রোলস রয়েস গাড়ি কেনার পূর্বশর্ত

কথায় আছে, টাকা থাকলে বাঘের চোখও মেলে কিন্তু রোলস রয়েস মেলে না। অর্থাৎ টাকা থাকলে আপনি অন্য অনেক কিছুই খুব সহজে পেতে পারেন কিন্তু রোলস রয়েস কিনতে পারবেন না। সেটি কেনার জন্য অর্থের পাশাপাশি কোম্পানিটির অনেকগুলো শর্তের মধ্য দিয়ে যেতে হয় ক্রেতাকে।
রোলস রয়েস গাড়ি কেনার পূর্বশর্ত
রোলস রয়েস গাড়ি। ছবি: সংগৃহীত

কথায় আছে, টাকা থাকলে বাঘের চোখও মেলে কিন্তু রোলস রয়েস মেলে না। অর্থাৎ টাকা থাকলে আপনি অন্য অনেক কিছুই খুব সহজে পেতে পারেন কিন্তু রোলস রয়েস কিনতে পারবেন না। সেটি কেনার জন্য অর্থের পাশাপাশি কোম্পানিটির অনেকগুলো শর্তের মধ্য দিয়ে যেতে হয় ক্রেতাকে।

আভিজাত্যের প্রতীক রোলস রয়েস। গাড়িটি নান্দনিক ব্র্যান্ড হিসেবে সব সময় চেষ্টা করে থাকে, তাদের এই আভিজাত্য যেন যেকোনো মূল্যে বজায় থাকে। 

অন্য অনেক ধরনের গাড়িই আছে যা বেশ নামকরা এবং কোনো ধনী ব্যক্তি চাওয়া মাত্রই সেগুলো কিনে নিতে পারেন। তবে রোলস রয়েস সেগুলো থেকে আলাদা। গাড়ির সঙ্গে সেই গাড়ির পরিচর্যা ও গাড়ির ব্যবহারের শেষে কোথায় সেটি রাখা হবে তার পূর্ণাঙ্গ হালনাগাদ করে থাকে এই ব্র্যান্ড। অর্থাৎ গ্রাহকের চেয়েও তাদের কাছে তাদের গাড়ির সংরক্ষণের মূল্যমান অনেক বেশি। এ ক্ষেত্রে কোম্পানিটি গাড়ি বিক্রির আগে যে বিষয়গুলোর প্রতি গুরুত্ব দিয়ে থাকে, সেগুলো হলো- 

সংরক্ষণ ও সঠিক পরিচর্যা

কেবল গাড়ি কিনলেই হবে না, গাড়িটির সম্পূর্ণ পরিচর্যার বিষয়ে নিশ্চিত হবার পরই বিক্রির চিন্তা শুরু করেন রোলস রয়েস। ক্রেতার গাড়িটির রক্ষণাবেক্ষণের সক্ষমতা রয়েছে কি না সেটি যাচাই করে নেয় কোম্পানিটি। গাড়ির জন্য সঠিক জায়গা কিংবা সেটি মেরামতের পর্যাপ্ত সম্পদের খোঁজও রাখে রোলস রয়েস কোম্পানি।


 
গাড়ি বিক্রি করেই গ্রাহকের সঙ্গে রোলস রয়েস কোম্পানির সম্পর্ক শুরু হয়। গাড়ি বিক্রি করাই তাদের মূল উদ্দেশ্য না। গাড়িটির সম্পূর্ণ সুরক্ষার বিষয়েও নিশ্চিত হয়ে নেন কোম্পানিটি।

বাৎসরিক ব্যয়
 
গাড়ির যত্নে বছরে একটি নির্দিষ্ট অংকের টাকা আলাদা করেই রেখে দিতে হবে ক্রেতার। ধরুন কেউ লটারিতে একটি রোলস রয়েস গাড়ি পেল কিন্তু তার গাড়িটি সংরক্ষণ করার ক্ষমতা নেই। তাহলে তারা গাড়িটি তাদের কাছে রাখতে পারবেন না। রোলাস রয়েস গাড়ির মালিকের সেরকম অবস্থা সম্পন্ন হতে হবে, যাতে সে গাড়িটির সঠিক পরিচর্যা করতে পারেন। 

এমনকি সক্ষমতা প্রমাণের জন্য অনেক সময় গ্রাহকের ইনকাম স্টেটমেন্টও পরীক্ষা করে দেখা হয়। অর্থাৎ সব প্রমাণ দেবার পরেই কেবল আপনি রোলস রয়েস কেনার যোগ্য বলে বিবেচিত হবেন।

দক্ষ চালক

যারা গাড়িটির মালিক হয়ে থাকেন তারা গাড়ি চালানোর সঙ্গে সচারাচর সম্পৃক্ত থাকেন না। তারা গাড়িটি চালানোর জন্য দক্ষ ড্রাইভার নিয়োগ দিয়ে থাকেন। এ ক্ষেত্রে সেই ড্রাইভারটি আসলে রোলস রয়েস গাড়ি চালানোর জন্য উপযোগী কি না অথবা গাড়ি চালানোর জন্য তার পর্যাপ্ত যোগ্যতা ও দক্ষতা আছে কি না সেটিও পর্যবেক্ষণ করে পুরোপুরিভাবে। যে কারও কাছে রোলস রয়েস তাদের বিশেষ হুইলটি ছেড়ে দেয় না। তার জন্য চালকের থাকতে হবে পর্যাপ্ত দক্ষতা ও প্রশিক্ষণ। সেগুলো নিশ্চিত হলেই কেবল রোলস রয়েস তাদের গাড়ি বিক্রি করে।

মেরামতের জন্য নির্ধারিত শপ
 
রোলস রয়েস গাড়ি যদি কোনো কারণে নষ্ট হয় তাহলে সেটি মেরামতের জন্য যেকোনো স্থানে নিয়ে গেলেই হবে না। গাড়ির মেরামত করার জন্য তাদের রয়েছে নির্দিষ্ট স্থান ও কর্মী। কেবল সেখানে নিয়েই মেরামত করা যাবে রোলস রয়েস। 

কোম্পানিটির ডিলারদের তালিকা রয়েছে, যাদের সঙ্গে গাড়ির মেরামতের জন্য চুক্তিকরা রয়েছে। 

সেই সঙ্গে অনেক শপ রোলস রয়েস গাড়ির ইঞ্জিন ও সেটআপ বুঝতে পারে না। এ কারণে রোলস রয়েস তাদের নির্ধারিত শপে গাড়ি মেরামতের নির্দেশনা দিয়ে থাকে। 

গাড়ি ডেলিভারির জন্য দীর্ঘ অপেক্ষা

আপনি আজকে চাইলেন একটা রোলস রয়েস গাড়ি কিনবেন আর কালই সেটা আপনার বাসায় চলে আসবে বিষয়টি এমন নয়। কেন না ৯০ শতাংশ রোলস রয়েস গাড়ি বানানো হয় ক্রেতা বা গ্রাহকের পছন্দের ওপর ভিত্তি করে। অনেক জটিল খুঁটিনাটি বিষয় রয়েছে যার জন্য মানুষ থাকে একজনই। ফলে একটি গাড়ি তৈরি করতেই অনেক সময় লেগে যায়। ফলে গ্রাহক না চাইলেও গাড়ির জন্য লম্বা সময় অপেক্ষা করতে হবে। 

তবে অতিরিক্ত লম্বা সিরিয়াল দেখে রোলস রয়েস তাদের গাড়িটি তাড়াতাড়ি বানিয়ে কাজ সারবে না। তারা যতটা সময় প্রয়োজন, ঠিক ততটা সময় নেয়। গাড়ির জন্য কয়েক মাস থেকে বছরখানেক অপেক্ষা করতে হতে পারে এবং সেটিই বর্তমানে স্বাভাবিক বিষয়। তাই রোলস রয়েস গাড়ি কিনতে হলে অপেক্ষা করার ধৈর্য থাকতেই হবে।
 
যোগাযোগে প্রতিজ্ঞাবদ্ধ
 
গাড়ি কেনার পর রোলস রয়েসের সঙ্গে ক্রেতার যোগাযোগ শুরু হবে মাত্র। গাড়ির বিভিন্ন বিষয়ে অনুমতি নিতে কিংবা সেগুলো নিয়ে কথা বলতে রোলস রয়েস যেকোনো সময় ক্রেতার সঙ্গে যোগাযোগ করতে পারে। তাদের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে আপনাকে প্রতিজ্ঞাবদ্ধ থাকতে হবে। 

অনুমতি ছাড়া রং করা যাবে না গাড়িতে

রোলস রয়েসের অন্যতম বিশেষত্ব হচ্ছে তাদের গাড়ির রং। হাজারো ডলার খরচ করে গাড়ি কেনার পরও সেই গাড়িতে নিজের ইচ্ছে মতো কিছুই করতে পারবেন না গ্রাহক। রোলস রয়েস একটা লম্বা সময় ব্যয় করে বিভিন্ন প্রলেপ শেষে তাদের রঙের কাজটি সম্পন্ন করে। সেই সঙ্গে তাদের গাড়িতে অন্য কোথাও থেকে বিনা অনুমতিতে কোনো প্রকার রঙের কাজ করা যায় না।
 
এই শর্ত শুধু তাদের রংয়ের জন্যই নয়, অন্যান্য সব ফিচারের ক্ষেত্রেও প্রযোজ্য। রোলস রয়েস গাড়িতে ক্রেতা নিজের মতো করে কোনো কিছু যুক্ত করতে পারবেন না। যদি এমনটা করেন তাহলে রোলস রয়েস গ্রাহকে তাদের বিভিন্ন চুক্তি ও পার্টসের গ্যারান্টি বাতিল করে দেয়। 

গাড়ির সঙ্গে সম্পর্কিত সব ধরনের তথ্য শেয়ার

রোলস রয়েসের কাছে তাদের গাড়ির নিরাপত্তা ও সংরক্ষণ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই গাড়ির সঙ্গে সম্পর্কিত সব তথ্য তাদের কাছে থাকে। গাড়ি কোথায় রাখা হবে, গাড়ির চালক কে, গাড়ির কোনো সমস্যা থাকলে সেগুলো সংক্রান্ত খুঁটিনাটি সব তথ্য। গ্রাহক গাড়িটি নিয়ে কোথায় ভ্রমণে যাচ্ছেন কাকে নিয়ে যাচ্ছেন সেসব তথ্য ও কোম্পানির কাছে থাকে।


 
তবে গ্রাহক যদি নিজের ব্যক্তিগত তথ্য শেয়ার করতে না চান তাহলে সে বিষয়ে তারা একটি চুক্তি স্বাক্ষর করে নিতে পারবেন। রোলস রয়েস তখন নিজেদের দায়ভার অনেকটাই কমিয়ে ফেলবেন চুক্তির মাধ্যমে। গ্রাহকের সেখানে তেমন কিছুই করার কোনো সুযোগ থাকবে না। 

আপডেট পেতে মোবাইলের সঙ্গে গাড়ি সংযুক্ত করা

প্রতিটি গাড়ির ফিচারে এমন সব বৈশিষ্ট্য যুক্ত থাকে যাতে করে ক্রেতা বা চালক গাড়ি নিয়ে তৃপ্তি পান। রোলস রয়েস গাড়ির সঙ্গে মোবাইলের কানেক্ট করে নেওয়া এবং সময়ে সময়ে সেগুলোকে আপডেট দেবার বিষয়টা কিছুটা এরকমই। মোবাইলের সঙ্গে গাড়িটি সংযুক্ত থাকলে গাড়ির লোকেশন ও অন্যান্য তথ্য নিয়ে গাড়ির নিরাপত্তা দিতে পারেন রোলস রয়েস কোম্পানি। 
তাই সর্বদা গাড়িটিকে মোবাইলের সঙ্গে সংযুক্ত রাখতে হয়। এতে গ্রাহকই বেশি লাভবান হয়ে থাকেন।


 
এ ছাড়া অত্যাধুনিক সব সফটওয়্যার ফিচার পেতে মোবাইলের সঙ্গে গাড়ির কানেক্ট থাকাও জরুরি। এর সাহায্যে গাড়ির অভ্যন্তরীণ ফিচারগুলোকে আরও বেশি আপডেট করা যায়।
 
ব্যবহার শেষে গাড়িটি ফিরিয়ে দেওয়া

রোলস রয়েস গাড়ি অনেক বেশি দীর্ঘস্থায়ী হয়ে থাকে। কেন না এর প্রতিটি পর্যায়ে দেখা যায় হাতের সাহায্যে পুরো গাড়ি তৈরি করা হয়। পাশাপাশি গাড়িটি যত্নের সঙ্গে চালানো হয়ে থাকে। তাই একটি গাড়ি অনেক দিন পর্যন্ত গ্রাহকের কাছে থাকতে পারে। 

তবে এতকিছুর পরও সব কিছুর মতো রোলস রয়েস গাড়িরও একটি নির্দিষ্ট জীবনকাল রয়েছে। সেই জীবনকাল শেষ হয়ে গেলে কিংবা গ্রাহকের যদি মনে হয় এই গাড়ি যথেষ্ট সময় ব্যবহার করা হয়েছে তারপরে সেই গাড়িটিকে পুনরায় রোলস রয়েসকে ফিরিয়ে দেবার অনুরোধ করে থাকেন কোম্পানিটি। তাদের গাড়ির তৈরির সঙ্গে সেই গাড়িটি কীভাবে জীবনকাল শেষ হবার পরে সংরক্ষণ করবেন তার পূর্ণ ব্যবস্থাপনা থাকে। তাদের গাড়ির কোনো ক্ষতিসাধন না হবার প্রত্যাশায় তারা এই অনুরোধ করে থাকেন। 

 

সূত্র: হটকার.কম, সিইওওয়ার্ল্ড ও ওয়াপকার

 

Comments