২০২৪ ইউরোর প্রথম গোল ভিরৎজের, গড়লেন দুই রেকর্ড

দশম মিনিটে জশুয়া কিমিখের অ্যাসিস্টে জাল খুঁজে নিলেন ফ্লোরিয়ান ভিরৎজ।
ছবি: এক্স

ম্যাচের শুরু থেকে প্রাধান্য বিস্তার করে খেলতে থাকা জার্মানি উল্লাসের মুহূর্ত পেয়ে গেল দ্রুতই। দশম মিনিটে জশুয়া কিমিখের অ্যাসিস্টে জাল খুঁজে নিলেন ফ্লোরিয়ান ভিরৎজ। এই গোলের মাধ্যমে ইউরোপের ফুটবল শ্রেষ্ঠত্বের আসরে দুটি রেকর্ডে নাম লেখালেন তিনি।

শুক্রবার রাতে পর্দা উঠেছে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের। মিউনিখের উদ্বোধনী ম্যাচে আয়োজক জার্মানি মুখোমুখি হয়েছে স্কটল্যান্ডের। 'এ' গ্রুপের এই লড়াইয়ে এগিয়ে যেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্বাগতিকদের।

ইউরোর ১৭তম আসরের প্রথম গোলটি এসেছে বায়ার লেভারকুসেনের তরুণ অ্যাটাকিং মিডফিল্ডার ভিরৎজের পা থেকে। এই প্রতিযোগিতার ইতিহাসে কোনো আসরে প্রথম গোল করা সর্বকনিষ্ঠ ফুটবলার তিনি। ২১ বছর ৪২ দিন বয়সী ভিরৎজ আরও একটি রেকর্ড গড়েছেন। ইউরোতে তার চেয়ে কম বয়সে গোল করতে পারেননি আর কোনো জার্মান ফুটবলার।

ডানপ্রান্ত থেকে ভেতরে ঢুকে ডি-বক্সের একদম সামনে বল বাড়ান কিমিখ। ফাঁকায় থাকা ভিরৎজ সুযোগ লুফে নেন দারুণভাবে। তার নিচু শট স্কটিশ গোলরক্ষক অ্যাঙ্গাস গানের হাত ছুঁয়ে গোলপোস্টে লেগে গোললাইন অতিক্রম করে। সঙ্গে সঙ্গে কেঁপে ওঠে গোটা আলিয়াঞ্জ অ্যারেনা। 

বয়স কম হলেও ইতোমধ্যে ফুটবল দুনিয়ায় সাড়া ফেলেছেন ভিরৎজ। গত মাসে জার্মানির শীর্ষ লিগের ২০২৩-২৪ মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। লেভারকুসেনের প্রথম বুন্ডেসলিগা শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এই স্বীকৃতি তার হাতে ওঠে।

কিছুদিন আগে শেষ হওয়া মৌসুমে লিগে ৩২ ম্যাচে ১১ গোল করার পাশাপাশি ১২ অ্যাসিস্ট করেন ভিরৎজ। সব প্রতিযোগিতা মিলিয়ে লেভারকুসেনের জার্সিতে ৪৯ ম্যাচে ১৮ গোলের সঙ্গে ২০ অ্যাসিস্ট ছিল তার।

Comments

The Daily Star  | English

Quota system protest: Students block Shahbagh intersection again

Several hundred students blocked the Shahbagh intersection in the capital again around 12:20pm today in protest of the reinstatement of the quota system in government jobs

1h ago