পুনে থেকে

মিরাজকে উপরে খেলাতে গিয়ে সব ওলট-পালট

কোচ-অধিনায়কের সিদ্ধান্ত যে ‘ব্যাকফায়ার’ করছে এটা আড়াল করলেন না খালেদ মাহমুদ সুজন
মিরাজকে উপরে খেলানোর কারণ
ফাইল ছবি: এএফপি

ব্যাটিং অর্ডার কেমন হবে সেই সিদ্ধান্ত ঠিক করেন কোচ আর অধিনায়ক। এই ব্যাপারে তাদের পুরো স্বাধীনতা দেওয়া আছে বলে জানান টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তবে কোচ-অধিনায়কের সিদ্ধান্ত যে 'ব্যাকফায়ার' করছে এটা আড়াল করলেন না তিনি। তার মতে মিরাজকে উপরে খেলাতে গিয়েই ওলট-পালট হয়ে গেছে সব কিছু।

এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচে ওপেন করতে নেমে সেঞ্চুরি করে ফেলেন মিরাজ। মেইকশিফট ওপেনার হিসেবে পাওয়া তার সেঞ্চুরি দলের ভাবনাতেও আনে বড় বদল।

নিয়মিত ব্যাটারদের ছাড়াও মিরাজকে টপ অর্ডার ব্যাটার ভাবতে থাকেন কোচ-অধিনায়ক।  বিশ্বকাপের আগে ওয়ার্মআপ ম্যাচেও মিরাজকে আগে নামানো হয়, সেসব ম্যাচ তিনি রান পাওয়ায় মূল আসরেও এমন পথে হাঁটার সাহস পেয়ে যান তারা।

তবে মুশকিল হয়েছে অন্য জায়গায়। মিরাজকে আগে নামাতে গিয়ে ওলট-পালট হয়ে যাচ্ছে ব্যাটিং অর্ডার। বিশ্বকাপের আগে দারুণ ছন্দে থাকা দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত আর তাওহিদ হৃদয় হচ্ছেন সবচেয়ে ভুক্তভোগী।

এবার বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে তিনে পাঠানো হয় মিরাজকে। ইংল্যান্ডের বিপক্ষে তিনি নামেন পাঁচে, আবার নিউজিল্যান্ডের বিপক্ষে তাকে পাঠানো হয় তিনে। এসব ম্যাচে তার রান ৫৮, ৮ ও ৩০।

মিরাজ আগে নামলে শান্তকে নিজের পছন্দের পজিশন থেকে সরতে হয়। হৃদয়কে সবগুলো ম্যাচেই পাঁচের বদলে খেলতে হয়েছে সাতে। নতুন পজিশনে এই দুজন ভুগছেন।

সোমবার টিম হোটেলে ব্যাটিং অর্ডার নিয়ে আলাপে খালেদ মাহমুদ সুজনও মেনে নিলেন এই সমস্যা,  'এটা যদি এমন হতো মিরাজ তার পজিশনে ব্যাট করছে তাহলে কোন সমস্যাই থাকত না। শান্ত তিন, সাকিব চার, হৃদয় পাঁচ, মুশফিক ছয়। হয়ত মাহমুদউল্লাহ সাত বা মিরাজ সাত, মাহমুদউল্লাহ আট। মিরাজকে আমরা টপ অর্ডারে ব্যবহার করাতে, ডান-বাম সমন্বয় করতে গিয়ে জিনিসটা হচ্ছে। যেটা বললাম মিরাজ এশিয়া কাপে টপ অর্ডারে ব্যাট করে একটা একশো করেছে। ওয়ার্মআপ ম্যাচেও করেছে। এই চিন্তা করেই তাকে খেলানো হয়েছে।'

মিরাজকে ওপরে পাঠিয়ে দেওয়া হলেও সুজন মনে করেন দলের মূল ব্যাটারদেরই শুরুতে দিতে হবে আস্থা,  'আমি বলছি না মিরাজ দলের মূল ব্যাটার। কিন্তু সে তার ব্যাটিং উন্নতি করেছে। তারপরও আমাদের ডিপেন্ড করতে হবে যারা টপ অর্ডার আছে লিটন বা তামিম এদের উপর বা মুশফিক, সাকিব বা হৃদয়। এরা আমাদের টপ অর্ডার। আমরা ভেবেছিলাম মিরাজকে আগে পাঠালে হয়ত ব্যাটিং অর্ডার লম্বা হয়। সেটা আসলে ব্যাকফায়ার করছে।'

ভারতের বিপক্ষে বৃহস্পতিবার চতুর্থ ম্যাচে চেনা ব্যাটিং অর্ডারে ফিরতে পারে বাংলাদেশ। টিম ডিরেক্টরের কথায় মিলল সেই আভাস, 'আমি মনে করি সুনির্দিষ্ট ব্যাটিং পজিশন গুরুত্বপূর্ণ। আমরা কেন বলি বিশেষজ্ঞ? ঠিক না? ওপেনার বিশেষজ্ঞ, তিন নম্বরের বিশেষজ্ঞ এভাবে বলে।'

Comments