প্রযুক্তি ও স্টার্টআপ

এক্সের নতুন ‘প্রিমিয়াম প্লাস’ ও ‘প্রিমিয়াম’ সাবস্ক্রিপশন প্ল্যান

প্রিমিয়াম প্লাস প্ল্যানের জন্য ব্যবহারকারীদের মাসে ১৬ মার্কিন ডলার গুণতে হবে। যার বিনিময়ে এক্সের সব ধরনের ফিচার ও সুযোগ সুবিধা পাওয়া যাবে এবং এটি থাকবে পুরোপুরি বিজ্ঞাপনমুক্ত।
২০২২ সালের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে তৎকালীন টুইটার কিনে নেন ইলন মাস্ক। ছবিতে তাকে তার  এক সন্তানের সঙ্গে গাড়ির রেস উপভোগ করতে দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স
২০২২ সালের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে তৎকালীন টুইটার কিনে নেন ইলন মাস্ক। ছবিতে তাকে তার এক সন্তানের সঙ্গে গাড়ির রেস উপভোগ করতে দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সকে আরও লাভজনক করতে ও ব্যবহারকারীদের এই প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করতে নতুন দুইটি প্রিমিয়াম প্ল্যান চালু করা হয়েছে।

শুক্রবার রয়টার্স জানায়, এক্স প্রিমিয়াম ও প্রিমিয়াম প্লাস নামে নতুন দুইটি সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেছে।

প্রিমিয়াম প্লাস প্ল্যানের জন্য ব্যবহারকারীদের মাসে ১৬ মার্কিন ডলার গুণতে হবে। যার বিনিময়ে এক্সের সব ধরনের ফিচার ও সুযোগ সুবিধা পাওয়া যাবে এবং এটি থাকবে পুরোপুরি বিজ্ঞাপনমুক্ত।

দ্য ভার্জ জানিয়েছে, প্রিমিয়াম প্লাসে থাকছে প্রোফাইলে নীল ভেরিফায়েড চেক মার্ক, টুইট এডিট, বড় পোস্ট ও ভিডিও পোস্ট করার সুবিধা, এনক্রিপ্টেড ডাইরেক্ট মেসেজ ও আরও কিছু সেবা।

আপাতত অ্যাপে নয়, শুধু ওয়েব ব্রাউজারে প্রিমিয়াম প্লাসের সুবিধাগুলো পাওয়া যাবে বলে জানিয়েছে এক্স।

শুধু 'প্রিমিয়াম' নাম দেওয়া অপর সাবস্ক্রিপশন মডেলে মাসে ৩ ডলারের বিনিময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রিমিয়াম ফিচারগুলো পাবেন ব্যবহারকারীরা। তবে এ ক্ষেত্রে নিয়মিত বিরতিতে বিজ্ঞাপন দেখতে হবে তাদের। দুর্ভাগ্যজনকভাবে, এতে থাকছে না প্রোফাইলে ভেরিফায়েড নীল রঙের টিক পাওয়ার সুবিধা।

এ ছাড়া, কিছু ব্যবহারকারীর জন্য ভিডিও ও অডিও কল করার সুবিধাও যুক্ত করতে যাচ্ছে এক্স। এ ধরনের বান্ডল করা সেবার মাধ্যমে এক্সকে সব ধরনের কাজের উপযোগী অ্যাপে রূপান্তরের চেষ্টা চালাচ্ছেন মাস্ক।

২০২২ সালের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে তৎকালীন টুইটার কিনে নেওয়ার পর থেকেই মাস্ক এই প্ল্যাটফর্মের উপার্জন বাড়ানোর নানা উদ্যোগ হাতে নিচ্ছেন।

এর আগে ১৭ অক্টোবর, ফিলিপাইন এবং নিউজিল্যান্ডে এক্স পরীক্ষামূলকভাবে নতুন প্রিমিয়াম সাবস্ক্রিপশন চালু করে। এর নাম দেওয়া হয় 'নট অ্যা বট'।

এক্সের আনুষ্ঠানিক ব্লগে জানানো হয়েছে, এই সাবস্ক্রিপশনের মূল লক্ষ্য হলো স্বল্প পরিমাণ সাবস্ক্রিপশন ফির বিনিময়ে স্প্যাম ও বট অ্যাকাউন্ট ব্যবহারকে নিরুৎসাহিত করা ও প্রকৃত ব্যবহারকারীদের জন্য সেবাটি নিরবচ্ছিন্ন রাখা। 

এই 'নট অ্যা বট' সেবার প্রতীকী মূল্য ধরা হয়েছে বছরে এক মার্কিন ডলার। এই সামান্য অর্থের বিনিময়ে ব্যবহারকারীরা পোস্টে লাইক ও রিপ্লাই, রিপোস্ট ও অন্যান্য অ্যাকাউন্টের পোস্টের উদ্ধৃতি দেওয়ার মত এক্সের নিয়মিত ফিচারগুলো ব্যবহার করতে পারবেন।

অন্যদিকে, যারা নট অ্যা বট সেবার সাবস্ক্রিপশন ফি দেবেন না, তারা শুধুমাত্র তারা টুইটারের পোস্ট পড়তে, ভিডিও দেখতে ও অ্যাকাউন্ট ফলো করতে পারবেন। তারা হবেন 'রিড অনলি' ইউজার। কিন্তু নিজে পোস্ট করতে বা অন্যান্য ফিচার পেতে ন্যুনতম ফি দিতে হবে।

তবে, ইলন মাস্ক এই পরীক্ষামূলক সাবস্ক্রিপশন সারা বিশ্বের জন্য চালু করবেন কী না, তা এখনো নিশ্চিত নয়। 

গ্রন্থনায়: আহমেদ বিন কাদের অনি

তথ্যসূত্র: রয়টার্স, ভার্জ, এক্স 

 

Comments