তামিমের পর সাত হাজারে দ্বিতীয় সাকিব

২২৮তম ওয়ানডেতে এসে ২১৬ ইনিংসে এই মাইলফলকে পৌঁছান বাংলাদেশের শীর্ষ তারকা। সাত হাজারে তামিম পৌঁছেছিলেন ২০৪ ইনিংস। সাকিবের লাগল ১২  ইনিংস বেশি। 
Shakib Al Hasan
ছবি: ফিরোজ আহমেদ

মাইলফলকের কাছে চলে গিয়েছিলেন আগের সিরিজে। এই ম্যাচে ২৪ রান করলেই হতো। সাকিব আল হাসান সেই কাজটা সেরে ফেললেন অনায়াসে। দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৭ হাজার রান স্পর্শ করলেন তিনি।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লিটন দাসের আউটের পর দশম ওভারে ক্রিজে আসেন সাকিব।  মুখোমুখি ৩৩তম বলে সিঙ্গেল নিয়ে পৌঁছান সাত হাজারে।

২২৮তম ওয়ানডেতে এসে ২১৬ ইনিংসে এই মাইলফলকে পৌঁছান বাংলাদেশের শীর্ষ তারকা। সাত হাজারে তামিম পৌঁছেছিলেন ২০৪ ইনিংস। সাকিবের লাগল ১২  ইনিংস বেশি। 

২০০৬ সালে হারেরেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় সাকিবের। ১৭ বছরের দীর্ঘ পথচলায় দুনিয়ার বিভিন্ন প্রান্তে ঘুরে বাংলাদেশের হয়ে খেলেছেন তিনি।

৫০ ওভারের ক্রিকেটে ৫২টি ফিফটি ও ৯ টি সেঞ্চুরি করা সাকিব ৭ হাজারে পৌঁছালেন গড়ে। এই রান করতে তার স্ট্রাইকরেটও বেশ সচল, এখনো পর্যন্ত ৮২.৩৪ স্ট্রাইকরেটে রান তুলেছেন তিনি।

সাকিবের আগে ৭ হাজারে পৌঁছানো তামিম সবার আগে ছাড়িয়ে গেছেন ৮ হাজার রানের গন্ডিও। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ২৩৩ ইনিংসে সর্বোচ্চ ৮ হাজার ১৪৬ রান তার।

তামিম-সাকিবের পরই আছেন মুশফিকুর রহিম।  ২৪৩ ম্যাচ খেলতে নামা অভিজ্ঞ ব্যাটার ২২৭ ইনিংসে এরমধ্যে করেছেন ৬ হাজার ৯০১ রান। এই ম্যাচের আগ পর্যন্ত সাত হাজার থেকে তিনি দূরে আর কেবল ৯৯ রানে।

এই তিনজন ছাড়া ওয়ানডেতে বাংলাদেশের হয়ে পাঁচ হাজার রানও নেই আর কারো। তাদের মতো এত লম্বা ক্যারিয়ারও আর কারো অবশ্য নেই।

সাকিবের মাইলফলক স্পর্শের ম্যাচে টস হেরে ব্যাট করা বাংলাদেশ এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২১ ওভারে করেছে ১০৫ রান। সাকিবের সঙ্গে ইনিংস মেরামতে আছেন অভিষিক্ত তৌহিদ হৃদয়। 

Comments