আইপিএলে শুরু থেকে থাকছেন সাকিব! 

বিসিবি সভাপতি কদিন আগে স্পষ্টই জানিয়েছিলেন, দেশের হয়ে খেলা শেষ করে আইপিএলে যোগ দিতে হবে সাকিব আল হাসান ও লিটন দাসকে। তার কথার সঙ্গে সুর মিলিয়েছিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। কিন্তু তবুও শেষ দিকে কি ঘুরে যেতে পারে সিদ্ধান্ত?
ছবি: ফিরোজ আহমেদ

বিসিবি সভাপতি কদিন আগে স্পষ্টই জানিয়েছিলেন, দেশের হয়ে খেলা শেষ করে আইপিএলে যোগ দিতে হবে সাকিব আল হাসান ও লিটন দাসকে। তার কথার সঙ্গে সুর মিলিয়েছিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। কিন্তু তবুও শেষ দিকে কি ঘুরে যেতে পারে সিদ্ধান্ত? সাকিবকে আইপিএলের শুরু থেকে খেলতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না এখন। 

একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে না খেলে সাকিবের আইপিএলে যাওয়ার একটি সিদ্ধান্ত চূড়ান্ত পর্যায়ে। কলকাতা নাইট রাইডার্সে সাকিব ছাড়াও আছেন লিটন দাস। তবে তবে লিটনকে শুরুতে ছাড়া হবে না। সাকিব না থাকলে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে দলকে নেতৃত্ব দেবেন লিটনই। 

সূত্রের খবর, লিটন শুরুতে ছাড় না পেলেও পরের দিকে ছাড় পেতে যাচ্ছেন। মে মাসে ইংল্যান্ডে গিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ওই সিরিজে ছুটি দেওয়া হতে পারে লিটনকে। সেই সিরিজ আবার খেলবেন সাকিব। অর্থাৎ সাকিবকে শুরুতে এবং লিটনকে শেষ ধাপের জন্য ছাড় দেওয়া হচ্ছে। দুই ক্রিকেটারের ইচ্ছার কথা বিবেচনা করে টিম ম্যানেজমেন্টের এই পরিকল্পনা বাস্তবায়ন হবে কেবল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন রাজী থাকলে।  

জানা গেছে, সাকিবের আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলার বিষয় ইতোমধ্যে অবগত হয়ে গেছে কেকেআর কর্তৃপক্ষ। তবে ফ্র্যাঞ্চাইজিটির গণমাধ্যম বিভাগে এই ব্যাপারে যোগাযোগ করা হলে তারা আনুষ্ঠানিকভাবে কোন প্রতিক্রিয়া জানাতে রাজী হয়নি। 

৩১ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএলের নতুন আসর। ১ এপ্রিল মোহালিতে পাঞ্জাব কিংসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে নামবে কলকাতা। এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুরে একমাত্র টেস্ট শুরু হবে ৪ এপ্রিল। কলকাতার দ্বিতীয় ম্যাচ ৬ ও তৃতীয় ম্যাচ ৯ এপ্রিল। অর্থাৎ টেস্ট খেলতে হলে মিস হবে অন্তত প্রথম দুই ম্যাচ। 

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে মে মাসে অ্যাওয়ে সিরিজের ম্যাচ হচ্ছে ৯, ১২ ও ১৪ মে। ওই ধাপে ৮, ১১ ও ১৪ মে কলকাতার তিন ম্যাচ পড়বে। বিসিবি বর্তমান নীতি অনুযায়ী কমপক্ষে পাঁচটি ম্যাচে সাকিব-লিটনকে পাওয়ার কথা না কলকাতার। 

কিন্তু দুই ক্রিকেটারই পুরো আইপিএল খেলতে বিসিবির কাছে অনাপত্তিপত্র (এনওসি) চেয়ে আবেদন করেছেন। বোর্ড প্রধান যদিও পূর্ব ঘোষিত ২৪ দিনের বেশি এনওসি দিতে রাজী নন। এখন বল তার কোর্টে। তিনি যদি চান তাহলে হয়ত সাকিবকে শুরু থেকেই দেখা যাবে আইপিএলে। আর আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের পর বাকি পুরো আইপিএল খেলবেন লিটন। 

সাকিব-লিটন ছাড়াও আইপিএলে আছেন বাংলাদেশের আরেক তারকা মোস্তাফিজুর রহমান। দিল্লি ক্যাপিটালসের হয়ে শুরু থেকেই থাকবেন তিনি। কারণ লাল বলের চুক্তিতে না থাকা মোস্তাফিজ টেস্টে বিবেচিত হন না। তবে মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে মোস্তাফিজকে ছাড় দেওয়া হবে কিনা তা নির্ভর করছে সাকিব-লিটনকে নিয়ে নতুন সিদ্ধান্তের উপর। 
 

Comments