আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

পাকিস্তান ম্যাচের আগে রোহিতদের মনোযোগ যেখানে

ভারত-পাকিস্তান ম্যাচের তারিখ যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে আলাপ-আলোচনার মাত্রা। তবে মাঠের বাইরের এসব কথাবার্তায় কান দিচ্ছেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

পাকিস্তান ম্যাচের আগে রোহিতদের মনোযোগ যেখানে

ভারত-পাকিস্তান ম্যাচের তারিখ যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে আলাপ-আলোচনার মাত্রা। তবে মাঠের বাইরের এসব কথাবার্তায় কান দিচ্ছেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা।
ভারত পাকিস্তান ম্যাচ
ছবি: এএফপি

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই রোমাঞ্চের বারুদে ঠাসা এক দ্বৈরথ। আর দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সাক্ষাত যদি হয় বিশ্বকাপের মঞ্চে, তাহলে তো কথাই নেই! ক্রিকেটপ্রেমীদের উন্মাদনা থাকে তুঙ্গে। সেই বাড়তি আগ্রহ আবার সীমাহীন চাপ হয়েও জেঁকে বসে খেলোয়াড়দের ওপর। কারণ ম্যাচটিকে মর্যাদার লড়াই হিসেবে অভিহিত করেন দুই দেশের ভক্তরা। আর সেখানে হারের কোনো স্থান নেই!

ভারত এবার আইসিসি ক্রিকেট বিশ্বকাপের আয়োজক বলে চাপটা আরও বেশি করে অনুভূত হওয়ার কথা তাদের ক্রিকেটারদের মনে। কারণ জিতলে যতটা না প্রশংসা মিলবে, হারলে তার চেয়ে বহুগুণে সমালোচনার তীরে বিদ্ধ হতে হবে তাদের। সেই আঘাতের ক্ষতও হবে ভীষণ গভীর।

এবারের বিশ্বকাপে আগামী ১৪ অক্টোবর মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। বহুল প্রত্যাশিত ম্যাচের ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। এই খেলাটি নিয়ে বিশ্বকাপ শুরুর আগ থেকেই চলছে চর্চা। আর ম্যাচের তারিখ যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে আলাপ-আলোচনার মাত্রা। তবে মাঠের বাইরের এসব কথাবার্তায় কান দিচ্ছেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সেসব নিয়ে ভাবনার দুয়ারও বন্ধ রাখছেন তিনি। বরং যেসব বিষয় তাদের আয়ত্বের মধ্যে আছে, সেগুলোতে মনোযোগী থাকার বার্তা তিনি দিয়েছেন সতীর্থদের।

গতকাল বুধবার দিল্লিতে রোহিতের রেকর্ডে মোড়ানো বিধ্বংসী সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে ভারত পায় অনায়াস জয়। এরপর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভারতের অধিনায়কের কাছে আসন্ন পাকিস্তান ম্যাচ নিয়ে প্রশ্ন রাখা হয়। তিনি জবাব দেন, 'আমাদের জন্য যেটা গুরুত্বপূর্ণ— আমরা যেন বাইরের কোনোকিছু নিয়ে দুশ্চিন্তা না করি, যেন সেই জিনিসগুলোর দিকে মনোযোগী থাকি যেগুলো আমরা নিয়ন্ত্রণ করতে পারি। আমাদের কেবল মাঠে নামতে হবে এবং ভালো খেলতে হবে।'

কোন বিষয়গুলো তাদের নিয়ন্ত্রণের মধ্যে আছে আর কোন দিকগুলোতে মনোযোগ ধরে রাখতে হবে, সেটাও বলেন হিটম্যান খ্যাত ব্যাটার রোহিত , 'পিচ কীরকম, কোন একাদশ আমরা খেলাতে পারি— এগুলো আমরা নিয়ন্ত্রণ করতে পারি। বাইরে কী হচ্ছে তা নিয়ে আমরা চিন্তিত থাকব না। ব্যাপারটা হলো খেলোয়াড় হিসেবে আমরা কী করতে পারি এবং কীভাবে পারফর্ম করতে পারি, সেই বিষয়ে মনোযোগী থাকা।'

উল্লেখ্য, ওয়ানডে বিশ্বকাপে সাতবারের দেখায় পাকিস্তানের কাছে কখনোই হারেনি ভারত। এই রেকর্ড অক্ষুণ্ণ রাখার লক্ষ্য থাকবে রোহিতদের। গত বিশ্বকাপে দুই দলের লড়াইয়ে ডিএলএস পদ্ধতিতে ৮৯ রানের জিতেছিল ভারতীয়রা।

Comments