এশিয়া কাপ ২০২৩

লিটনকে নিয়ে দুর্ভাবনা নেই হাথুরুসিংহের, আছে অনেক প্রত্যাশা

আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে লিটনকে বড় ভূমিকায় দেখতে চান তিনি।
ছবি: ফিরোজ আহমেদ

ব্যাট হাতে লিটন দাসের সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে উচ্ছ্বাস প্রকাশের সুযোগ কম। শুরু পেলেও ইনিংস বড় করার ক্ষেত্রে বেশিরভাগ সময় ভুগছেন তিনি। তবে ডানহাতি এই ওপেনারের ছন্দের ঘাটতি নিয়ে ভাবনা নেই চন্ডিকা হাথুরুসিংহের। বরং তাকে ঘিরে বাংলাদেশের প্রধান কোচের প্রত্যাশার পারদ অনেক উঁচুতে। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে লিটনকে বড় ভূমিকায় দেখতে চান তিনি।

চলতি বছর ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছেন লিটন। ১২ ম্যাচের প্রতিটিতে ব্যাটিংয়ে নেমেছেন তিনি। তবে নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হয়েছেন। ৩০.১০ গড়ে তার সংগ্রহ ৩০১ রান। তিনি ফিফটি করেছেন তিনটি, পাননি কোনো সেঞ্চুরি। অথচ গত বছর এই সংস্করণে লিটনের ধারাবাহিকতা ছিল অসাধারণ। ৫২.৪৫ গড়ে একটি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরিতে ১৩ ম্যাচে ৫৭৭ রান করেছিলেন।

আগামী ৩০ অগাস্ট থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপে লিটনের কাঁধে থাকবে গুরুদায়িত্ব। ওপেনিংয়ে দলকে ভালো শুরু পাইয়ে দেওয়ার চাহিদা পূরণে তার ব্যাটের দিকে চেয়ে থাকবে বাংলাদেশ। কারণ সাবেক অধিনায়ক তামিম ইকবাল খেলতে পারছেন না চোট থেকে সেরে ওঠার লড়াইয়ে থাকায়। আর স্কোয়াডে অন্য যে দুজন ওপেনার আছেন, তারা অনভিজ্ঞ। নাঈম শেখ এখন পর্যন্ত খেলেছেন মাত্র চারটি ওয়ানডে। আর তানজিদ হাসান দলে সুযোগ পেয়েছেন প্রথমবারের মতো।

গত দুটি ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টেও সংগ্রাম করতে হয়েছে লিটনকে। তবে শনিবার সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে জানান, শিষ্যের ফর্ম নিয়ে চিন্তিত নন তিনি, 'আমার মনে হয় না… তার ফর্ম নিয়ে এই মুহূর্তে আমার কোনো দুর্ভাবনা নেই। কারণ সে কানাডা ও শ্রীলঙ্কায় যেসব টুর্নামেন্টে খেলেছে, সেসব ছিল টি-টোয়েন্টি। সে কঠোর অনুশীলন করছে। যে টুর্নামেন্টগুলোতে সে খেলেছে যদি সেগুলোর দিকে তাকান, দেখবেন পিচগুলো খুব ভালো ছিল না, হাই-স্কোরিং ছিল না, বিশেষ করে কানাডায়। আর শ্রীলঙ্কাতেও কিছুটা সেরকমই ছিল। তো যা কিছু রানই সে করেছে, সেসব রানের ইমপ্যাক্ট ছিল। হ্যাঁ, আমরা তাকে দেখতে চাই ভিন্নভাবে, এশিয়া কাপ ও বিশ্বকাপে বড় ভূমিকা পালন করতে। আশা করি, সে তা করে দেখাবে।'

থিতু হওয়ার পর লিটনের আউট হয়ে যাওয়া নিয়ে কিছুটা ভাবনা আছে বাংলাদেশের প্রধান কোচের। তবে তার আশা, গত বছরের মতো নজরকাড়া ফর্মে ফিরবেন স্টাইলিশ এই ব্যাটার, 'সে নিজেও মনে করে যে তার আরও ভালো করা উচিত ছিল। আমরাও মনে করি, সে যা করছে, এর চেয়ে অনেক ভালো করার সামর্থ্য তার আছে। অবশ্যই সেই ফর্ম সে আবারও দেখাবে যেটা বছর দুয়েক আগে ছিল, যখন সে দলের সর্বোচ্চ স্কোরার ছিল। ওই ধরনের পারফরম্যান্সই তার কাছে আমরা প্রত্যাশা করছি।'

Comments