আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে নেই মাহমুদউল্লাহ, নতুন মুখ জাকির

রোববার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৬ জনের স্কোয়াড দিয়েছে বিসিবি। এতে এসেছে কয়েকটি বদল।
Mahmudullah
ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বদলের আভাস দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। হয়েছেও সেটাই। ওয়ানডে দলে জায়গা হারিয়েছেন অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। বাদ পড়েছেন তাইজুল ইসলামও। প্রথমবারের মতো ওয়ানডে দলে জায়গা পেয়েছেন টপ অর্ডার ব্যাটার জাকির হাসান।

রোববার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৬ জনের স্কোয়াড দিয়েছে বিসিবি। এতে এসেছে কয়েকটি বদল। বাঁহাতি স্পিনার তাইজুলের জায়গায় এক সিরিজ পর ফিরেছেন নাসুম আহমেদ। ফেরানো হয়েছে বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে। মাহমুদউল্লাহকে না রাখায় ফেরানো হয়েছে ইয়াসির আলি রাব্বিকে।

ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে ভীষণ বিবর্ণ ছিলেন মাহমুদউল্লাহ। প্রথম ম্যাচে তিনি করেন ৪৮ বলে ৩১, দ্বিতীয় ম্যাচে ৩২৭ রান তাড়ায় পরিস্থিতির বিপরীতে খেলে মন্থর গতিতে করেন ৪৯ বলে ৩২। শেষ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৯ বলে ৮ রান। তিন ম্যাচেই তার ফিল্ডিং ছিল বেশ নাজুক। শরীরী ভাষায় খুব একটা ঝাঁজ দেখাতে পারেননি তিনি। 

এর আগে ভারতের বিপক্ষে সিরিজে অবশ্য একটি ম্যাচে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন ৩৭ পেরুনো অভিজ্ঞ ব্যাটার। গত বছরে কিছু রান পেলেও তার ব্যাটে মূলত দলের পরিস্থিতির দাবি সেভাবে মিটছিল না।  এবার তাকে এক সিরিজে না রেখে হয়ত একটা বড় বদলের আভাসই দিল টিম ম্যানেজমেন্ট। তবে নির্বাচক হাবিবুল বাশার সুমন দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, নতুনদের বাজিয়ে দেখতে মূলত বিশ্রাম দেওয়া হয়েছে মাহমুদউল্লাহকে। 

ইংল্যান্ডের বিপক্ষে নাটকীয়ভাবে দলে আসেন তাইজুল। তিন ম্যাচে ৫ উইকেট পেলেও বেশ কিছু রান দিয়ে দেন তিনি। এবার নাসুমকে তার জায়গায় আবার ফেরানো হয়েছে। 

টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া জাকির সম্প্রতি টেস্টে সুযোগ পেয়ে চিনিয়েছেন নিজেকে। গত বিপিএলেও তাকে দারুণ আগ্রাসী মেজাজে দেখা যায়। এবার প্রথমবারের মতো ওয়ানডে দলে জায়গা পেয়েছেন তিনি। 

১৮ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামবে বাংলাদেশ। ২০ মার্চ একই ভেন্যুতে দ্বিতীয় ও ২৩ মার্চ সিরিজের শেষ ম্যাচ খেলবে তামিম ইকবালের দল। 

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলি চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, জাকির হাসান।

Comments