দ্বিতীয় সেশনেও বল করলেন না সাকিব

ছয় বোলারের মধ্যে প্রথম দুই সেশনে পাঁচজন বল করলেও অধিনায়ক সাকিব এখনো বল করতে আসেননি।
Shakib Al Hasan
ফাইল ছবি: ফিরোজ আহমেদ/স্টার

একাদশে তিনজন পেসারের সঙ্গে অধিনায়ক সাকিব আল হাসানসহ আছেন তিন স্পিনার। অর্থাৎ ছয়জন বিশেষজ্ঞ বোলার নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নেমছে বাংলাদেশ। ছয় বোলারের মধ্যে প্রথম দুই সেশনে পাঁচজন বল করলেও অধিনায়ক সাকিব এখনো বল করতে আসেননি।

মঙ্গলবার মিরপুর টেস্টের প্রথম দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত খেলা হয়েছে ৫৫ ওভার। তাতে ৬ উইকেটে ১৪৫ রান উঠিয়েছে আয়ারল্যান্ড। 

৫৫ ওভারের মধ্যে সর্বোচ্চ ১৮ ওভার বল করেছেন তাইজুল ইসলাম। ৩৫ রানে এখনো পর্যন্ত সর্বোচ্চ ৩ উইকেটও নিয়েছেন তিনি। মেহেদী হাসান মিরাজ ১৩ ওভার হাত ঘুরিয়ে ২৯ রানে নেন ১ উইকেট। তিন পেসার শরিফুল ইসলাম, খালেদ আহমেদ আর ইবাদত হোসেন করেছে ৮ ওভার করে। সফলতা পেয়েছেন শরিফুল ও ইবাদত। একটি করে উইকেট পেয়েছেন তারা। এখনো পর্যন্ত সাফল্যের দেখা পাননি খালেদ।

অধিনায়ক সাকিবকে ম্যাচের বেশিরভাগ সময়ই স্লিপে ফিল্ডিং করতে দেখা গেছে। খুব বেশি সম্পৃক্ত ছিলেন না তিনি। শরীরী ভাষায় অনেকটা নিষ্পৃহ সাকিব স্রেফ আনুষ্ঠানিকতাই সারছেন।

অবশ্য অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ আয়ারল্যান্ডের বিপক্ষে তাকে খুব বেশি কিছু করতেও হচ্ছে না। ব্যাট করার জন্য বেশ ভালো উইকেটে দুই সেশনেই তিনটি করে উইকেট হারিয়ে ব্যাকফুটে আছে সফরকারীরা।

এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে শুরু থেকেই খেলতে চেয়েছিলেন সাকিব। কিন্তু বিসিবি বাংলাদেশের খেলার বাইরের সময়টুকুতে তাকে অনাপত্তিপত্র দিতে চেয়েছে। সোমবার জানা গেছে, সময়সূচীতে সুবিধাজনক না হওয়ায় পারষ্পারিক সমঝোতায় আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

Comments