সনি ও হোন্ডার যৌথ উদ্যোগে নতুন বিদ্যুৎচালিত গাড়ি ‘আফিলা’

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি-বিষয়ক প্রদর্শনী কনজুমার ইলেকট্রনিক্স শো (সিইএস)-তে নতুন একটি বিদ্যুৎচালিত গাড়ি লঞ্চ করেছে সনি।
২০২২ সালের অক্টোবরে প্রথমবারের মতো আফিলা’র বিষয়ে ঘোষণা আসার পর গতকাল লাস ভেগাসের নেভাদায় আয়োজিত সিইএসের মঞ্চে চালিয়ে নিয়ে আসা হয় নতুন এই গাড়িটি।  ছবি: এএফপি
২০২২ সালের অক্টোবরে প্রথমবারের মতো আফিলা’র বিষয়ে ঘোষণা আসার পর গতকাল লাস ভেগাসের নেভাদায় আয়োজিত সিইএসের মঞ্চে চালিয়ে নিয়ে আসা হয় নতুন এই গাড়িটি। ছবি: এএফপি

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি-বিষয়ক প্রদর্শনী কনজুমার ইলেকট্রনিক্স শো (সিইএস)-তে নতুন একটি বিদ্যুৎচালিত গাড়ি লঞ্চ করেছে সনি।

গতকাল বুধবার সনির বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, 'আফিলা' নামের এই গাড়ি সনি ও হোন্ডার যৌথ উদ্যোগে নির্মিত হবে।

২০২২ সালের অক্টোবরে প্রথমবারের মতো আফিলা'র বিষয়ে ঘোষণা আসার পর গতকাল লাস ভেগাসের নেভাদায় আয়োজিত সিইএসের মঞ্চে চালিয়ে নিয়ে আসা হয় নতুন এই গাড়িটি।

২ প্রযুক্তি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগ 'সনি-হোন্ডা মবিলিটির' প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসুহিদে মিজুনো জানান, ২০২৫ সালের প্রথমার্ধেই এই গাড়ির প্রি-অর্ডার নেওয়া শুরু হবে এবং ২০২৬ সালের বসন্তে উত্তর আমেরিকার ভোক্তাদের কাছে গাড়িটি ডেলিভারি দেওয়া হবে।

মিজুনো আরও বলেন, 'পরিবহনের ক্ষেত্রে নিরাপত্তা ও সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কারণে আমরা (এই গাড়িতে) সনির সেন্সর ও হোন্ডার নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি সংযুক্ত করব।'

আফিলা গাড়ির প্রটোটাইপ। ছবি: সনি হোন্ডা মবিলিটি'র ওয়েবসাইট থেকে নেওয়া
আফিলা গাড়ির প্রটোটাইপ। ছবি: সনি হোন্ডা মবিলিটি'র ওয়েবসাইট থেকে নেওয়া

২০২২ সালের মার্চে সনি ও হোন্ডা এই যৌথ উদ্যোগের ঘোষণা দিয়েছিল। যেখানে উভয় প্রতিষ্ঠানের বিনিয়োগ সমান। ঘোষণায় দাবি করা হয়, এই উদ্যোগের মাধ্যমে মোটরযান নির্মাণে হোন্ডার বহু বছরের অভিজ্ঞতা, পরিবহন-প্রযুক্তি ও বিক্রয় কৌশলের সঙ্গে সনির ইমেজিং, নেটওয়ার্ক, সেন্সর ও বিনোদন খাতের পারদর্শিতার সমন্বয় ঘটানো হবে।

যুক্তরাষ্ট্রের হোন্ডার ১২টি কারখানা রয়েছে। এর মধ্যে একটিতে আফিলা উৎপাদন করা হবে। যুক্তরাষ্ট্রে বিদ্যুৎচালিত গাড়ির জনপ্রিয়তার কারণে সেখানে প্রথম গাড়িটি বাজারজাত করা হবে। পরে হোন্ডার দেশ জাপান ও ইউরোপেও আফিলা পাওয়া যাবে।

তবে অন্যান্য বাজারের ক্ষেত্রে এখনো কোনো দিন-তারিখের ঘোষণা দেওয়া হয়নি।

 

Comments