আন্তর্জাতিক ক্রিকেট যে সহজ ছিল না, এখন টের পাচ্ছি: নাসির

দারুণ সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন নাসির হোসেন। এই অলরাউন্ডারের মাঝে এক সময় বাংলাদেশের ক্রিকেটের আগামীর ভরসার ছবি মিলত। কিন্তু সময়ের স্রোতে তিনি এখন জাতীয় দল থেকে অনেক দূরে।
Nasir Hossain
নাসির হোসেন। ছবি: ফিরোজ আহমেদ

দারুণ সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন নাসির হোসেন। এই অলরাউন্ডারের মাঝে এক সময় বাংলাদেশের ক্রিকেটের আগামীর ভরসার ছবি মিলত। কিন্তু সময়ের স্রোতে তিনি এখন জাতীয় দল থেকে অনেক দূরে। ৩১ পেরুনো নাসির এক মৌসুম পর বিপিএলে ফিরে খারাপ করছেন না। তার দল ঢাকা ডমিনেটর্স ভুগলেও তার কাছ থেকে আসছে কিছু ঝলক। দ্য ডেইলি স্টারকে নাসির জানিয়েছেন তার চলমান হালচাল।

বিপিএলে তো ব্যাটে-বলে ভালোই খেলছেন?

নাসির হোসেন: এটা ভালো লাগার ব্যাপার। আমি সব সময় বিশ্বাস করি প্রথম কিছু ম্যাচ গুরুত্বপূর্ণ। কিন্তু এই ছন্দ ধরে রাখা গুরুত্বপূর্ণ।

টুর্নামেন্টের আগে ব্যাটিং নিয়ে কাজ করেছেন?

নাসির: না আসলে। বিপিএলের চারদিন আগেও আমরা চারদিনের ম্যাচে ব্যস্ত ছিলাম। কাজেই সাদা বলে মানিয়ে নেওয়াটা কঠিন ছিল। কিন্তু নেটে কাজ করেছি।

আপনি ভালো করলেও দল তো খুব ভুগছে। এটা কি হতাশার কারণ নয়?

নাসির: দল ভালো করলে কাজটা সহজ হয়। আমার মনে হয় টপ অর্ডার পারফর্ম করছে। টি-টোয়েন্টিতে ব্যক্তিগত নৈপুণ্যের চেয়ে দল হিসেবে ভালো করা জরুরি।

সৌম্য সরকার বিপিএলে এখনো তেমন কিছু করতে পারছেন না। কি বলবেন তাকে নিয়ে?

নাসির: তার উপর আমাদের আস্থা আছে। সে কঠিন সময়ের ভেতর দিয়ে যাচ্ছি। কিন্তু আমার মনে হয় সে কঠোর পরিশ্রম করছে, কোচদের সঙ্গে খেলা নিয়ে কাজ করছে। আমরা আত্মবিশ্বাসী, সে যে ধরনের খেলোয়াড় নিশ্চয়ই ঘুরে দাঁড়াবে।

আবার জাতীয় দলে ফিরতে চান?

নাসির: জাতীয় দলে ফেরা আমার স্বপ্ন। কিন্তু এই মুহূর্তে পারফর্ম করে যাওয়ার বিকল্প নেই। সত্যি বলতে এভাবে এখন ভাবছি এই এখন। আমি খেলাটা উপভোগ করতে চাই, সুযোগ আসুক কিংবা না আসুক।

জাতীয় দলে ফিরতে টি-টোয়েন্টি সংস্করণটা আপনার জন্য আদর্শ মনে হয়?

নাসির: আমি ওয়ানডে ক্রিকেট উপভোগ করি। কিন্তু টি-টোয়েন্টিতে প্রতি বলেই মারতে হবে এমন না। আমি যে পজিশনে ব্যাট করে সিঙ্গেল-ডাবলসের মাঝে এক দুইটা বাউন্ডারি দরকার হয়। তখন দেখবেন মিডল অর্ডার ব্যাটার হিসেবে ১২০-১৩০ স্ট্রাইকরেট হয়ে গেছে। ডট বল দেয়া যাবে না। পরিস্থিতি ভালো রান প্রত্যাশা করে। আমি পরিস্থিতি অনুযায়ী খেলতে চেষ্টা করি।

সম্ভাবনা থাকার পরও কক্ষচ্যুত হওয়ায় অনুতাপ হয়?

নাসির: আমি টের পেয়েছি ভালো সময়ে সবাই পাশে থাকে। কিন্তু যখন আপনার সময়টা খারাপ কেউ পাশে থাকে না। আমি যখন জাতীয় দলে ছিলাম, ভালো পারফর্ম করেছি। আমি অনুভব করেছি আরও কঠোর পরিশ্রম দরকার ছিল। আমি জিনিসগুলো সহজ ভেবেছি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট সহজ ব্যাপার না। যেটা এখন টের পাচ্ছি।

আপনি প্রায়ই বিতর্ক তৈরি করেন। আপনার কি মনে হয় এটা আপনাকে বিপথে নিয়ে গেছে?

নাসির: আমি ঘরোয়া সব জায়গায় পারফর্ম করেছি। কিন্তু আমি সোশ্যাল মিডিয়ায় ট্রলের শিকার হয়েছি। যেটা আমার ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ করেছি। এই কারণে আমি কক্ষচ্যুত হয়ে গেছি।

নাসির কি এখন ভিন্ন মানুষ?

নাসির: আমি বদলে যাইনি। আমি আগের মতই আছি। আমি বিয়ে করেছি। আমার পরিবার আছে এবং তাদের নিয়ে ব্যস্ত থাকি।

Comments