এবার অন্তত জ্বলে উঠতে চায় আয়ারল্যান্ড

বুধবার দুপুর ২টায় চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে নামবে বাংলাদেশ-আয়ারল্যান্ড। এই ম্যাচ জিতে গেলে সিরিজ ফয়সালা হয়ে যাবে। তেমনটা হতে দিতে চায় না সফরকারীরা। দলটির সহকারি কোচ গ্যারি উইলসন জানালেন সিরিজে ফিরতে মরিয়া তারা।
Ireland cricket
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ সফরে এসে এখনো পর্যন্ত হাতে গোনা কয়েকটি ওভার ছাড়া আয়ারল্যান্ডকে লড়াইয়ের ঝাঁজ দেখাতে দেখা যায়নি। প্রথম টি-টোয়েন্টিতে রান তাড়ায় ২ ওভারে ৩২। এই সময়টা বাদ দিলে গোটা ম্যাচে দলটির মধ্যে কোন তেজ ছিল না। তবে দেরিতে হলেও জ্বলে উঠার আশা ছাড়ছে না তারা।

বুধবার দুপুর ২টায় চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে নামবে বাংলাদেশ-আয়ারল্যান্ড। এই ম্যাচ জিতে গেলে সিরিজ ফয়সালা হয়ে যাবে। তেমনটা হতে দিতে চায় না সফরকারীরা। দলটির সহকারি কোচ গ্যারি উইলসন জানালেন সিরিজে ফিরতে মরিয়া তারা।

মঙ্গলবার ঐচ্ছিক অনুশীলন সেরে গণমাধ্যমে হাজির হয়ে তিনি জানান, বড় রানের উইকেটে এবার নিজেদের মেলে ধরতে চান তারা,  'আমার মনে হয়, একই ধরনের উইকেটে খেলা হবে এবং ম্যাচ শুরুর সময়ও একই। আবারও হয়তো বড় রানের ম্যাচ হবে। আমরা আত্মবিশ্বাসী। দলে ভালো ক্রিকেটার আছে। শুধু নিজেদের মেলে ধরতে হবে। (পল) স্টার্লিং বিশ্ব জুড়ে খেলেছে, সে বিশ্ব মানের ক্রিকেটার। (হ্যারি) টেক্টর বিশ্ব মানের ক্রিকেটার। আমাদের সামর্থ্যবান ক্রিকেটার আছে। স্রেফ এই সফরে আমরা মাঠে এখনো পর্যন্ত দেখাতে পারিনি।'

টি-টোয়েন্টিতে একটা সময় চরম ভোগান্তি থাকলেও এখন টানা জয়ের ধারায় সাকিব আল হাসানের দল। ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর আয়ারল্যান্ডকে অনায়াসে উড়িয়ে দেওয়া গেছে। প্রতিপক্ষের শক্তির জায়গা জেনেই নিজেদের জেতার আশা করছে আইরিশররা, 'দেশের মাঠে বাংলাদেশ খুব ভালো দল। এমনকি অন্য কন্ডিশনেও তারা দেখিয়েছে যে, তারা ভালো দল। আমাদের মনে রাখতে হবে, তারা ইংল্যান্ডকে ৩-০তে হারিয়েছে। এতে অবাক হওয়ার কিছু নেই, বাংলাদেশ ভালো দল এবং আমাদের জন্য এটি চ্যালেঞ্জিং। আমরাও ভালো দল। আশা করছি সামনের দুই ম্যাচে আগের চেয়ে ভালো করতে পারব।'

পুরো সিরিজেই আয়ারল্যান্ডকে ভুগিয়েছে বাংলাদেশের পেস আক্রমণ। সিরিজে এখন পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন স্বাগতিক পেসাররা। সিলেটে পেসারদের জন্য কন্ডিশন সহায়ক ছিল। সেখানে তারা ভালো করেছেন। চট্টগ্রামে বিরূপ কন্ডিশনেও প্রথম টি-টোয়েন্টিতে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ দেখিয়েছেন নিজেদের স্কিল। উইলসনের প্রশংসায় তাই টাইগার  আক্রমণ,  'অনেক দিন ধরেই তাসকিন, ইবাদতরা ভাল করছে। এই উইকেটে সিলেটের চেয়ে কম সুবিধা ছিল পেসারদের। কিন্তু কৌশল বদল করে এখানেও তারা ভালো করেছে।'

প্রথম ম্যাচে ১৯.২ ওভারে বাংলাদেশ তুলে ২০৭ রান। দুই ওপেনার পাওয়ার প্লেতেই করে ফেলেন ৮১ রান। বাংলাদেশের ব্যাটারদের অগ্নিমূর্তি থামাতে উপায় খুঁজছে আয়ারল্যান্ড,  'বাংলাদেশের ব্যাটিং ইউনিটও বিশ্ব মানের। সাকিব ও লিটন আইপিএলে দল পেয়েছে। (রনি) তালুকদার দারুণ বিপিএল কাটিয়ে এসেছে। বোলারদের কাজটা তাই কঠিন হচ্ছে অবশ্যই। আমার বোলিং ইউনিটও ভালো। আমাদের শুধু এখন পর্যন্ত যা করেছি, তার চেয়ে ভালো করে দেখাতে হবে।"

Comments

The Daily Star  | English

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

9h ago