্ট ক্রিকেটারদের জন্য তারা চালু করেছে আকর্ষণীয় প্রণোদনা। যাকে তারা নাম দিয়েছে ‘টেস্ট ক্রিকেট ইনসেন্টিভ স্কিম।’
India

টেস্ট ক্রিকেটের মূল্য যে সবচেয়ে বেশি সেটারই যেন প্রমাণ দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টেস্ট ক্রিকেটারদের জন্য তারা চালু করেছে আকর্ষণীয় প্রণোদনা। যাকে তারা নাম দিয়েছে 'টেস্ট ক্রিকেট ইনসেন্টিভ স্কিম।' মৌসুমে ৭৫ শতাংশের বেশি টেস্ট খেললে প্রতি টেস্টের জন্য সংশ্লিষ্ট ক্রিকেটারের প্রাপ্তি থাকবে ৬০ লাখ রুপি।

সাম্প্রতিক সময়ে ঘরোয়া প্রথম শ্রেণী ও টেস্ট ক্রিকেটকে বিশেষ গুরুত্ব দিতে শুরু করেছে বিসিসিআই। প্রথম শ্রেণীর আসর রঞ্জি ট্রফি না খেলায় কেন্দ্রীয় চুক্তিতে রাখা হবে না, এই কারণ চুক্তি থেকে জায়গা হারিয়েছেন ইশান কিশান ও শ্রেয়াস আইয়ার।

ক্রিকেটাররা যাতে টেস্ট খেলেই আর্থিকভাবে বিশাল লাভবান হতে পারেন সেই ব্যবস্থাও এবার করা হলো। প্রতি মৌসুমে ৯টি টেস্ট ধরা হয়েছে। ৯ টেস্টের মধ্যে কোন খেলোয়াড় ৭ বা তারবেশি খেললে তিনি ৭৫ শতাংশ টেস্ট খেলেছেন ধরা হবে। এর ফলে ম্যাচ ফি ১৫ লাখ রুপির সঙ্গে প্রতি টেস্টের জন্য ওই ক্রিকেটার পাবেন ৪৫ লাখ রুপি। ৯ টেস্টের মধ্যে ৫ ও ৬টি টেস্ট খেললে প্রতি টেস্টের জন্য দেওয়া হবে ৩০ লাখ রুপি করে। কিন্তু ৪ টেস্টের কম খেললে কোন প্রণোদনা পাবেন না ওই ক্রিকেটার।

২০২২-২৩ মৌসুম ধরে এই প্রণোদনার হিসেব করা হয়েছে। এতে করে বর্তমানে টেস্ট দলে না থাকলেও সুবিধা পাচ্ছেন চেতশ্বর পূজারা। তিনি ওই মৌসুমে ৭টি টেস্ট খেলেছিলেন। তাতে ম্যাচ ফি হিসেবে তিনি পেয়েছিলেন ১ কোটি ৫০ লাখ। প্রণোদনা থেকে এবার তিনি বিসিসিআইর কাছ থেকে পাবেন ৩ কোটি ১৫ লাখ রুপি।

অর্থাৎ ৭৫ শতাংশের বেশি টেস্ট খেলা ক্রিকেটাররা প্রতি টেস্টের জন্য ম্যাচ ফি ও প্রণোদনা মিলিয়ে পাবেন ৬০ লাখ রুপি, যা বাংলাদেশি টাকার অঙ্কে প্রায় ৮০ লাখ। খেলতে ইচ্ছুক, স্কোয়াডে আছেন কিন্তু একাদশে সুযোগ পাননি এমন ক্রিকেটাররাও বঞ্চিত হচ্ছেন না। ৫০ শতাংশের বেশি টেস্টে স্কোয়াডে থাকলে ম্যাচ প্রতি মিলবে ১৫ লাখ রুপি ও ৭৫ শতাংশের বেশি থাকলে তারা পাবেন ২২ লাখ রুপি করে। শনিবার এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

 

 

Comments