ওয়াইফাই হটস্পটের নাম পরিবর্তন করবেন যেভাবে

আপনি যদি নতুন কোনো রাউটার কিনে থাকেন তাহলে প্রথমেই আপনাকে কিছু ব্যবস্থা নিতে হবে, যার মধ্যে একটি হচ্ছে, আপনার নেটওয়ার্ক এসএসআইডি বা সার্ভিস সেট আইডেন্টিফায়ার এর জন্য একটি নাম বাছাই করা। কথ্য ভাষায় এটি হটস্পট বা ওয়াইফাই নেটওয়ার্ক নাম হিসেবে পরিচিত।
বিভিন্ন মডেলের রাউটার। ছবি: সংগৃহীত
বিভিন্ন মডেলের রাউটার। ছবি: সংগৃহীত

আপনি যদি নতুন কোনো রাউটার কিনে থাকেন তাহলে প্রথমেই আপনাকে কিছু ব্যবস্থা নিতে হবে, যার মধ্যে একটি হচ্ছে, আপনার নেটওয়ার্ক এসএসআইডি বা সার্ভিস সেট আইডেন্টিফায়ার এর জন্য একটি নাম বাছাই করা। কথ্য ভাষায় এটি হটস্পট বা ওয়াইফাই নেটওয়ার্ক নাম হিসেবে পরিচিত।

আর যদি আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম বেশ অনেকদিন ধরে একই থাকে কিংবা কোনো গতানুগতিক সাধারণ নামে থাকে, তাহলে আপনি এটি পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন। পরিবর্তন করে কোনো মজার নামও এর জন্যে ঠিক করতে পারেন। একটি ভাল এসএসআইডি আপনার নিজের নেটওয়ার্ককে খুঁজে পাওয়া সহজ করে তোলে। কিন্তু একটি মজার নাম আপনার চারপাশের সবার জন্য বিনোদনের উৎস হতে পারে।

যেভাবে আপনার ওয়াইফাই এর নাম বা নেটওয়ার্ক এসএসআইডি পরিবর্তন করবেন

এ কাজের জন্য রাউটারের একটি সেটিং পরিবর্তন করতে হবে।

তুড়ি মারার মতো সহজ না হলেও এ প্রক্রিয়ায় তেমন কোনো জটিলতা নেই। আপনাকে শুধু নীচের নির্দেশনা খুব ভালো মতো অনুসরণ করতে হবে। তাহলেই আপনি পারবেন। এমনকি আপনি কম্পিউটার ব্যবহারে খুব বেশি সাবলিল না হলেও তেমন কোনো সমস্যা হবে না।

অ্যাডমিন হিসেবে আপনার রাউটারে লগ ইন করুন

প্রতিটি রাউটার প্রস্তুতকারকই সাধারণত তাদের নিজস্ব এবং অনন্য অ্যাডমিন প্যানেল সফটওয়্যার সরবরাহ করে থাকে। কখনও কখনও এটি মডেল থেকে মডেলে ভিন্ন হতে পারে। তবে সামগ্রিক লগইন পদ্ধতি মোটামুটি একই রকম। এক্ষেত্রে আজকে আমরা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের জন্য বাংলাদেশে বহুল প্রচলিত টিপি-লিংক রাউটারের মাধ্যমে প্রক্রিয়াটি জানবো।

প্রথমে, কমান্ড প্রম্পট খুলুন। কমান্ড প্রম্পট খুলতে, 'উইন্ডোজ কী' চেপে লিখুন cmd। কমান্ড প্রম্পট ওপেন হলে সেখানে 'আইপিকনফিগ" (ipconfig) শব্দটি টাইপ করে এন্টার চাপুন।

প্রদর্শিত ফলাফলগুলো থেকে 'ডিফল্ট গেটওয়ে' শিরোনামের আইটেমটি খুঁজে বের করুন৷ এখানে প্রদর্শিত সংখ্যাগুলোই আপনার আইপি এড্রেস। এবার এই সংখ্যাগুলো হুবহু একটি ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে টাইপ করে এন্টার চাপুন। এবার আপনি আপনার রাউটারের অ্যাডমিন লগইন পেজে চলে যাবেন।

এক্ষেত্রে আইপি অ্যাড্রেস হিসেবে বেশিরভাগ ক্ষেত্রে ১৯২.১৬৮.০.১ অথবা ১৯২.১৬৮.১.১ কাজ করে থাকে। যদি এতে কাজ না হয়য়, তবে রাউটারের ইউজার ম্যানুয়াল বা নির্দেশাবলী দেখে নিন। উদাহরণস্বরূপ, কখনও কখনও লগইন ঠিকানাটি একটি পূর্ণাঙ্গ ওয়েব ঠিকানাও হতে পারে, যেমন রাউটার লগইন ডট কম (routerlogin.com)। গুগলে আপনার রাউটারের নাম বা মডেল লিখে পাশে 'অ্যাডমিন পেজ অ্যাড্রেস' লিখলেও আপনার কাঙ্ক্ষিত লিংক পেয়ে যাবেন।

সব রাউটারেই একটি 'ডিফল্ট' বা পুর্বনির্ধারিত অ্যাডমিন লগইন আইডি ও পাসওয়ার্ড থাকে। এটা জানতে রাউটারের ম্যানুয়াল দেখে নিন। আপনার ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গেও এ বিষয়ে যোগাযোগ করতে পারেন।

বেশিরভাগ প্রস্তুতকারকের রাউটারের ডিফল্ট বা প্রাথমিক লগ-ইন ও পাসওয়ার্ড দুটোই 'অ্যাডমিন' থাকে।

রাউটারের এসএসআইডি পরিবর্তন

অ্যাডমিন হিসেবে লগইন করার পর নেভিগেশন বার খুঁজে বের করুন৷ টিপি লিংক রাউটারের সব অপশন বাম পাশের সাইডবার বরাবর রয়েছে। আপনার ক্ষেত্রে সেটি পৃষ্ঠার উপরে বা নীচেও ছড়িয়ে থাকতে পারে কিংবা কোনো একটি কোণায় একটি ড্রপডাউন মেনুতেও থাকতে পারে।

ওয়্যারলেস, ওয়্যারলেস নেটওয়ার্ক, ওয়াই-ফাই, ওয়্যারলেস সেটিংস বা এই ধরনের নামের সঙ্গে যায় এরকম একটি ক্যাটেগরি খুঁজে বের করুন। তারপর সেটিতে ক্লিক করলে আপনি এমন একটি পেজে যেতে পারবেন, যেখানে আপনাকে আপনার পছন্দের যেকোনো এসএসআইডি নাম যোগ করতে পারবেন। কিছু কিছু ক্ষেত্রে এটি  'ওয়্যারলেস নেটওয়ার্ক নেম' নামেও পরিচিত।

সেখানে আপনার পছন্দের এসএসআইডি টাইপ করুন। তারপর সেভ-এ ক্লিক করুন এবং আপনার কাজ এখানে শেষ।

টিপিলিংক রাউটারের এসএসআইডি পরিবর্তন। ছবি: টিপিলিংকের ওয়েবসাইট থেকে
টিপিলিংক রাউটারের এসএসআইডি পরিবর্তন। ছবি: টিপিলিংকের ওয়েবসাইট থেকে

তবে এসএসআইডি পরিবর্তনের সঙ্গে সঙ্গে সেই ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত সব ডিভাইসের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। আবারও সবগুলো ডিভাইস নতুন নামের হটস্পটের সঙ্গে সংযুক্ত করতে হবে। এর পেছনে কারণ হল, ডিভাইসের দৃষ্টিতে পুরানো নেটওয়ার্কটি আর নেই। এখানে ভিন্ন নাম একটি নতুন নেটওয়র্কের আগমন ঘটেছে।

অন্যান্য রাউটার সেটিংস পরিবর্তন (ঐচ্ছিক)

যেহেতু আপনি ইতোমধ্যেই আপনার রাউটারে লগইন করেছেন, তাই আপনার ইন্টারনেট পারফরম্যান্স অপ্টিমাইজ করতে এবং আপনার সংযোগের নিরাপত্তা বাড়ানোর জন্য আমরা অন্যান্য কয়েকটি সেটিংস পরিবর্তনেরও পরামর্শ দিই৷

আপনার অবশ্যই অ্যাডমিন লগইন পাসওয়ার্ড এবং ওয়াইফাই পাসওয়ার্ড উভয়ই পরিবর্তন করা উচিত। অ্যাডমিন লগইন পাসওয়ার্ড পরিবর্তনের অপশন সিস্টেম টুলস বা অনুরূপ কিছুর অধীনে থাকে। আর পাবলিক-ফেসিং পাসওয়ার্ড বা ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের অপশন ওয়্যারলেস সিকিউরিটি বা অনুরূপ কিছুর অধীনে থাকে। উভয় ক্ষেত্রেই পাসওয়ার্ড যেন শক্তিশালী হয়, সে ব্যাপারে আপনাকে লক্ষ রাখতে হবে।

একটি সুনিদৃষ্ট পেজে রাউটারের সঙ্গে সংযুক্ত সকল ডিভাইস দেখা যায়। এ পেজটি নিয়মিত নিরীক্ষা করা উচিত। যদি আপনি কখনও মনে করেন আপনার নেটওয়ার্কে কোনো সন্দেহজনক বা অচেনা ডিভাইস রয়েছে, তবে সেই ডিভাইসকে আপনার নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ করতে পারবেন।

আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম

একটি মজার ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম, আপনার নেটওয়ার্কটি সহজে খুঁজে পাওয়ার পাশাপাশি নতুন কেউ আসলে তাদের মধ্যে কথার খোরাক তৈরিতেও সাহায্য করতে পারে।

আপনার ওয়াই-ফাই রাউটারের জন্য ব্যবহার করতে পারেন এমন কিছু মজার নাম হতে পারে এভরি ডে আই অ্যাম বাফারিং, এফবিআই সার্ভেইলেন্স ভ্যান ৪, লোডিং…, সার্চিং…, ভাইরাস.ইএক্সই, দ্য পাসওয়ার্ড ইজ ১২৩৪, ফ্রি পাবলিক ওয়াই-ফাই, ৪০৪ ওয়াই-ফাই আনএভেইলেবল, ইত্যাদি। এরকম আপনার সঙ্গে যায় কিংবা আপনি চাইলে এখানে আপনার উদ্ভাবনী রসিকতাবোধের পরিচয়ও দিতে পারেন। 

একটি মজার ওয়াই-ফাই নাম নির্বাচন করবেন কীভাবে?

উপরের মজার নামগুলো ছাড়া আপনি যদি নিজের থেকে কোনো নাম তৈরি করতে উদ্যোগী হন, সেক্ষেত্রে তার আগে কিছু নির্দেশিকা অনুসরণ করে নেয়া উচিত। 

প্রথম বিষয় লক্ষ্য রাখুন নামটি যেনো অনন্য কিন্তু স্মরণীয় হয়। চমৎকার ওয়াই-ফাই নামগুলো শুধুমাত্র তখনই দুর্দান্ত হয় যখন সেগুলো সহজেই আপনার মনে গেঁথে যায়। ওয়াই-ফাই নাম নির্বাচনের সময় আপনার আসল নাম, ঠিকানা, অ্যাপার্টমেন্ট নম্বর, জন্মতারিখ ইত্যাদির মতো ব্যক্তিগত তথ্য না রাখাই ভালো। পাসওয়ার্ড সহ কিংবা নেটওয়ার্ক পাসওয়ার্ড সম্পর্কিত এসএসআইডি কখনই তৈরি করবেন না। এছাড়া উস্কানিমূলক নাম এড়িয়ে চলুন। যেগুলো আপনার নেটওয়ার্ককে হ্যাকারদের প্রধান লক্ষ্য করে তুলতে পারে।

এসব টিপস মাথায় রাখলে বিভিন্ন নেটওয়ার্ক নিরাপত্তা বিষয়ক ঝুঁকি থেকেও আপনি নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন। আর যদি আপনি হ্যাকারদের দূরে রাখার জন্য আপনার এসএসআইডি লুকানোর কথা ভেবে থাকেন,  সেটি কার্যকর হবে না। কারণ সেক্ষেত্রে এসএসআইডি লুকানোটা খুব একটা কাজে আসবে না। এর কারণ এসএসআইডি যদি সম্প্রচার নাও করা হয়, তবুও অন্যরা সেটি প্যাকেট স্নিফার এবং প্রোব রিকুয়েস্ট ব্যবহার করে খুঁজে বের করতে পারবে।

আপনি যদি আপনার মনের মতো ওয়াই-ফাই নাম ঠিক করতে না পারেন কিংবা কোনো আইডিয়া খুঁজে না পান কী দিবেন, সেক্ষেত্রে ইন্টারনেটে মজার মজার ওয়াই-ফাই নামের পরামর্শে পূর্ণ। একটি সুন্দর অথবা মজার ওয়াই-ফাই এসএসআইডি নামের মাধ্যমে আপনার অন্তর্নিহিত আত্মপরিচয়ের প্রতিফলনও সম্ভব। আর যদি সেগুলো আপনার প্রতিবেশীদের হাসায় তাহলে তো সেটা আরও ভাল।

তথ্যসূত্র: মেইক ইউজ অফ 

গ্রন্থনায় আহমেদ বিন কাদের অনি

Comments