ফিল্ডিংয়ে নিজেদের এশিয়ার সেরা দল দাবি করছেন সাকিব

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভুগলেও টি-টোয়েন্টিতে ভিন্নরকম ফিল্ডিং করতে দেখা যায় বাংলাদেশকে। গ্রাউন্ড ফিল্ডিং, ক্যাচিং সব মিলিয়ে পুরো ইউনিট হিসেবে তারা ছিলেন দেখার মতো।
Najmul Hossain Shanto & Mehedi hasan Miraz
জস বাটলারকে রান আউট করার পর মিরাজ। ছবি: ফিরোজ আহমেদ

সিরিজ শুরুর আগে কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছিলেন, ফিল্ডিংয়ে এশিয়ার সেরা দল হতে চান তারা। সবচেয়ে জোরও দিচ্ছেন এখানে। টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে ধবলধোলাই করার পর অধিনায়ক সাকিব আল হাসানের মনে হচ্ছে, সেই জায়গায় এখনই পৌঁছে গেছেন তারা।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভুগলেও টি-টোয়েন্টিতে ভিন্নরকম ফিল্ডিং করতে দেখা যায় বাংলাদেশকে। গ্রাউন্ড ফিল্ডিং, ক্যাচিং সব মিলিয়ে পুরো ইউনিট হিসেবে তারা ছিলেন দেখার মতো।

প্রথম ম্যাচে সাকিব নিজে একটা সহজ ক্যাচ ছেড়েছেন। এর বাইরে কোন খুঁত ধরার জায়গা বিশেষ নেই। বরং প্রশংসায় ভাসানোর মতো অনেক মুহূর্ত উপহার দিয়েছেন নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়রা। দুই রানের জায়গায় এক রানে আটকে রেখেছেন প্রতিপক্ষের ব্যাটারদের। বাউন্ডারি বাঁচিয়েছেন অসাধারণ ক্ষিপ্রতায়।

মঙ্গলবার ইংল্যান্ডকে ১৬ রানে হারিয়ে আসার ম্যাচেও ফিল্ডিং ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। রান তাড়ায় এক পর্যায়ে ভালো অবস্থানে ছিল ইংল্যান্ড। ফিফটি করা ডেভিড মালান আউটের পরের বলেই রান আউট হন দারুণ খেলতে থাকা জস বাটলার। অসাধারণ সরাসরি থ্রোয়ে তাকে ড্রেসিংরুমের পথ দেখান মেহেদী হাসান মিরাজ। ম্যাচ হেলে যায় বাংলাদেশের দিকে। পুরো সিরিজে উইকেটের পেছনে মুন্সিয়ানা দেখাতে দেখা গেছে লিটন দাসকেও।

সিরিজ শেষে তাই বেশ তৃপ্তি সাকিবের,  'তিনটা ম্যাচেই আমার মনে হয়, অসাধারণ ফিল্ডিং করেছি। যেটা আমাদের বিশেষত টি-টোয়েন্টি ম্যাচে যেখানে ২-৪-১০-১৫-২০ রান পার্থক্য গড়ে দেয়, ওই জায়গাতে আমরা এবার অনেক বড় একটা টিক মার্ক দিয়েছি।' 

'এটা (সিরিজে বাংলাদেশের ফিল্ডিং) সাধারণ যে কোনো মানুষেরই চোখে পড়েছে। তিন ম্যাচেই যে ধরনের ফিল্ডিং আমরা করেছি। ইংল্যান্ড এত ভালো ফিল্ডিং দল। আমার মনে হয়, তাদের থেকে ভালো ফিল্ডিং করেছি আমরা। সেই জায়গা থেকে অনেক বড় একটা টিক মার্ক।'

এরপর সাকিব নিজেদের যে মানে তুললেন তা নিয়ে হয়ত কথা থাকতে পারে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার চেয়েও নিজেদের ফিল্ডিংকে এগিয়ে রাখলেন তিনি,   'আমি যদি সবকিছু বিবেচনায় নেই, আমাদের সবচেয়ে বড় উন্নতি হয়েছে ফিল্ডিংয়ে। যেটা আমাদের সবসময়ই করা উচিত। আমাদের দলের অন্তত পরিকল্পনা আছে, আমরা যেন ফিল্ডিংয়ে এশিয়ার সেরা দল হতে পারি। আমার মনে হয় না, আমরা খুব বেশি দূরে আছি। এই দলটা সম্ভবত এশিয়ার সেরা ফিল্ডিং দল।'

এই ব্যাখ্যার পর সাকিব নিজের ফিল্ডিং নিয়ে নিজেই মজা করতে ছাড়েননি। ছোট করে বললেন  'আমাকে বাদ দিলে যদিও।' তার কথায় হাসি ছড়িয়ে পড়ে সংবাদ সম্মেলনে।

Comments