চাঁদে ২ সপ্তাহের গবেষণা শেষে মুন রোভারের সংযোগ বিচ্ছিন্ন করল ভারত

ভারতের মহাকাশযান চন্দ্রযান ৩ এর সঙ্গে চাঁদে পৌঁছানো গাড়িসদৃশ এই রোভার যানটিকে ‘ঘুম পাড়িয়েছে’ ইসরো। মোবাইল ফোনের স্লিপ মোডের মতো প্রজ্ঞানকেও ঘুমাতে পাঠানোর আগে এর ব্যাটারি চার্জ করে দেওয়া হয় এবং রিসিভার চালু রাখা হয়।
ভারতের প্রজ্ঞান রোভার। ছবি: সংগৃহীত
ভারতের প্রজ্ঞান রোভার। ছবি: সংগৃহীত

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার ২ সপ্তাহ পর 'প্রজ্ঞান' রোভারের সংযোগ বিচ্ছিন্ন করেছে ভারতের মহাকাশ সংস্থা ইসরো। 

আজ রোববার বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

ভারতের মহাকাশযান চন্দ্রযান ৩ এর সঙ্গে চাঁদে পৌঁছানো গাড়িসদৃশ এই রোভার যানটিকে 'ঘুম পাড়িয়েছে' ইসরো। মোবাইল ফোনের স্লিপ মোডের মতো প্রজ্ঞানকেও ঘুমাতে পাঠানোর আগে এর ব্যাটারি চার্জ করে দেওয়া হয় এবং রিসিভার চালু রাখা হয়।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) শনিবার রাতের শেষভাগে এই তথ্য জানায়। 

ইসরো জানায়, 'আমরা আশা করছি ভবিষ্যতে আবারো কোনো অভিযানের জন্য একে ঘুম থেকে জাগানো হবে। তা না হলে, এটি (প্রজ্ঞান) ভারতের চন্দ্রদূত হিসেবে চিরকাল সেখানে থেকে যাবে।'

ভারতের আগে যুক্তরাষ্ট্র, চীন ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান চাঁদে পৌঁছাতে পারলেও একমাত্র ভারতই পেরেছে চাঁদের রুক্ষ দক্ষিণ মেরু জয় করতে। সম্প্রতি রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান দক্ষিণ মেরুতে অবতরণের চেষ্টা চালালেও সে অভিযান ব্যর্থ হয়।

সাফল্যের সঙ্গে চন্দ্রযান-৩ অবতরণ করার পর গবেষণার জন্য প্রজ্ঞান রোভারকে চাঁদের বুকে নামিয়ে দেওয়া হয়।

ইসরো জানিয়েছে, চাঁদের বুকে প্রজ্ঞান প্রায় ১০০ মিটার দূরত্ব অতিক্রম করে। এটি চন্দ্রপৃষ্ঠে সালফার, লৌহ, অক্সিজেন ও অন্যান্য উপকরণের উপস্থিতি নিশ্চিত করেছে। 

চাঁদের পর সূর্যের দিকে দৃষ্টি দিয়েছে ভারত। ইতোমধ্যে সূর্যের উদ্দেশ্যে রওনা হয়েছে সৌরযান আদিত্য এল-১। 

রবিবার ইসরো জানায়, সৌরযানটি সম্পূর্ণ অক্ষত অবস্থায় এখনো পৃথিবীর কক্ষপথে রয়েছে এবং এটি সূর্যের উদ্দেশে প্রায় ১৫ লাখ কিলোমিটার যাত্রার জন্য প্রস্তুতি নিচ্ছে।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

1h ago