জয়সুরিয়া-আফ্রিদির পর সাকিব, তবে দ্রুততম

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এই ম্যাচে সাত হাজার রান ও ৩০০ উইকেটের 'ডাবল' স্পর্শ করেন সাকিব।
ছবি: ফিরোজ আহমেদ

ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রান ও ৩০০ উইকেটের মাইলফলকের তালিকায় এতদিন ছিলেন দুজন। তারা হলেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদি। তাদের সঙ্গে যুক্ত হলো সাকিব আল হাসানের নাম। বাংলাদেশের তারকা অলরাউন্ডার এই ক্লাবে জায়গা করে নিলেন দ্রুততম হিসেবে।

শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এই ম্যাচে সাত হাজার রান ও ৩০০ উইকেটের 'ডাবল' স্পর্শ করেন সাকিব। ক্যারিয়ারের ২২৮তম ওয়ানডেতে এসে তিনি নিজের সাফল্যের মুকুটে আরেকটি পালক যুক্ত করেন। বলাই বাহুল্য, এই তালিকায় তিনিই বাংলাদেশের প্রথম ক্রিকেটার।

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজে ৩০০ ওয়ানডে উইকেট পূর্ণ হয় সাকিবের। তার আগে বাংলাদেশের আর কেউ এমন কীর্তি গড়তে পারেননি। আর আইরিশদের বিপক্ষে এই ম্যাচে সাত হাজারি ক্লাবে ঢুকতে তার দরকার ছিল ২৪ রান। লিটন দাসের বিদায়ের পর ইনিংসের দশম ওভারে ক্রিজে আসেন সাকিব। মুখোমুখি হওয়া ৩৩তম বলে কার্টিস ক্যাম্ফারকে মিড অফে ঠেলে সিঙ্গেল নিয়ে তিনি পৌঁছান সাত হাজারে, তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে।

ওয়ানডেতে সাত হাজার রান ও ৩০০ উইকেটের মাইলফলকের জন্য জয়সুরিয়ার লেগেছিল ৩৯৭ ম্যাচ। তিনি ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন ২০০৭ সালে। সেদিন জয়সুরিয়া ৩০০ উইকেটের দেখা পান। ওই ম্যাচে শ্রীলঙ্কার প্রতিপক্ষ ছিল বাংলাদেশ।

পাঁচ বছরের ব্যবধানে আফ্রিদি জয়সুরিয়ার সঙ্গী হন ২০১২ সালের এশিয়া কাপে। সেদিন সাত হাজার রান পূর্ণ করেন তিনি। ওই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে পাকিস্তান মোকাবিলা করেছিলে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

সাকিবের অর্জনের ম্যাচে বাংলাদেশও গড়েছে দলীয় রেকর্ড। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ পুঁজির স্বাদ নিয়েছে তারা। নির্ধারিত ৫০ ওভারে টাইগাররা ৮ উইকেটে ৩৩৮ রান তুলেছে। তাদের আগের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৯ বিশ্বকাপে। ইংল্যান্ডের নটিংহ্যামে অনুষ্ঠিত ওই ম্যাচে ৮ উইকেটে ৩৩৩ রান তুলেছিল বাংলাদেশ।

Comments