চালু হলো জাতীয় মোবাইল ব্রাউজার ‘তর্জনী’

৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্মরণে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই ব্রাউজারটির উদ্বোধন করা হয়।
চালু হলো জাতীয় মোবাইল ব্রাউজার ‘তর্জনী’

বাংলায় সহজে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে জাতীয় মোবাইল ব্রাউজার 'তর্জনী' চালু করেছে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। 

মঙ্গলবার ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্মরণে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই ব্রাউজারটির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, আইসিটি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) 'বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন' প্রকল্পের আওতায় তর্জনী ব্রাউজারটি তৈরি করা হয়েছে। 

ব্রাউজারটির বৈশিষ্ট্য হলো এতে বাংলা ভাষা রয়েছে এবং এর বাংলা অপটিমাইজেশন অন্যান্য ব্রাউজারের তুলনায় শক্তিশালী। ব্রাউজারটিতে ইংরেজি ভাষাও নির্বাচন করা যাবে। 

সাধারণ অনুসন্ধান এবং ওয়েব ব্রাইজারে ট্যাব অপশন ছাড়াও অ্যাপটির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও), বাংলাদেশ সংসদ, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা (জিআরএস) ও মন্ত্রিসভার মতো জাতীয় গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে দ্রুত পোর্টাল অ্যাক্সেস রয়েছে ব্রাউজারটিতে।

অ্যাপটির হোম স্ক্রিনে সরকারি উদ্যোগ এবং সাম্প্রতিক জাতীয় প্রকল্প সম্পর্কিত নির্বাচিত সংবাদসহ বিভিন্ন বিভাগ রয়েছে। এ ছাড়া একটি 'সাম্প্রতিক ঘটনা' বিভাগ রয়েছে, যেখানে দেশ ও বিদেশের খবর পাওয়া যায়।

আপনি এখান থেকে জাতীয় ব্রাউজার তর্জনী ডাউনলোড করতে পারেন।

Comments