আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

কলকাতায় ভারত-পাকিস্তান সেমিফাইনাল চাইছেন সৌরভ

সাত ম্যাচের সবকটিতে জিতে পূর্ণ ১৪ পয়েন্ট অর্জন করেছে ভারত। তারা আছে পয়েন্ট তালিকার শীর্ষে। এক ম্যাচ বেশি খেলে পাকিস্তান ৮ পয়েন্ট নিয়ে রয়েছে পঞ্চম স্থানে।

কলকাতায় ভারত-পাকিস্তান সেমিফাইনাল চাইছেন সৌরভ

সাত ম্যাচের সবকটিতে জিতে পূর্ণ ১৪ পয়েন্ট অর্জন করেছে ভারত। তারা আছে পয়েন্ট তালিকার শীর্ষে। এক ম্যাচ বেশি খেলে পাকিস্তান ৮ পয়েন্ট নিয়ে রয়েছে পঞ্চম স্থানে।
সৌরভ ভারত পাকিস্তান সেমিফাইনাল চান
ছবি: এএফপি

আয়োজক ভারত সবার আগে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে। অন্যদিকে, পাকিস্তানের শেষ চারে ওঠা নির্ভর করছে অনেক যদি-কিন্তুর ওপর। তবে ভারতের কিংবদন্তি সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি আশায় আছেন, সেমিতে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। আর সেই ম্যাচটা হবে কলকাতার ইডেন গার্ডেন্সে।

সাত ম্যাচের সবকটিতে জিতে পূর্ণ ১৪ পয়েন্ট অর্জন করেছে ভারত। তারা আছে পয়েন্ট তালিকার শীর্ষে। এক ম্যাচ বেশি খেলে পাকিস্তান ৮ পয়েন্ট নিয়ে রয়েছে পঞ্চম স্থানে। সমান পয়েন্ট রয়েছে নিউজিল্যান্ড আর আফগানিস্তানেরও। নেট রান রেটের হিসাবে কিউইরা চারে ও আফগানরা ছয়ে আছে। অর্থাৎ তিনটি দলেরই সম্ভাবনা রয়েছে সেমিফাইনালের টিকিট পাওয়ার। আর সেমিতে খেলা এখনও নিশ্চিত না হলেও অস্ট্রেলিয়া আছে সুবিধাজনক অবস্থানে। সাত ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বরে অবস্থান তাদের।

কলকাতায় বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল হবে আগামী ১৬ নভেম্বর। সেদিন লিগ পর্ব শেষে পয়েন্ট তালিকার দুইয়ে থাকা দল মুখোমুখি হবে তিন নম্বর দলের। বর্তমান চিত্র বিবেচনায়, পাকিস্তানের তিনে ওঠার সম্ভাবনা ক্ষীণ। তবে ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রাক্তন সভাপতি সৌরভ ইডেন গার্ডেন্সেই চাইছেন ভারত-পাকিস্তান সেমি।

ছবি: এএফপি

আগের দিন শনিবার ভারতের একটি গণমাধ্যমকে সৌরভ বলেছেন, 'আমি চাই যেন পাকিস্তান এখানে পৌঁছায় (সেমিতে), ভারতও এখানে আসে। এর চেয়ে বড় সেমিফাইনাল তো আর হতে পারে না!'

আগামী ১৫ নভেম্বর প্রথম সেমিফাইনাল হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ওই ম্যাচে পয়েন্ট তালিকার শীর্ষ দল মুখোমুখি হবে চার নম্বর দলের। ভারত যদি আজ রোববার কলকাতায় দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয়, তাহলে তাদের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা নিশ্চিত হয়ে যাবে। আর পাকিস্তানের চতুর্থ হওয়ার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে ভারত-পাকিস্তান সেমিফাইনাল হবে ঠিকই, তবে সৌরভের প্রত্যাশা অনুসারে কলকাতায় নয়, মুম্বাইতে।

ব্যাটে-বলে দুর্দান্ত ছন্দে থাকা ভারতকে এখন পর্যন্ত আটকাতে পারেনি কোনো দল। শুধু তাই নয়, কোনো ম্যাচেই কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়নি তাদের। ফলে বিশ্বকাপ শিরোপা জয়ের দৌড়ে তাদেরকে ভাবা হচ্ছে হট ফেভারিট। তবে নিজেদের মাটিতে চ্যাম্পিয়ন হতে না পারলে সেটা কি অঘটন হিসেবে বিবেচিত হবে? মহারাজা খ্যাত সৌরভ অবশ্য তেমনটা মনে করছেন না।

সাবেক বাঁহাতি ব্যাটার সৌরভ বলেছেন, 'এরকম হবে না যে অঘটন (হিসেবে বিবেচিত হবে)। তবে যেভাবে তারা ক্রিকেট খেলছে, তাতে জনগণের খুশি হওয়া উচিত। গত সাত ম্যাচে বাকিদের চেয়ে তাদেরকে অনেক আলাদা লেগেছে। আশা করব, সামনেও এভাবেই খেলতে থাকবে। আমার মনে হয় না মান এতটা পড়ে যাবে যে তারা একেবারেই খারাপ খেলবে। এর চেয়ে বেশি কিছু আমি বলব না, নজর লেগে যেতে পারে। ভালো কিছুর প্রত্যাশা করছি। তারা খুবই ভালো খেলছে।'

Comments