যে ৫ কারণে এড়াতে পারেন ওয়্যারলেস চার্জিং

ওয়্যারলেস চার্জার সম্পর্কে সবাই একটি মৌলিক বিষয়ের সঙ্গে একমত হবেন; তা হচ্ছে এটি এখনো আসলে পুরোপুরিভাবে তারহীন নয়। তবে এখানে অবশ্যই আপনাকে একটি তারের সঙ্গে আপনার ডিভাইসটি প্লাগ-ইন করতে হয় না।
যে ৫ কারণে এড়াতে পারেন ওয়্যারলেস চার্জিং
ছবি: সংগৃহীত

স্মার্টফোন, ইয়ারবাড এবং স্মার্টওয়াচের মতো অনেক ধরনের গ্যাজেটে  বর্তমানে ওয়্যারলেস বা তার বিহীন চার্জিং সাপোর্ট করে। বিভিন্ন প্রযুক্তি সংস্থাকে তাদের ওয়্যারলেস চার্জারগুলো কতটা দ্রুত তা নিয়েও অনেক গর্ব করতে দেখা যায়। মনে হতে পারে প্রযুক্তিটির কার্যক্ষমতা হয়তো খুবই চমৎকার। কিন্তু আসল চিত্র বেশ ভিন্ন।

সাম্প্রতিক বছরগুলোতে ওয়্যারলেস চার্জিংয়ের জনপ্রিয়তা আকাশচুম্বী হলেও প্রযুক্তিটি এখনো তারযুক্ত চার্জিংয়ের চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে। 

কেন আপনার ওয়্যারলেস চার্জার ব্যবহার করা উচিত না তার ৫টি কারণ নিয়ে আজকের আলোচনা।

যে ৫ কারণে এড়াতে পারেন ওয়্যারলেস চার্জিং

ওয়্যারলেস চার্জিং পুরোপুরিভাবে ওয়্যারলেস নয়

ওয়্যারলেস চার্জার সম্পর্কে সবাই একটি মৌলিক বিষয়ের সঙ্গে একমত হবেন; তা হচ্ছে এটি এখনো আসলে পুরোপুরিভাবে তারহীন নয়। তবে এখানে অবশ্যই আপনাকে একটি তারের সঙ্গে আপনার ডিভাইসটি প্লাগ-ইন করতে হয় না। কিন্তু ওয়্যারলেস চার্জিংয়ের ডকটি আপনাকে একটি সকেটের সঙ্গে প্লাগ-ইন করতে হয়। যা আসলে একটি তারের মাধ্যমেই আপনাকে করতে হবে। যা ওয়্যারলেস চার্জিংয়ের সম্পূর্ণ উদ্দেশ্যকেই নষ্ট করে।

একটি তারযুক্ত চার্জারের ক্ষেত্রে আপনি যদি সকেটের কাছাকাছি থাকেন। তাহলে আপনি চাইলেই চার্জে থাকা অবস্থায় আপনার ফোনটি তুলে সেটিকে স্বাভাবিকের মতো ব্যবহার করতে পারেন। কিন্তু একটি ওয়্যারলেস চার্জারের ক্ষেত্রে আপনি সেটি করতে পারবেন না। ওয়্যারলেস চার্জারের ক্ষেত্রে আপনার ফোনটি যেভাবে আছে সেভাবেই রেখে দিতে হবে। ধরুন আপনি ফোনটি তুলে দ্রুত একটি মেসেজের রিপ্লাই দিতে টেক্সট টাইপ করতে গেলেন, তখন দেখবেন চার্জিং বন্ধ হয়ে গেছে। যা খুবই অসুবিধাজনক।

আসলে একটি সত্যিকারের ওয়্যারলেস বা বেতার চার্জারকে আপনার অবস্থান নির্বিশেষে আপনার ডিভাইসকে চার্জ করার সক্ষমতা থাকা উচিত। যেখানে আপনার কাছে যতক্ষণ একটি দীর্ঘ-পরিসরের চার্জিং হাব থাকবে, ততক্ষণ আপনার ফোনটি আপনার পকেট বা যেকোনো জায়গায় থাকলেও চার্জ হওয়ার কথা। 

ভালো খবর এই যে, আমাদের ইতোমধ্যেই সত্যিকারের ওয়্যারলেস চার্জিংয়ের প্রযুক্তি আছে। কিন্তু খারাপ খবর এই যে, এটি পুরোপুরিভাবে কার্যকর হওয়ার জন্য এখনো পর্যন্ত যথেষ্ট ভাল নয়।

ওয়্যারলেস চার্জিং অদক্ষ

ওয়্যারলেস চার্জিং সম্পর্কে সম্ভবত সবচেয়ে বড় অভিযোগ হলো এর অদক্ষতা বা কর্মদক্ষতার অভাব। একটি তারযুক্ত চার্জারের ক্ষেত্রে সকেট থেকে পাওয়ার বা শক্তি আপনার ডিভাইসে সরাসরি যায়। কিন্তু ওয়্যারলেস চার্জিংয়ের ক্ষেত্রে তা একটি প্যাডের সাহায্যে হয়ে থাকে। চার্জের জন্য বিদ্যুৎকে সেই প্যাডের প্লাস্টিকের হাউজিং এবং আপনার ফোনের পিছনের গ্লাসের মধ্য দিয়ে যেতে হয়। 

এই নিরোধক উপকরণগুলো ইলেকট্রনের প্রবাহকে নিস্তেজ করে দেয়। যা ফলস্বরূপ পুরো প্রক্রিয়াটির কর্মদক্ষতাকেই অদক্ষ এবং ধীর করে তোলে। যেখানে তারযুক্ত ফাস্ট চার্জিংয়ের ক্ষমতা ১০০ ওয়াট বা তারও বেশি পৌঁছেছে, সেখানে ওয়্যারলেস চার্জিং এমনকি তার অর্ধেকের কাছাকাছিও যেতে পারেনি। এতে করে শুধু সময়ই নষ্ট হয় না পাশাপাশি বিদ্যুৎও নষ্ট হয়।

ওয়্যারলেস চার্জিং সাধারণত ছোট ডিভাইস যেমন ইয়ারবাড, স্মার্টওয়াচ, পোর্টেবল স্পিকার, কম্পিউটার মাউস ইত্যাদির জন্য সর্বোত্তমভাবে উপযুক্ত। গ্যাজেট যত বড় হবে ওয়্যারলেস চার্জিং চালিয়ে যাওয়াও তত কঠিন হবে। এই কারণেই আমরা সাধারণত ল্যাপটপ, ই-বাইক এবং বৈদ্যুতিক গাড়িগুলিতে ওয়্যারলেস চার্জিং ব্যবহার করতে দেখি না।

ওয়্যারলেস চার্জিংয়ে অতিরিক্ত তাপ উৎপন্ন হয়

মাধ্যম নির্বিশেষেই দ্রুত চার্জিংয়ের একটি খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া হলো এটি প্রচুর তাপ উৎপন্ন করে। আর আপনি হয়তো জানেন, ডিভাইস অতিরিক্ত গরম হওয়া আপনার সামগ্রিক ব্যাটারির স্বাস্থ্যের জন্যে ক্ষতিকারক। ওয়্যারলেস চার্জিংয়ের অদক্ষতার কারণে এই সমস্যাটি আরও বেশি হয়ে থাকে। 

ওয়্যারলেস ট্রান্সমিশনের সময় যে সমস্ত অতিরিক্ত শক্তি আপনার ব্যাটারিতে যায় না, সেগুলো তাপীয় বিকিরণের কারণে তাপ হিসেবে নির্গত হতে থাকে। যার কারণে একটি ফাস্ট ওয়্যারলেস চার্জার সব সময়ই একই ওয়াটের ফাস্ট তারযুক্ত চার্জারের তুলনায় বেশি গরম হয়। 

যে ৫ কারণে এড়াতে পারেন ওয়্যারলেস চার্জিং

ওয়্যারলেস চার্জারগুলো অত্যধিক ব্যয়বহুল

আপনি হাজার টাকার ভেতরে খুব সহজে একটি ভালো মানের ২৫ ওয়াটের তারযুক্ত ফাস্ট চার্জার খুঁজে পেতে পাবেন। কিন্তু একটি ১৫ ওয়াটের ওয়্যারলেস চার্জার কিনতে গেলে আপনাকে হাজার টাকার উপরে এমনকি কয়েক হাজার টাকাও গুনতে হতে পারে। যার অর্থ হলো, আপনাকে একটি ধীরগতির চার্জার কিনতে আরও বেশি অর্থ প্রদান করতে হচ্ছে। যা শেষ পর্যন্ত অতিরিক্ত গরম হওয়ার কারণে আপনার ব্যাটারিকেও ক্ষতিগ্রস্থ করবে। সেক্ষেত্রে এটি ক্রয় করা কোনোভাবেই একটি স্মার্ট সিদ্ধান্ত হবে না।

ওয়্যারলেস চার্জিং পরিবেশের জন্য ক্ষতিকর

আপনার ফোনকে চার্জ করার জন্য, ওয়্যারলেস চার্জারগুলো তারযুক্ত চার্জারের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি শক্তি ব্যবহার করে। যা ফলস্বরূপ অনেক শক্তি নষ্ট করে। এ ছাড়া ওয়্যারলেস চার্জিং আপনার স্মার্টফোনকে যেহেতু গরম করে তোলে তাই এটি সামগ্রিকভাবে ব্যাটারি স্বাস্থ্যের জন্যেও ক্ষতিকারক। যার ফলে আপনাকে প্রায়ই ফোন পরিবর্তন বা নতুন ফোন কিনতে হতে পারে। 

আর ভুলে গেলে চলবে না যে, ওয়্যারলেস চার্জারগুলো আলাদাভাবে কিনতে এবং শিপিং করতে হয়। যেখানে বেশিরভাগ মানুষের বাড়িতেই ইতোমধ্যেই একটি তারযুক্ত চার্জার রয়েছে। আর আশ্চর্যজনকভাবে এই সমস্ত জিনিসগুলো একত্রিত হয়ে শেষ পর্যন্ত আপনার কার্বন ফুটপ্রিন্টকে ব্যাপকভাবে বাড়িয়ে তুলে। সবশেষে ওয়্যারলেস চার্জারগুলি নিম্নমানের, অসুবিধাজনক, ব্যয়বহুল এবং একই সময়ে পরিবেশের জন্যেও ক্ষতিকর। 

ওয়্যারলেস চার্জিংয়ে সময় এবং অর্থের অপচয় 

অনেকের জন্য সময় মানেই অর্থ। কিন্তু ওয়্যারলেস চার্জার সময় এবং অর্থ উভয়ই নষ্ট করে। এগুলো শুধু ব্যয়বহুলই নয়, পাশাপশি এগুলোর মাধ্যমে আপনার ফোন চার্জ হতে মনে হয় সারাজীবন লেগে যায়। 

ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির এখনো অনেক দূর যেতে হবে। এর বর্তমান অবস্থায় এটি যেসব প্রতিশ্রুতি দিচ্ছে, সেই অনুযায়ী সুবিধা দিচ্ছে না। আপনি যদি একটি নতুন চার্জার কিনতে বাজারে যান, তাহলে নিজেকে এসব ঝামেলা থেকে বাঁচাতে একটি তারযুক্ত ফাস্ট চার্জারই কিনতে পারেন। ২৫ ওয়াট বা তার ওপরের যেকোন তারযুক্ত চার্জার কেনাই হবে আপনার জন্যে একটি ভালো সিদ্ধান্ত।

 

তথ্যসূত্র: এমইউও 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments