মেসেঞ্জার হ্যাকিং রোধে ফেসবুকের উদ্যোগ

মেসেঞ্জার চ্যাট প্ল্যাটফর্মে ডিফল্টভাবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন (ই২ইই) চালুর দীর্ঘ প্রতীক্ষিত আপডেট শেয়ার করেছে ফেসবুক।
ছাবি: সংগৃহীত

মেসেঞ্জার চ্যাট প্ল্যাটফর্মে ডিফল্টভাবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন (ই২ইই) চালুর দীর্ঘ প্রতীক্ষিত আপডেট শেয়ার করেছে ফেসবুক।

ফেসবুক জানায়, চলতি সপ্তাহে কিছু মানুষের মধ্যে চ্যাটের এই ফিচারটি পরীক্ষা শুরু করা হয়েছে। ফিচারটি আগামী বছর বিশ্বব্যাপী চালু করার পরিকল্পনা করছে ফেসবুক।

ফেসবুক মেসেঞ্জারকে ব্যক্তিগত যোগাযোগের জন্য একটি সুরক্ষিত প্ল্যাটফর্ম বলে দাবি করে। কিন্তু বাস্তবতা ভিন্ন, কারণ অ্যাপে সাধারণভাবে নিয়মিত যোগাযোগের জন্য অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন ব্যবহার করা হয় না। যা সংবেদনশীল তথ্যকে যথেষ্ট ঝুঁকির মধ্যে রাখে।

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন নিশ্চিত করে যে, শুধুমাত্র ব্যবহারকারী এবং তার সঙ্গে যোগাযোগ করছেন শুধু তারাই যা পাঠানো হয়েছে তা পড়তে বা শুনতে পারবেন। অর্থাৎ, কনভারসেশনে অংশগ্রহণকারীরা ব্যতীত কেউ, এমনকি মেটা কিংবা ফেসবুকও সেগুলোর অ্যাক্সেস পাবে না বা পড়তে পারবে না। যা তৃতীয় পক্ষ যেমন, হ্যাকার বা আইন প্রয়োগকারী সংস্থার জন্য ডিজিটাল কনভারসেশনে আড়ি পাতা অনেক কঠিন করে তোলে। তাই কিছু সরকারপক্ষের ক্ষেত্রে বিষয়টির বিরোধিতার সম্ভাবনা রয়েছে, কারণ অনেকে বলতে পারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন তাদের অপরাধের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

আমরা বর্তমানে দেখতে পাই, হোয়াটসঅ্যাপে চ্যাটগুলো ডিফল্টভাবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্ট করা থাকে। অন্যদিকে, ফেসবুক বর্তমানে এই অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের সুবিধা মেসেঞ্জারে পৃথক পৃথক চ্যাটের জন্য 'সিক্রেট কনভারসেশন' আকারে চালু রেখেছে। যদিও এই ধরনের ম্যানুয়াল ফিচারগুলো সাধারণত খুব অল্পসংখ্যক নিরাপত্তা-সচেতন ব্যক্তিরাই ব্যবহার করে থাকেন। সেক্ষেত্রে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনকে ডিফল্ট করা একটি বেশ বড় উদ্যোগ। যা বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষের দ্বারা ব্যবহৃত চ্যাট প্ল্যাটফর্মটিতে নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ স্তর যোগ করবে।

তবে কেউ যদি ডিফল্ট অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের জন্য অপেক্ষা করতে না চান এবং এখন থেকেই এটি চালু করতে চান তাহলে খুব সহজেই তা পৃথক পৃথক কন্টাক্টের জন্য 'সিক্রেট কনভারসেশন' অপশনে গিয়ে চালু করতে পারেন।

নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করে সেটি করতে পারেন-

১. মেসেঞ্জার অ্যাপ খুলুন এবং যে কন্টাক্টের সঙ্গে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন ব্যবহার করে চ্যাট করতে চান তার প্রোফাইল আইকনে ট্যাপ করুন৷

২. কনভারসেশন উইন্ডোর উপরে তাদের প্রোফাইল আইকনে আবার ট্যাপ করুন৷

৩. সেখানে 'মোর একশন'-এর অধীনে 'সিক্রেট কনভারসেশন'-এ ট্যাপ করুন।

আপনি তখন একটি কনভারসেশন উইন্ডোতে চলে যাবেন, যেখানে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন থাকবে। এখান থেকে আপনি চাইলে কনভারসেশনের মেসেজগুলো আপনার ডিভাইস এবং আপনি যার সঙ্গে চ্যাট করছেন তার ডিভাইস থেকেও সম্পূর্ণরূপে অদৃশ্য হওয়ার জন্য সেট করতে পারেন। এটি করতে, কনভারসেশন উইন্ডোর উপরে ঘড়ির ব্যানারে ট্যাপ করুন। অথবা, 'ডিসাপিয়ারিং মেসেজ'-এ গিয়ে মেসেজ অদৃশ্য হওয়ার জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে দিতে পারেন।

মেসেঞ্জারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন ডিফল্ট না করার জন্য ফেসবুক বেশ সমালোচিত হয়েছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে রো বনাম ওয়েডের ক্ষেত্রে, যেখানে নতুন অপরাধমূলক গর্ভপাতের বিষয়ে বিচারকার্যে প্রমাণ হিসাবে অ্যাপ চ্যাটে মেসেজের মতো ডিজিটাল ফুটপ্রিন্ট ব্যবহার করা হবে।

ফেসবুক এর আগে বলেছিল, ব্যবহারকারীর গোপনীয়তা এবং সুরক্ষার বিষয়গুলোর মধ্যে ভারসাম্য করতে গিয়ে, এই জাতীয় প্রযুক্তি বিলিয়ন সংখ্যক মানুষ দ্বারা ব্যবহৃত অ্যাপগুলোতে নিয়ে আসতে তাদের অগ্রগতি ধীর হচ্ছে। তবে নতুন আপডেটে কোম্পানিটি জানিয়েছে যে, ২০২৩ সালের মধ্যে তারা মেসেঞ্জারে সমস্ত চ্যাট এবং কলের জন্য অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনকে ডিফল্ট করার চেষ্টায় রয়েছে।

ডিফল্ট অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন-এর পাশাপাশি কোম্পানিটি 'সিকিউর স্টোরেজ' নামে একটি ফিচারও ঘোষণা করেছে। যা ব্যবহারকারীদের ক্লাউড ব্যাকআপে মেসেঞ্জারের চ্যাট হিস্টোরি এনক্রিপ্ট করবে।

তথ্যসূত্র

দ্য ভার্জ, ম্যাক রুমোর

Comments