মেডিটেশনে সহায়ক যেসব অ্যাপ

মেডিটেশনের উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই অবগত। মেডিটেশন শুধুমাত্র উদ্বেগ এবং বিষণ্নতার উপসর্গগুলোই উপশম করে না, এটি মনোযোগ ও স্মৃতিশক্তি উন্নত করতেও সাহায্য করে। মানসিক চাপ কমাতে, ঘুমের উন্নতি সাধনে, উচ্চ রক্তচাপ কমাতেও এটি বেশ কার্যকর।
ছবি: সংগৃহীত

মেডিটেশনের উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই অবগত। মেডিটেশন শুধুমাত্র উদ্বেগ এবং বিষন্নতার উপসর্গগুলোই উপশম করে না, এটি মনোযোগ ও স্মৃতিশক্তি উন্নত করতেও সাহায্য করে। মানসিক চাপ কমাতে, ঘুমের উন্নতি সাধনে, উচ্চ রক্তচাপ কমাতেও এটি বেশ কার্যকর।

মেডিটেশনের জন্য সাধারণত যথেষ্ট পরিমাণে আত্ম-সচেতনতা এবং শৃঙ্খলার প্রয়োজন হয়। তাই এই অনুশীলন আসক্তির ক্ষেত্রে ট্রিগারগুলোকে শনাক্ত করতে এবং সেগুলো এড়াতেও সাহায্য করে।

কীভাবে এবং কোথা থেকে মেডিটেশন শুরু করবেন তা যদি ঠিক করতে না পারেন, সেক্ষেত্রে আপনার সাহায্যের জন্য রয়েছে বেশ কিছু মোবাইল অ্যাপস।

মেডিটেশন অনুশীলন করার নানাবিধ উপায় আছে। তবে একটি অনলাইন গাইড বা অ্যাপ থাকলে কীভাবে মেডিটেশন করতে হয় বা শেখা যায় সেই চাপ কিছুটা দূর হয়। বেশিরভাগ মেডিটেশন অ্যাপগুলোই বিশেষভাবে নতুনদের শেখানোর জন্যে ডিজাইন করা হয়। সেগুলো তাদের ধীরে ধীরে আরও উন্নত মেডিটেটরে পরিণত করতে থাকে।

বিশেষজ্ঞরা প্রায়শই নতুনদের এবং যাদের কোনো ধারণা নেই যে, মেডিটেশন কোথা থেকে শুরু করবেন তাদের জন্য অ্যাপগুলো সুপারিশ করে থাকেন। এই অ্যাপসগুলো বিশেষ করে যেগুলোয় গাইডেড মেডিটেশন রয়েছে, সেগুলো আপনাকে মেডিটেশনের জন্য ঠিক কী করতে হবে তার একটি নির্দেশিকা হিসেবে কাজ করে।

গাইডেড মেডিটেশনগুলো বিক্ষিপ্ততা কমাতে সাহায্য করে এবং মেডিটেশনের বিভিন্ন কৌশল শেখা সহজ করে তুলতে পারে। এমনকি অ্যাপগুলো প্রতিদিন নোটিফিকেশন পাঠানোর মাধ্যমে আপনাকে নিয়মিত তা শেখার জন্য একধরনের জবাবদিহিতার মধ্যেও রাখে। যেহেতু একটি নতুন অভ্যাস তৈরি করা বেশ চ্যালেঞ্জিং, সেক্ষেত্রে মেডিটেশন অ্যাপগুলো আপনাকে অভ্যাসের সঙ্গে লেগে থাকতে সাহায্য করে। এছাড়া একটি লক্ষ্যে পৌঁছাতে এবং আপনার অগ্রগতি ট্র্যাক করতে অ্যাপগুলো বেশ সহায়ক।

চমৎকার বিষয়টি হচ্ছে, মেডিটেশনের উপকারগুলো উপভোগ করতে আপনাকে প্রতিদিন এর পেছনে প্রচুর সময় ব্যয় করতে হবে এমন নয়। খুব অল্প সময় ব্যয় করেই আপনি এর থেকে উপকৃত হতে পারেন।

অ্যাপ স্টোরগুলোতে বিনামূল্যের এবং সাবস্ক্রিপশন-ভিত্তিক মডেলের অনেক মেডিটেশন অ্যাপ রয়েছে। সেখান থেকে আপনি আপনার ব্যক্তিগত চাহিদা, লক্ষ্য এবং পছন্দের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি বেছে নিতে পারেন৷ বেছে নেওয়ার ক্ষেত্রে আপনার বাজেট এবং অভিজ্ঞতার স্তরের মতো বিষয়গুলো বিবেচনায় রাখলে আপনার প্রয়োজন অনুসারে মেডিটেশন অ্যাপ খুঁজে পাওয়া সহজ হবে।

কয়েকটি মেডিটেশন অ্যাপ সম্পর্কে আলোচনা করা হলো। যেগুলো থেকে খুঁজে নিতে পারেন আপনার পছন্দের অ্যাপটি।

হেডস্পেস

এই অ্যাপটি নতুনদের জন্য বেশ উপযোগী। এছাড়া এটি বিভিন্ন ধরণের মেডিটেশনের জন্য সেরা। এখানে রয়েছে নির্দিষ্ট ধরনের মেডিটেশনগুলোর জন্য কোর্সের বিশাল লাইব্রেরি।

ইনসাইট টাইমার

এটি সামগ্রিক দিক দিয়েই বেশ ভালো। এতে রয়েছে ২০০টি বিষয়ের ওপর প্রায় ১ লাখ ৩০ হাজারেরও বেশি সম্পূর্ণ বিনামূল্যের মেডিটেশন কোর্স। রয়েছে হাজার হাজার শিক্ষক থেকে আপনার পছন্দের কোর্সটি বেছে নেওয়ার সুযোগ।

কাম

যারা অনিদ্রায় ভুগছেন তাদের জন্য এই মেডিটেশন অ্যাপটি উপযুক্ত। এর শান্ত সঙ্গীতের মিশ্রণ, শব্দ এবং শ্বাস প্রশ্বাসের ব্যায়াম আপনার মন এবং শরীরকে শিথিল করে তুলবে যা আপনার ঘুম ভালো হওয়ার জন্য সাহায্য করবে।

আনপ্লাগ

এই মেডিটেশন অ্যাপটি যারা স্ট্রেস এবং উদ্বেগে ভুগছেন তাদের জন্য উপকারী। এই অ্যাপটির লক্ষ্য বিভিন্ন অনুশীলন এবং গাইডেড মেডিটেশনের সাহায্যে আপনার উদ্বেগ কমানো।

ব্রিথ

আপনার লক্ষ্য ট্র্যাক করার জন্য এই অ্যাপটি সেরা। যারা আরও ভাল ঘুমাতে চান, চাপ, অস্থিরতা ও উদ্বেগ কমাতে চান তাদের জন্য এই অ্যাপটি কার্যকর।

অরা

যাদের হতে অনেক কম সময় এবং প্রচণ্ড ব্যস্ত তাদের জন্য এই অ্যাপটি সেরা। এর কারণ অরা ৩ মিনিটের পার্সোনালাইজড মেডিটেশন অফার করে। যা আপনাকে যেকোনো সময়, যেকোনো জায়গায় শান্তি খুঁজে পেতে সাহায্য করবে।

ওক

ওক অ্যাপটি সহজ নির্দেশনার জন্য পরিচিত। এছাড়া এটি শ্বাস-প্রশ্বাসের অনুশীলনগুলোর জন্যেও বেশ ভালো। যা আপনাকে স্ট্রেস থেকে দ্রুত পরিত্রাণ পেতে সাহায্য করে। আর এর সবচেয়ে ভালো দিক হচ্ছে এর বেশিরভাগ কনটেন্টই বিনামূল্যে পাওয়া যায়।

বুদ্ধিফাই

স্বল্প মূল্যে ভালো কোর্স পেতে এই অ্যাপটি ভালো। এছাড়া এটি ব্যক্তির নির্দিষ্ট কোনো সমস্যা এবং অবস্থাকে লক্ষ্য করে মেডিটেশন অফার করার জন্য ভালো।

সিম্পল হ্যাবিট

ব্যস্ত দিনের মধ্যে চলতে চলতে মনোযোগ এবং মননশীলতা চর্চার জন্য এই অ্যাপটি উপযোগী। এই অ্যাপটিতে দিনের যেকোনো সময়ে, যেকোনো ব্যক্তিগত পরিস্থিতিতে এবং যেকোনো লক্ষ্যের জন্য মেডিটেশনের একটি বিশাল ডাটাবেস রয়েছে।

ব্রিথ প্লাস

সহজ শ্বাস-প্রশ্বাসের কৌশল শেখার জন্য এই অ্যাপটি উত্তম।

মেডিটেশন স্টুডিও

বিষয়ভিত্তিক কোর্সের জন্য এই অ্যাপটি সেরা। বিভিন্ন লক্ষ্যের জন্য যেমন: স্বাস্থ্য, উদার হওয়া, সুখ বৃদ্ধি, কৌতূহল বা সাধারণভাবে শান্ত বোধ করা ইত্যাদি ধরনের মেডিটেশন অনুশীলনের জন্য এতে বিস্তৃত অপশন থেকে নির্বাচনের সুযোগ রয়েছে।

টেন পার্সেন্ট হ্যাপিয়ার

আপনি যদি নিজেকে মেডিটেশনের উপকারিতা নিয়ে প্রশ্ন করেন, তাহলে টেন পার্সেন্ট হ্যাপিয়ার ডাউনলোড করার কথা বিবেচনা করুন। যা সহজে বোঝার মতো বিভিন্ন কোর্সের মাধ্যমে মেডিটেশনের মৌলিক নীতিগুলি শেখায়। এই অ্যাপটি উদাসীন সন্দেহবাদীদের কীভাবে মেডিটেশন করতে হবে তা শেখানোর জন্য নিবেদিত।

মাইন্ডফুলনেস উইদ পেটিট ব্যামব্যু

বিভিন্ন ধরণের মননশীলতা চর্চার প্রোগ্রামের জন্য এটি পরিচিত। এতে শিশুসহ সব বয়সের জন্য মননশীলতা চর্চার আলাদা কোর্স রয়েছে। সঙ্গে রয়েছে একাধিক ভাষা থেকে কোর্স নির্বাচন করার সুযোগ।

মাইন্ডফুলনেস অ্যাপ

এই অ্যাপটি পার্সোনালাইজড রিমাইন্ডার, পরিসংখ্যান ও ট্র্যাকিংয়ের জন্য বেশ ভালো।

স্মাইলিং মাইন্ড

আপনি যদি আপনার পুরো পরিবারের জন্য একটি মেডিটেশন অ্যাপ খুঁজে থাকেন তাহলে এই অ্যাপটি আপনার জন্য উপযোগী হতে পারে। এতে প্রায় সব বয়সের জন্য উপযুক্ত মেডিটেশন অনুশীলন রয়েছে। স্মাইলিং মাইন্ড মনোবিজ্ঞানী এবং শিক্ষাবিদদের দ্বারা তৈরি একটি অলাভজনক অ্যাপ। সম্পূর্ণ বিনামূল্যের এই মেডিটেশন অ্যাপটি কিশোর এমনকি ছোট বাচ্চাদের থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের জন্য নির্দিষ্টভাবে তৈরি করা অনুশীলন অফার করে।

ওমভানা

অ্যাডভান্সড লেভেলের মেডিটেশনের জন্য এই অ্যাপটি ভালো। অ্যাপটি কর্মক্ষমতা বৃদ্ধি এবং ফ্লো স্টেট অর্জনের উপর দৃষ্টি আকর্ষণ করে।

বেছে নেওয়ার জন্য অনেক মেডিটেশন অ্যাপ রয়েছে। উপযুক্ত অ্যাপটি খুঁজে না পাওয়া পর্যন্ত বিভিন্ন অ্যাপ পরখ করে দেখতে ভয় পাবেন না।

তথ্যসূত্র

হেলথ লাইন, রিডার্স ডাইজেস্ট, সেলফ ডট কম

Comments

The Daily Star  | English
Shipping cost hike for Red Sea Crisis

Shipping cost keeps upward trend as Red Sea Crisis lingers

Shafiur Rahman, regional operations manager of G-Star in Bangladesh, needs to send 6,146 pieces of denim trousers weighing 4,404 kilogrammes from a Gazipur-based garment factory to Amsterdam of the Netherlands.

8h ago