ইউটিউবের ৫ গোপন ফিচার

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলোর একটি ইউটিউব। বাংলাদেশি ব্যবহারকারীরা বিনোদন, পেশাগত দক্ষতার টিপস ও একাডেমিক উদ্দেশ্যে অ্যাপটি ব্যবহার করেন। তবে নিত্যদিন ব্যবহার করলেও এই অ্যাপে আছে এমন কিছু ফিচার যার খবর অনেকেই জানেন না। ব্রাউজিং এবং ভিডিও দেখার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে ব্যবহার করা যেতে পারে এই ৫টি গোপন ফিচার।

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলোর অন্যতম ইউটিউব। বাংলাদেশি ব্যবহারকারীরা সাধারণত বিনোদন, পেশাগত দক্ষতার টিপস ও একাডেমিক উদ্দেশ্যে অ্যাপটি ব্যবহার করেন। তবে নিত্যদিন ব্যবহার করলেও এই অ্যাপে আছে এমন কিছু ফিচার যার খবর অনেকেই জানেন না। ব্রাউজিং এবং ভিডিও দেখার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে ব্যবহার করা যেতে পারে এই ৫টি গোপন ফিচার।

রিমাইন্ডার সেট করা

আপনিও যদি ইউটিউব ভিডিও দেখতে দেখতে প্রায়ই সময়জ্ঞান ভুলে যাওয়ার মতো অসুবিধায় পড়েন, তাহলে ইউটিউবের স্বয়ংক্রিয় রিমাইন্ডার দিতে পারেন। রিমাইন্ডার ফিচারটি অ্যাক্সেস করতে প্রথমে ইউটিউব অ্যাপে প্রবেশ করে উপরের ডানদিকে প্রোফাইল ছবিতে ট্যাপ করে সেটিংসে যেতে হবে। সেখানে জেনারেল অপশনে পাওয়া যাবে রিমাইন্ডার সেট করার সেটিংস। তারপর 'Remind me to take a break' অপশনটি চালু করে ঘণ্টা ও মিনিট উল্লেখ করে ফ্রিকোয়েন্সি সেট করা যাবে। 

এ ছাড়া ঘুমানোর সময়ও ইউটিউব রিমাইন্ডার স্মরণ করিয়ে দিতে পারে। 'Remind me to take a break' অপশনের নিচে থাকা ফিচারটি চালু করতে হবে এবং অ্যাপটি অ্যালার্ম সেট করার অনুমতি দেবে।

মোবাইল ফোনের বেডটাইম মোড চালু থাকার সময়ের ওপর ভিত্তি করে ব্যবহারকারী রিমাইন্ডার সেট করতে পারবেন। এ ছাড়া কাস্টমাইজড সময়সূচিও সেট করা যাবে যা চলমান ভিডিও শেষ না হওয়া পর্যন্ত অ্যাপটি রিমাইন্ডার দিতে অপেক্ষা করবে।

কত সময় খচর হচ্ছে ইউটিউবে

কখনো ভেবে দেখেছেন ইউটিউব ভিডিও দেখার পেছনে কতটা সময় ব্যয় করেন? ইউটিউব অ্যাপের উপরের ডানদিকে প্রোফাইল ছবিতে ট্যাপ করলে অন্যান্য অপশনের মতো 'Time watched' ফিচার পাওয়া যাবে। কতক্ষণ ইউটিউব ভিডিও দেখা হয়েছে তার বিস্তারিত পাওয়া যাবে এখানে। দৈনিক এবং সাপ্তাহিক কত সময় ইউটিউবের পেছনে খরচ করছেন তার তুলনামূলক সব তথ্য পাওয়া যাবে এখানে।

ইউটিউব হিস্ট্রি নিয়ন্ত্রণ করা

কখনও কি ইউটিউব হিস্ট্রি রিফ্রেশ করা এবং আগে দেখা ভিডিওগুলোর রেকর্ড মুছে ফেলার প্রয়োজন মনে হয়েছে? এটিও সহজেই করা যাবে। 

ইউটিউব অ্যাপের উপরের ডানদিকে প্রোফাইল ছবিতে ট্যাপ করে সেটিংসে যেতে হবে। তারপর 'History & privacy' অপশনে ক্লিক করলে ওয়াচ হিস্ট্রি, সার্চ হিস্ট্রি মুছে ফেলা যাবে এবং ওয়াচ/সার্চ হিস্ট্রি রেকর্ড করা বন্ধ করা যাবে।

তবে এটি করা হলে ব্যবহারকারীর পছন্দ অপছন্দ বিশ্লেষণ করাও বন্ধ হয়ে যায়। এতে ভিডিও রিকমেন্ডেশন বাধাগ্রস্ত হয়।

ইনকগনিটো মোড ব্যবহার

সার্চ হিস্ট্রি এবং ওয়াচ হিস্ট্রি মুছে ফেলা কিংবা থামিয়ে ইউটিউবে ভিডিও সুপারিশ থেকে বিরত থাকার ভালো উপায়, তবে এজন্য আরেকটি নিরাপদ অপশন হতে পারে ইনকগনিটো মোড ব্যবহার।

মোবাইল ফোনে ইউটিউবের উপরের ডানদিকে প্রোফাইল ছবিতে ক্লিক করলে 'Your channel' এর নিচে 'Turn on incognito' অপশন পাওয়া যাবে। এটিতে ক্লিক করে ফিচারটি সচল করতে হবে। আর এটি বন্ধ করতে উপরের ডানদিকে নতুন ইনকগনিটো আইকনে ক্লিক করে 'Turn off incognito' নির্বাচন করলেই হবে। 

ইনকগনিটো মোড ব্যবহারকালীন অ্যাকাউন্টের কোনো কার্যকলাপ রেকর্ড করা হয় না। যেমন, যে ভিডিওগুলো দেখা বা অনুসন্ধান করা হয় সেগুলো রিকমেন্ডেশন অ্যালগরিদমকে প্রভাবিত করে না৷

যখন ইনকগনিটো বন্ধ করলে বা এটি ব্যবহার করার সময় নিষ্ক্রিয় হয়ে গেলে ইনকগনিটো সেশন থেকে কার্যকলাপ মুছে ফেলা হয় এবং ইনকগনিটো মোড চালু করার আগে যেভাবে অ্যাকাউন্ট ব্যবহার করা হতো তা ফিরে আসবে।

মনে রাখতে হবে, ইউটিউব ইনকগনিটো ব্যবহার করলে ব্যবহারকারীর কার্যকলাপ কেউ দেখতে পারবে না।

ভিডিও ট্রান্সক্রিপ্ট জেনারেট করা

আপনি কি প্রায়ই শেখা এবং পড়াশোনার উদ্দেশ্যে ইউটিউব ব্যবহার করেন? যদি তাই হয়, তাহলে পছন্দের ভিডিওগুলোর কথা টেক্সট আকারে পেতে সাহায্য করবে ইউটিউব।

সেইভ অপশনের পাশে তিন-বিন্দু আইকনে ক্লিক করে বেশিরভাগ ইংরেজি ভিডিওর ট্রান্সক্রিপ্ট তৈরি করা যাবে। তবে এই অপশনটি বর্তমানে শুধুমাত্র ডেস্কটপে পাওয়া যাবে।

তিন-বিন্দু আইকনে ক্লিক করার পরে 'Show transcript' অপশন পাওয়া যাবে যা নির্বাচিত ভিডিওতে যা বলা হয়েছে তার একটি পাঠ্য সংস্করণ স্বয়ংক্রিয়ভাবে তৈরি করবে।

সাধারণত এই প্রতিলিপিটি স্ক্রিনের ডানদিকে লোড হয় এবং এটিকে অন্য কোথাও কপি/পেস্ট করতে ট্রেক্সটকে হাইলাইট করা যাবে।

অনুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া

Comments