জয়ের প্রশ্নে হাথুরুসিংহে বললেন, 'আমি জাদুকর নই'

এবারই প্রথম কোনো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে দুই দল। এই সংস্করণে আগে কেবল একবারই মুখোমুখি হয়েছে তারা।
ছবি: ফিরোজ আহমেদ

সীমিত ওভারের দুই সংস্করণের মধ্যে টি-টোয়েন্টিতে বাংলাদেশের পারফরম্যান্স বরাবরই মলিন। তাই প্রতিপক্ষ যখন ২০ ওভারের ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, তখন আশাবাদী হওয়া আরও দুরূহ। তবে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের মনে জয়ের লক্ষ্য নিয়ে কোনো দ্বিধা নেই। যদিও আগে থেকে কোনো ফল অনুমান করার পথে হাঁটতে নারাজ তিনি।

আগামীকাল বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা শুরু হবে বিকাল ৩টায়।

এবারই প্রথম কোনো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে দুই দল। এই সংস্করণে আগে কেবল একবারই মুখোমুখি হয়েছে তারা। ২০২১ সালের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে ৮ উইকেটে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছিল ইংলিশরা। আবুধাবিতে ১২৫ রানের সহজ লক্ষ্যে নেমে তারা জিতেছিল ৩৫ বল হাতে রেখে।

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের প্রধান কোচ হওয়ার পর টি-টোয়েন্টিতে শুরুতেই কঠিন চ্যালেঞ্জের সামনে হাথুরুসিংহে। ম্যাচের আগের দিন বুধবার সংবাদ সম্মেলনে নিজেদের প্রত্যাশা জানাতে গিয়ে সতর্কও থাকেন তিনি, 'জয়ই হলো লক্ষ্য। আমি জাদুকর কিংবা এমন কেউ নই যে ভবিষ্যতের পূর্বাভাস বলতে পারে। আমরা জেতার চেষ্টা করব।'

ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজ দিয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল গড়ে তোলার কাজ শুরু হয়েছে হাথুরুসিংহের। তবে প্রথম দিনের অনুশীলন দেখেই এই সংস্করণের ক্রিকেটারদের নিয়ে মন্তব্য করতে রাজী হননি তিনি, 'আমি আজকেই কেবল টি-টোয়েন্টি দলটাকে দেখলাম। ২০২৪ সালের বিশ্বকাপকে সামনে রেখে অভিযানটা মাত্র শুরু হলো। অনেক কিছুই ঘটবে যা আমরা ভুলে যাব কিংবা পরে আর গুরুত্বপূর্ণ বলে মনে হবে না। আমাদের কী আছে তা পর্যবেক্ষণ করার আরও একটি মঞ্চ এটি। এছাড়া, খেলোয়াড়রা কোন কোন ক্ষেত্রে উন্নতি করতে পারে এবং আমাদের শক্তি অনুসারে খেলতে পারি কিনা (তা পরখ করার সুযোগ)।'

Comments