স্ট্রোক করে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক হাসপাতালে ভর্তি

ওজনিয়াকের (৭২) বুধবার বিকেলে ওয়ার্ল্ড বিজনেস ফোরামে বক্তব্য রাখার কথা ছিল। কিন্তু তিনি হঠাত জ্ঞান হারিয়ে ফেললে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। ফাইল ছবি: রয়টার্স (২০১৭)
অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। ফাইল ছবি: রয়টার্স (২০১৭)

 

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক মেক্সিকোর এক হাসপাতালে ভর্তি হয়েছেন। মেক্সিকো সিটির এক সম্মেলনে তার বক্তব্য রাখার কথা ছিল।

আজ বৃহস্পতিবার এএফপি এই তথ্য জানিয়েছে।

ওজনিয়াকের (৭২) বুধবার বিকেলে ওয়ার্ল্ড বিজনেস ফোরামে বক্তব্য রাখার কথা ছিল। কিন্তু তিনি হটাত জ্ঞান হারিয়ে ফেললে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সম্মেলনের আয়োজকদের অন্যতম এক নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে সিএনএন এই তথ্য জানিয়েছে।

ওজনিয়াকের স্বাস্থ্য ও বর্তমান অবস্থা নিয়ে সিএনএনের প্রতিবেদনে বিস্তারিত জানানো হয়নি।

মেক্সিকোর স্থানীয় গণমাধ্যম টেলেভিসা নেটওয়ার্ক ও এল ইউনিভারসাল জানায়, ওজনিয়াক স্ট্রোক করেন এবং তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার পরিস্থিতি এখন 'স্থিতিশীল'।

পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার ওজনিয়াক ও স্টিভ জবস একসঙ্গে ১৯৭৬ সালে আইফোন খ্যাত অ্যাপল প্রতিষ্ঠা করেন। স্টিভ জবস ২০১১ সালে মারা যান।

বিজনেস ফোরামে ওজনিয়াকের বক্তব্যের বিষয়বস্তু ছিল স্টিভ জবস এর সঙ্গে তার কাজ ও প্রযুক্তির নানা ঝুঁকির বিষয়গুলো, যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও ক্রিপ্টোকারেন্সি। একই সম্মেলনে বাংলাদেশের নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসও অংশ নিচ্ছেন।

২০২৩ বিজনেস ফোরামের বক্তা তালিকা। ছবি: ওয়েবসাইট থেকে সংগৃহীত
২০২৩ বিজনেস ফোরামের বক্তা তালিকা। ছবি: ওয়েবসাইট থেকে সংগৃহীত

বিজনেস ফোরামের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা যায়।

স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক দুইজন মিলে বিশ্বের সবচেয়ে মূল্যবান প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। শুরু থেকেই আকর্ষণীয় ডিজাইন ও উপযোগিতার জন্য অ্যাপলের ইলেকট্রনিক পণ্যগুলো ক্রেতাদের পছন্দের তালিকায়। ডেস্কটপ, ল্যাপটপ, হাতে বহনযোগ্য গান শোনার ডিভাইস আইপড, আইপ্যাড ও আইফোনসহ আরও অনেক সৃজনশীল পণ্য অ্যাপল বাজারে এনেছে।

Comments