আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

শচিনকে ছাড়িয়ে এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক কোহলি

২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করা লিটল মাস্টার শচিন পেছনে পড়ে গেছেন।

শচিনকে ছাড়িয়ে এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক কোহলি

২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করা লিটল মাস্টার শচিন পেছনে পড়ে গেছেন।
ছবি: আইসিসি

গ্লেন ফিলিপসের বল ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে সিঙ্গেল নিলেন ভারতের বিরাট কোহলি। এই রানের মাধ্যমে স্বদেশি কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে তিনি উঠে গেলেন চূড়ায়। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের মালিক এখন ৩৫ বছর বয়সী তারকা।

বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিংবান্ধব উইকেটে আগে ব্যাটিংই বেছে নিয়েছেন স্বাগতিক অধিনায়ক রোহিত শর্মা। তার সিদ্ধান্তকে যথাযথ প্রমাণ করছেন দলটির ব্যাটাররা। তাদের মধ্যে আছেন সময়ের অন্যতম সেরা ব্যাটার কোহলি।

৩৪তম ওভারের তৃতীয় বলে কিউই অফ স্পিনার ফিলিপসের বলে নেওয়া ওই সিঙ্গেলের মাধ্যমে এবারের আসরে কোহলির রান বেড়ে দাঁড়ায় ৬৭৪। এতে ২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করা লিটল মাস্টার শচিন পেছনে পড়ে গেছেন। তবে শচিনের যেখানে লেগেছিল ১১ ইনিংস, কোহলি সেখানে ১০ ইনিংসেই পূর্বসূরিকে টপকে গেছেন।

চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি। ফাইনালে ওঠার লড়াইয়ে তিনি খেলতে নেমেছেন ৫৯৪ রান নিয়ে। অর্থাৎ শচিনকে ছাড়িয়ে যেতে ৮০ রান দরকার ছিল তার। প্রয়োজনীয় এই রান ইতোমধ্যে তুলে নিয়ে নিজের অর্জনের মুকুটে আরেকটি নতুন পালক যুক্ত করেছেন তিনি।

এই ইনিংস খেলার পথে আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি। চলতি বিশ্বকাপে এটি তার অষ্টম পঞ্চাশোর্ধ্ব ইনিংস। বিশ্বকাপের এক আসরে এতগুলো পঞ্চাশোর্ধ্ব ইনিংস নেই আর কারও। এখানেও পেছনে পড়ে গেছেন শচিন। তিনি ২০০৩ সালে সাতটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছিলেন।

এই তালিকায় শচিনের মতো দুইয়ে নেমে গেছেন সাকিব আল হাসানও। বাংলাদেশের অধিনায়ক গত ২০১৯ বিশ্বকাপে সাতটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছিলেন।

Comments