আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

এক সেঞ্চুরিতেই শচীন ও কপিলকে টপকে চূড়ায় রোহিত

বিস্ফোরক সেঞ্চুরিতে দুই কিংবদন্তিকে টপকে দুটি রেকর্ড নিজের করে নিলেন ভারতের অধিনায়ক।

এক সেঞ্চুরিতেই শচীন ও কপিলকে টপকে চূড়ায় রোহিত

বিস্ফোরক সেঞ্চুরিতে দুই কিংবদন্তিকে টপকে দুটি রেকর্ড নিজের করে নিলেন ভারতের অধিনায়ক।
রোহিত শর্মা
ছবি: এএফপি

মোহাম্মদ নবির বল অন সাইডে খেললেন রোহিত শর্মা। সিঙ্গেল নিয়ে ৯৯ রান থেকে পৌঁছে গেলেন একশতে। বিস্ফোরক সেঞ্চুরিতে দুই কিংবদন্তিকে টপকে দুটি রেকর্ড নিজের করে নিলেন ভারতের অধিনায়ক।

বুধবার দিল্লিতে বিশ্বকাপের ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে স্বাগতিকরা। প্রতিপক্ষের ছুঁড়ে দেওয়া ২৭৩ রানের লক্ষ্যের দিকে দ্রুতগতিতে ছুটছে ভারত। এর মূল কৃতিত্ব হিটম্যান খ্যাত ডানহাতি ওপেনার রোহিতের।

এদিন বিশ্বকাপে রেকর্ড সপ্তম সেঞ্চুরির স্বাদ পান রোহিত। ৫০ ওভারের ক্রিকেটের বিশ্ব আসরে তিনিই এখন এককভাবে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। এতদিন লিটল মাস্টার খ্যাত শচীন টেন্ডুলকারের সঙ্গে ৬ সেঞ্চুরি নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন তিনি। টেন্ডুলকারের ৬ সেঞ্চুরি এসেছে ৪৪ ইনিংসে। মাত্র ১৯ ইনিংসেই ৭ সেঞ্চুরি হয়ে গেল রোহিতের। এর মধ্যে গত বিশ্বকাপেই তিনি করেন ৫ সেঞ্চুরি।

আফগানদের বিপক্ষে মাত্র ৬৩ বলে সেঞ্চুরি স্পর্শ করেন ৩৪ বছর বয়সী রোহিত। বিশ্বকাপে ভারতের হয়ে দ্রুততম সেঞ্চুরি এটি। তিনি পেছনে ফেলেন ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবকে। ওই আসরে জিম্বাবুয়ের বিপক্ষে ৭২ বলে শতরানে পৌঁছান কপিল।

২৬তম দলীয় ২০৫ রানে ওভারে রশিদ খানের বলে বোল্ড হয়ে থামেন রোহিত। ততক্ষণে জয়ের রাস্তা মসৃণ হয়ে যায় ভারতের। রোহিতের ব্যাট থেকে আসে ১৩১ রান। ৮৪ বল মোকাবিলায় ১৬ চার ও ৫ ছক্কা হাঁকান তিনি।

Comments