আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

গেইলকে ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা রোহিতের

ভারতের ইনিংসের অষ্টম ওভারে আফগান পেসার নাভিনকে মারা ছক্কাটি ছিল রোহিতের আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫৫৪তম।

গেইলকে ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা রোহিতের

ভারতের ইনিংসের অষ্টম ওভারে আফগান পেসার নাভিনকে মারা ছক্কাটি ছিল রোহিতের আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫৫৪তম।
রোহিত শর্মা
ছবি: এএফপি

আফগানিস্তানের পেসার নাভিন উল হকের করা অষ্টম ওভারের পঞ্চম ডেলিভারিটি পুল করলেন রোহিত শর্মা। সীমানার বাইরে গিয়ে আছড়ে পড়ল বল। ৮৫ মিটার দূরত্ব অতিক্রম করা বাউন্ডারিটি ভারতের অধিনায়ককে বসিয়ে দিল চূড়ায়। ক্রিস গেইলকে ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড নিজের করে নিলেন তিনি।

বুধবার দিল্লিতে বিশ্বকাপের ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে স্বাগতিকরা। ২৭৩ রানের লক্ষ্য তাড়ায় ভারতকে উড়ন্ত শুরু পাইয়ে দিয়েছেন ডানহাতি ওপেনার রোহিত। নাভিনকে মারা ওই ছক্কাটি ছিল তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫৫৪তম। এতে পেছনে পড়ে গেছেন ইউনিভার্স বস খ্যাত গেইল। তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের সাবেক বাঁহাতি ওপেনার মেরেছেন ৫৫৩ ছক্কা।

৫৫১ ছয় নিয়ে এই ম্যাচে খেলতে নেমেছেন ৩৬ বছর বয়সী রোহিত। এর আগে ওয়ানডেতে ২৯২, টি-টোয়েন্টিতে ১৮২ ও টেস্টে ৭৭ ছক্কা হাঁকান তিনি। নাভিনকে রেকর্ডগড়া ছক্কায় ওড়ানোর আগে আরেক আফগান পেসার ফজলহক ফারুকির বলে দুটি ছয় মারেন।

সব সংস্করণ মিলিয়ে গেইলের চেয়ে ৩০ ম্যাচ ও ৭৯ ইনিংস কম খেলেই রেকর্ডের অধিকারী হয়েছেন রোহিত। ৪৮৩ ম্যাচের ৫৫১ ইনিংসে ৫৫৩ ছক্কা নিয়ে গত ২০২১ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করেন ক্যারিবিয়ান কিংবদন্তি। দুই বছর পর ক্যারিয়ারের ৪৫৩তম ম্যাচের ৪৭৩তম ইনিংসে তাকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছেন রোহিত।

এই তালিকার তিনে আছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদি। ৫২৪ ম্যাচের ৫০৮ ইনিংসে তিনি মেরেছেন ৪৭৬ ছয়। চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ৩৯৮ ছয় হাঁকিয়েছেন ৪৩২ ম্যাচের ৪৭৪ ইনিংসে। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ৩৬৭ ম্যাচের ৪০২ ইনিংসে ৩৮৩ ছক্কা নিয়ে রয়েছেন পাঁচ নম্বরে।

ছক্কার রেকর্ড গড়ার আগে নিজের অর্জনের মুকুটে আরও একটি পালক যোগ করেছেন রোহিত। বিশ্বকাপে দ্রুততম এক হাজার রানের কীর্তিতে ভাগ বসিয়েছেন তিনি। এই ম্যাচের আগে ২২ রান দূরে থাকা রোহিতের বিশ্বমঞ্চে হাজার পূর্ণ করতে লেগেছে ১৯ ইনিংস। সমানসংখ্যক ইনিংসে এক হাজার রানের মাইলফলক স্পর্শের নজির রয়েছে ডেভিড ওয়ার্নারের। গত রোববার ভারতের বিপক্ষেই অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার রেকর্ড গড়েছিলেন।

এদিন রোহিতের দুই রেকর্ডের প্রথমটির সঙ্গেও জড়িয়ে আছে ছক্কা। ফারুকির করা ইনিংসের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে লং-অফ দিয়ে ছয় মেরেই বিশ্বকাপে হাজার রান পূরণ করেন তিনি।

Comments