আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

গুরুত্বপূর্ণ টস জিতে ব্যাটিং নিল দক্ষিণ আফ্রিকা

অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে মহাগুরুত্বপূর্ণ টস ভাগ্য পক্ষে এসেছে দক্ষিণ আফ্রিকার।
ছবি: এএফপি

টস জেতাটা দুই দলের জন্যই ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ, বড় রান তাড়া করার চাপ নিতে ভুগছে দুই দলই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে মহাগুরুত্বপূর্ণ টস ভাগ্য পক্ষে এসেছে দক্ষিণ আফ্রিকার। টস জিতে অনুমিতভাবে ব্যাটিং নিয়েছেন তাদের অধিনায়ক টেম্বা বাভুমা। 

বৃহস্পতিবার সকাল থেকে কলকাতার আকাশ মেঘলা। হয়েছে ঝিরিঝিরি বৃষ্টি। এমন শীতল পরিবেশে ইডেন গার্ডেন্সে এবারের বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে পেসারদের বাড়তি সুবিধা পাওয়ার কথা।

টসের সময় বাভুমা জানান, ম্যাচ চলাকালীন বৃষ্টির শঙ্কার ভাবনা মাথায় আছে তার। তবে দলের শক্তিমত্তায় আস্থা রেখেই আগে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অন্যদিকে, অজি অধিনায়ক প্যাট কামিন্স বলেন, টস জিতলে তিনিও আগে ব্যাটিংই নিতেন। তবে তার প্রত্যাশা, মেঘলা কন্ডিশন আগে বোলিংয়ের ক্ষেত্রে সহায়তা করবে।

চোট সমস্যার কারণে পুরো ফিট না হলেও প্রোটিয়া অধিনায়ক বাভুমা আছেন একাদশে। তিন পেসারের সঙ্গে বিশেষজ্ঞ দুই বাঁহাতি স্পিনার কেশব মহারাজ ও তাবরাইজ শামসিকে রেখেছে দক্ষিণ আফ্রিকা। শামসি সুযোগ পাওয়ায় বাদ পড়েছেন পেসার লুঙ্গি এনগিদি। অনিয়মিত স্পিন করার জন্য আছেন এইডেন মার্করাম।

বিশ্রাম কাটিয়ে অস্ট্রেলিয়ার একাদশে অনুমিতভাবে ফিরেছেন অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ও বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। বাদ পড়েছেন মার্কাস স্টয়নিস ও শন অ্যাবট।

দক্ষিণ আফ্রিকা একাদশ:

কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম, হাইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েটজি ও তাবরাইজ শামসি। 

অস্ট্রেলিয়া একাদশ:

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মারনাস লাবুশেন, জশ ইংলিস, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জ্যাম্পা, মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড।

Comments