‘ভিএআর খেলাটা ধ্বংস করে দিচ্ছে ’, ক্ষুব্ধ ডাচ কোচ

ইংল্যান্ডের কাছে ইউরো কাপের সেমিফাইনালে হেরে বিদায় নেওয়া নেদারল্যান্ডস রেফারির একটি সিদ্ধান্তে ভীষণ ক্ষুব্ধ।
harry kane and dumfries

ইংল্যান্ডের কাছে ইউরো কাপের সেমিফাইনালে হেরে বিদায় নেওয়া নেদারল্যান্ডস রেফারির একটি সিদ্ধান্তে ভীষণ ক্ষুব্ধ। কোচ রোনাল্ড কোমান বলেছেন, অনায্যভাবে পেনাল্টি দিয়ে ভিডিও অ্যাসিস্টেন্স রেফারি (ভিএআর) ফুটবলের বারোটা বাজিয়ে দিচ্ছে।

ডর্টমুন্ডে বুধবার রাতে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে ইউরোর ফাইনালে উঠে ইংল্যান্ড। ৭ মিনিটে গোল দিয়ে এগিয়ে গিয়েছিলো নেদারল্যান্ডসই। তবে ১৮ মিনিটে বিতর্কিত পেনাল্টি থেকে গোল করে খেলায় ফিরে আসে ইংল্যান্ড। 

১৫তম মিনিটে ডি-বক্সের ভেতরে বল পেয়ে গোলপোস্টের অনেক ওপর দিয়ে উড়িয়ে মারেন হ্যারি কেইন।  শট নেওয়ার পরে নেদারল্যান্ডসের ডেনজেল ডামফ্রিসের বাড়ানো পা গিয়ে লাগে কেইনের পায়ে। তৎক্ষণাৎ মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এরপর ভিএআরের সাহায্য নিয়ে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। তা থেকে গোল করেন ইংল্যান্ডের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

ম্যাচ শেষে এই পেনাল্টির সিদ্ধান্ত নিয়েই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান কোমান,   'এটা পেনাল্টি হয় না। হ্যারি কেইন শটটা নিয়ে ফেলার পর দুজনের পায়ে সংঘর্ষ হয়। ওর (ডামফ্রিস) পুরো মনোযোগ ছিলো শটটা ঠেকানোর দিকে। ভিএআরের এমন সিদ্ধান্ত খেলাটা ধ্বংস করে দিচ্ছে। ইংল্যান্ডকে এই পেনাল্টি উপহার দেওয়া উচিত হয়নি।'

পেনাল্টির এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করেছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার গ্যারি নেভিলও। টিএনটি স্পোর্টসকে তিনি বলেন,  'একজন ডিফেন্ডার হিসেবে আমি বলব পেনাল্টিটা একদমই বিশ্রী ছিলো।'

খেলায় সমতা আসার পর দুই দলই লড়ছিল সমান তালে। ম্যাচ যখন মনে হচ্ছিলো গড়াবে অতিরিক্ত সময়ে তখনই ডাচদের হতাশায় মিশিয়ে গোল করেন ওলি ওয়াটকিন্স। টানা দ্বিতীয় ইউরো ফাইনাল নিশ্চিত হয়ে যায় ইংল্যান্ডের।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

2h ago