ক্যারিয়ার উন্নতিতে ১০ টেড টকস

চাকরি খোঁজা মানেই ক্লান্তি ও ভীতিকর। কভার লেটার তৈরি, সিভি পাঠানো থেকে শুরু করে সাক্ষাৎকার, মূল্যায়নের একাধিক ধাপ উত্তীর্ণ হওয়ার প্রচেষ্টা। এসব করতে গিয়ে অনেক সময় নিজের সত্তাকে হারিয়ে ফেলার অনুভূতি হয়।
ছবি: টেড টকস

চাকরি খোঁজা মানেই ক্লান্তি ও ভীতিকর। কভার লেটার তৈরি, সিভি পাঠানো থেকে শুরু করে সাক্ষাৎকার, মূল্যায়নের একাধিক ধাপ উত্তীর্ণ হওয়ার প্রচেষ্টা। এসব করতে গিয়ে অনেক সময় নিজের সত্তাকে হারিয়ে ফেলার অনুভূতি হয়।

এ ক্ষেত্রে স্বল্প সময়ের মধ্যে কোনো কিছু শেখা এবং অনুপ্রেরণার অন্যতম উপায় হতে পারে টেড টকস। ক্যারিয়ারে সাহায্য করবে এমন কয়েকটি টেড টকস নিয়ে আজকের আয়োজন।

কের অ্যান্ডারসন: সুযোগ সৃষ্টিকারী হতে হবে

আপনি কি নিজের অর্জন নিতে কথা বলতে লজ্জা পান? তাহলে এই টেড টকসটি আপনার জন্য। কের অ্যান্ডারসন লজ্জা পেয়ে বছরের পর বছর কাটিয়ে দেওয়ার হৃদয়গ্রাহী গল্প করেছেন। কিন্তু তিনি যখন নেটওয়ার্কিং শুরু করেন এবং যাদের সঙ্গে তার পরিচয় হয় তাদের দক্ষতা ও প্রতিভা আবিষ্কার এবং সেগুলো ব্যবহারের জন্য সাহায্য করতে থাকেন তখন সবকিছু বদলে যায়। এ ছাড়া যারা নিজেদের জীবনকে সহজ করার উপায় নিয়ে চিন্তা না করেই কেবল কাজ এবং অবসর সময় কাটান সেই সম্পর্কে আলোচনা করেছেন অ্যান্ডারসন। তার মতে, নির্মাতাদের মধ্যে মিল আছে এমন ৩টি বিষয় আমাদের মনে রাখতে হবে— বিভিন্ন সেক্টরে কাজ করা, অন্যদের সঙ্গে সংযোগ স্থাপন করা এবং উভয়ের মধ্যে মিল আছে এমন বিষয়গুলো সন্ধান করা।

ড্যান পিঙ্ক: অনুপ্রেরণার ধাঁধা

ক্যারিয়ার বিশেষজ্ঞ ড্যান পিঙ্ক তার 'দ্য পাজল অব মোটিভেশন' বইয়ে বলেছেন, আপনার বস আপনাকে যে আর্থিক বোনাস এবং অন্যান্য সুবিধা দেয় তা ততটা অনুপ্রেরণাদায়ক নাও হতে পারে। যদি তাই হয় তাহলে দ্রুতগতিতে কাজ করা এবং আপনার মধ্যে থাকা আগুনকে পুনরুজ্জীবিত করার উপায় কী হবে? ড্যান পিঙ্ক কর্মীদের সময়সূচী নির্ধারণ করা এবং সে অনুযায়ী অফিসে পৌঁছানোর সম্ভাবনাকে বিপরীত দিকে ব্যাখ্যা করেন।

জেসন শেন: চাকরি খুঁজছেন? দক্ষতার দিকে নজর দিন

পূর্ব অভিজ্ঞতার সঙ্গে সরাসরি মিল আছে এমন চাকরি পাওয়ার সৌভাগ্য আমাদের সবার হয় না। যার উদাহরণ হতে পারে টেডের জেসন শেন, যিনি জীববিজ্ঞান থেকে প্রযুক্তি শিল্পের পণ্য ব্যবস্থাপনায় ক্যারিয়ার পরিবর্তন করেছেন। মানব সম্ভাবনা সম্পর্কে জনপ্রিয় আলোচনার সার-সংক্ষেপে, জেসন শেন কীভাবে চাকরি সন্ধানকারীরা সম্ভাব্য নিয়োগকর্তাদের কাছে তাদের আবেদন উন্নত করতে পারে এবং কেন যোগ্যতার পরিবর্তে দক্ষতাকে অগ্রাধিকার দেওয়া উচিত সে সম্পর্কে নতুন ধারণা প্রদান করেন। নিয়োগকর্তা এবং চাকরিপ্রার্থী উভয়ই এই টেড টক শুনে উপকৃত হতে পারেন।

কেলি ম্যাকগনিগাল: চাপকে কীভাবে বন্ধু বানাবেন

কেলি আলোচনার শুরুতে বলেছেন, তিনি বিশ্বাস করেন মানসিক চাপ মানুষকে অসুস্থ করে তোলে। তিনি এক দশকেরও বেশি সময় ধরে মানুষের চাপ এড়ানোর কাজে সাহায্য করেছেন। মানসিক চাপ মানুষকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে একটি গবেষণা পড়ার পর তিনি চাপ সম্পর্কিত বিষয় নিয়ে পুনরায় ভাবতে শুরু করেন। যেখানে গবেষণাটি তাদের জীবনের সঙ্গে তুলনা করেছে যারা মনে করে চাপ ক্ষতিকারক এবং স্বাভাবিক। কেলির গবেষণা অনুসারে, যারা মানসিক চাপকে তাদের স্বাস্থ্যের জন্য খারাপ মনে করেন তারা আগেই মারা যান। যাই হোক, যারা চাপ সম্পর্কে নেতিবাচক বোধ করেন তাদের চাপ সম্পর্কিত মৃত্যুর সম্ভাবনা কম ছিল।

সুসান কোলানটুয়োনো: ক্যারিয়ারের যে পরামর্শ সম্ভবত পাননি

কখনো কখনো কর্মক্ষেত্রে সবকিছু ঠিকঠাক থাকলেও আমরা উন্নতি করতে পারি না। যার ফলে বছরের পর বছর একই জায়গায় আটকে থাকার কারণে তৈরি হয় হতাশা, ব্যর্থ হওয়ার কারণ নিয়ে চলতে থাকে ভাবনা। সুসান কোলানটুয়োনো একটি সহজ উপদেশের মাধ্যমে এই সমস্যার উত্তর দিয়েছেন, যা আপনি হয়তো আগে শুনেননি।

শন অ্যাকর: ভালো কাজের খুশির রহস্য

অনেকে মনে করেন, সফল হলেই সুখী হওয়া যায়। কিন্তু বাস্তবতা ঠিক তার বিপরীত, শন অ্যাকর এই দ্বন্দ্বকে ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, আজকের বিশ্বে সাফল্য আমাদের সুখ আনবে এই চিন্তা করাটাই পরাজিত যুদ্ধের সমতুল্য। কারণ আমরা যখন ভালো করি তখন আরও ভালো করার ইচ্ছা পোষণ করি। অ্যাকরের মতে, সুখী হওয়ার এই ধারণাটিই পরিবর্তন করতে হবে। সফল হওয়ার পরে খুশি হওয়ার পরিবর্তে, সফল হওয়ার চেষ্টার জন্য খুশি হতে হবে। আমাদের জীবনের ভালো জিনিসগুলোর প্রতি বেশি মনোযোগ দেওয়ার মাধ্যমে আমরা আরও খুশি হতে পারি, যা আমাদের আরও উৎপাদনশীল ও সফল হতে সাহায্য করবে।

অ্যাঞ্জেলা লি ডাকওর্থ: আবেগ ও অধ্যবসায়ের শক্তি 'গ্রিট'

অ্যাঞ্জেলা লি ডাকওর্থ বলেন, বিভিন্ন ক্ষেত্রে আইকিউ'র চেয়েও গ্রিট একটি গুরুত্বপূর্ণ ভবিষ্যদ্বানকারী হতে পারে। যা স্কুল শিক্ষার্থী, সামরিক ক্যাডেট, বিক্রয়কর্মী, চ্যালেঞ্জিং পরিবেশের শিক্ষক এবং অন্যান্যদের মধ্যে সম্পর্কিত হলেও এসব ক্ষেত্রেই সীমাবদ্ধ নয়। অ্যাঞ্জেলা আরও বলেন, আমাদের সর্বোত্তম ধারণা, শক্তিশালী অন্তর্দৃষ্টি গ্রহণ করতে হবে এবং সেগুলো পরীক্ষা এবং পরিমাপ করতে জানতে হবে। আমাদের ব্যর্থতা গ্রহণ করতে হবে। ভুল থেকে শিক্ষা নিয়ে পুনরায় পাঠ শুরু করতে হবে।

ল্যারি স্মিথ: ভালো ক্যারিয়ার পেতে ব্যর্থ কেন

শিরোনামটি অনুপ্রেরণাদায়ক না শোনালেও, এই টেড টক আপনার আবেগকে অনুসরণ করার জন্য চ্যালেঞ্জ করবে। অনেকের মধ্যে আপনিও একজন হতে পারেন। যারা ব্যর্থ হতে ভয় পায় বা মনে করে তারা পেশায় কোণঠাসা হয়ে পড়েছে। এমন যদি আপনার ক্ষেত্রেও হয় তাহলে ল্যারি স্মিথের এই টেড টকটি দেখা আপনার জন্য আবশ্যক। কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ল্যারি স্মিথ দাবি করেন, আমরা প্রতিনিয়ত আমাদের লক্ষ্য অর্জন করতে না পারার কারণ খুঁজতে থাকার মাধ্যমে আমাদের অগ্রগতির সঙ্গে যুদ্ধ করি। আমরা নতুন কিছু করার চেষ্টা করতে বা অজানা ক্ষেত্রে উদ্যোগ নিতে খুব ভয় পেলে সবাই অজুহাত তৈরি করি।

টিম আরবান: বিলম্বকারীর মনের অভ্যন্তরে

বিলম্ব এমন একটি বিষয় যার সঙ্গে আমরা সবাই সংগ্রাম করি, তা হতে পারে অ্যাকাডেমিক কিংবা পেশাগত। টিম আরবান এটিকে আমলে নিয়েছিলেন এবং ৯০ পৃষ্ঠার থিসিস লেখার জন্য পুরো এক বছর সময় পেলেও মাত্র ৩ দিনে লিখে ফেলেছিলেন। যখন আপনার একটি সময়সীমা এবং একটি লক্ষ্য থাকে তখন বিলম্ব আপনার অগ্রগতির ক্ষতি করে। বিলম্বকারীরা স্কুল অ্যাসাইনমেন্ট, কাজের প্রকল্প এবং এমনকি ব্যবসা, পরিবার শুরু করা বা গুরুতর সমস্যা সমাধান করার কাজ শেষ মুহূর্ত পর্যন্ত স্থগিত রাখে। টিম আরবান বলেছেন যে, সবাই বিলম্বিত করে কারণ কেউ জীবনে যা চায় তা পুরোপুরি অর্জন করতে পারেনি।

সারাহ লুইস: জয়ের সন্নিকটে

শিল্প ইতিহাসবিদ এবং সমালোচক সারাহ লুইস বিশ্বাস করেন, সাফল্য চমৎকার হলেও প্রকৃত পরিপূর্ণতা কেবলমাত্র আয়ত্তের মাধ্যমেই অর্জন করা যায়। কখনো কখনো লোকেরা এমন কিছু অর্জন করে যা তারা দীর্ঘকাল ধরে কাজ করে চলেছে, তার তুলনায় সাফল্য ক্ষণস্থায়ী হয় এবং সর্বদা গুণমানের সেরা সূচক হয় না। লুইসের মতে, একটি লক্ষ্যের জন্য চেষ্টা করা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ, যেমন গুরুত্বপূর্ণ নিজের উদ্দেশ্য অর্জন করা।

একটি স্থির এবং সফল ক্যারিয়ার গড়ে তোলা সহজ কাজ নয়। এটি বছরের পর বছর কঠোর পরিশ্রম, কঠিন পরিস্থিতি মোকাবিলা এবং সিদ্ধান্ত নেওয়ার উপর নির্ভরশীল। তবে একটু নির্দেশনা, অনুপ্রেরণা এবং পরামর্শ অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। তাই পরের বার যখন আপনি আপনার ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হবেন, তখন এই ভিডিওগুলো সাহায্য করবে। কারণ এসব বক্তারা তাদের জীবনের কোনো না কোনো সময়ে একই অবস্থানে ছিল। যেখানে আমরা অনেকেই এখন নিজেদের খুঁজে পাচ্ছি।

Comments