ফোনের স্বচ্ছ কাভার হলুদ হওয়া রোধে যা করবেন

চলুন দেখে নেওয়া যাক, আপনার ফোনের স্বচ্ছ কাভারগুলো কেন হলুদ হয়ে যায়, হলুদ হওয়ার প্রক্রিয়াটি কমানোর বিভিন্ন উপায় এবং ফোন কাভারের কিছু বিকল্প উপকরণগুলো সম্পর্কে।
ফোনের স্বচ্ছ কাভার হলুদ হওয়া রোধে যা করবেন
ফোনের স্বচ্ছ কাভার হলুদ হওয়া রোধে যা করবেন। ছবি: সংগৃহীত

বর্তমানে মোবাইল ফোনের স্বচ্ছ কাভারগুলো বেশ জনপ্রিয়। এর কারণ সেগুলো ফোনের রঙ নির্বিশেষে খাপ খাইয়ে নিতে পারে। তবে স্বচ্ছ ফোন কাভারগুলোর একটি সমস্যা হচ্ছে এগুলো কয়েক মাস পরেই হলুদ হতে শুরু করে। তখন সেগুলো দেখতেও অসুন্দর লাগে।

চলুন দেখে নেওয়া যাক, আপনার ফোনের স্বচ্ছ কাভারগুলো কেন হলুদ হয়ে যায়, হলুদ হওয়ার প্রক্রিয়াটি কমানোর বিভিন্ন উপায় এবং ফোন কাভারের কিছু বিকল্প উপকরণগুলো সম্পর্কে।

ফোনের স্বচ্ছ কেস হলুদ হয়ে যায় কেন?

প্রথমত আপনার ফোনের নতুন কাভারটি পুরোপুরি স্বচ্ছ নয়। এর উপাদানের কারণে এটি প্রথম থেকেই সামান্য হলুদাভাব থাকে। তবে কাভার নির্মাতারা এতে সামান্য নীল রঞ্জক যোগ করে। যার ফলে আমাদের চোখে এটি নতুন অবস্থায় হলুদের পরিবর্তে পরিষ্কার হিসেবে ধরা দেয়।

বেশিরভাগ স্বচ্ছ ফোন কেস সিলিকন, অ্যাক্রিলিক, থার্মোপ্লাস্টিক পলিউরেথেন বা টিপিইউ দিয়ে তৈরি। সময়ের সঙ্গে সঙ্গে এই উপকরণগুলো ক্ষয়প্রাপ্ত হয়। বেশিরভাগ ক্ষেত্রেই সেটি অতিবেগুনী রশ্মি এবং তাপের কারণে হয়। এ ছাড়া আপনার হাত থেকে তেল এবং ঘাম লাগার কারণেও এটি হতে পারে।

এসব কারণে আপনার স্বচ্ছ কাভারটি দেখবেন এক থেকে ৩ মাসের মধ্যে হলুদ হতে শুরু করে। তবে কেসের গুণমান এবং উপাদানের ওপর নির্ভর করে এর সময়কালে ভিন্নতা থাকতে পারে।

স্বচ্ছ কেস হলুদ হওয়া রোধ করবেন যেভাবে

আপনার স্বচ্ছ কেস একবার হলুদ হয়ে গেলে সেটি ঠিক করা অসম্ভব। তাই মূল লক্ষ্য হচ্ছে কেসটি যতদিন সম্ভব পরিষ্কার রাখা। এর জন্যে যা করতে পারেন-

ফোন কেস নিয়মিত পরিষ্কার করুন

আমরা আমাদের ফোনের কেস বলতে গেলে প্রায় কখনোই পরিষ্কার করি না। তাই প্রতি এক থেকে ২ দিন পর পর এটি পরিষ্কার করুন। একটি সামান্য ভেজা কাপড় ব্যবহার করে আপনি তেল জাতীয় পদার্থ, আঙুলের ছাপ এবং ময়লা মুছে ফেলতে পারেন। 

এ ছাড়া প্রতি এক থেকে ২ সপ্তাহ পর পর  ফোন থেকে কেসটি আলাদা করে হালকা সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন। যতটা সম্ভব একটি নরম কাপড় দিয়ে সেটি শুকিয়ে নিন এবং সম্পূর্ণ শুকানোর জন্য কয়েক ঘণ্টা রেখে দিন। যা আপনার স্বচ্ছ কেস দ্রুত হলুদ হয়ে যাওয়া ঠেকাবে।

ফোন কাভার তাপ থেকে দূরে রাখুন

ফোনের কাভার পরিষ্কার বা ধুয়ে ফেলার পর সেটি দ্রুত শুকানোর জন্য কোনো ধরনের তাপ ব্যবহার করবেন না। এ ছাড়া কেস জীবাণুমুক্ত করার জন্য গরম পানির মতো কোনো তরল ব্যবহার করবেন না। এগুলোর ফলে আপনার স্বচ্ছ কাভার দ্রুত হলুদ হয়ে যাবে।

ফোনের কাভার সরাসরি সূর্যালোকের নিচে রাখবেন না অতিবেগুনী রশ্মি আপনার স্বচ্ছ কাভার দ্রুত হলুদ করে দেয়। তাই আপনার কাভারটি সুরক্ষিত রাখতে ফোন জানালার পাশে কিংবা যেখানে সরাসরি রোদ পড়ে সেখানে রাখবেন না। আপনার ফোনটি একটি শীতল, ছায়াযুক্ত জায়গায় রাখুন।

হলুদ কাভারটি কি আবার স্বচ্ছ করা সম্ভব?

অনেকে পরামর্শ দিতে পারে, ব্লিচের মতো শক্তিশালী ডিটারজেন্ট ব্যবহার করলে হলুদ রঙ চলে যাবে। কিন্তু আসলে না। এটি আপনার হলুদ কেসটিকে তার স্বচ্ছ অবস্থায় ফিরিয়ে আনতে পারবে না। এটি কেসের বিভিন্ন ময়লা পরিষ্কার করতে পারবে ঠিকই। যার কারণে আপনার কেসটি কিছুটা পরিষ্কার দেখালেও এটি আসলে হলুদই থেকে যাবে।

আপনি ইন্টারনেটে অন্যান্য অনেক পদ্ধতি দেখতে পাবেন। টুথপেস্ট, অ্যালকোহল, বেকিং সোডা ইত্যাদি দিয়ে পরিষ্কার করার। কিন্তু এগুলো সবগুলোই মিথ্যা। এগুলো কেসের পৃষ্ঠের বিভিন্ন ময়লা পরিষ্কার করতে পারলেও, পৃষ্ঠের নিচে তৈরি হলুদাভাব দূর করতে পারে না। এ ছাড়া কেসে ডিটারজেন্ট ব্যবহার করা উচিতও না। 

কয়েকটি বিকল্প সমাধান

ফোনের স্বচ্ছ কাভার হলুদ হবেই। এটি আপনাকে মেনে নিতে হবে। এ ক্ষেত্রে আপনি যা করতে পারেন তা হচ্ছে হলুদ হওয়ার প্রক্রিয়াটিকে ধীর করা। তাই সমস্যাটি এড়াতে অন্যান্য কিছু পদক্ষেপ নিতে পারেন।

পলিকার্বোনেটের তৈরি স্বচ্ছ কেস কিনুন

সিলিকন, টিপিইউ বা অ্যাক্রিলিক যাই হোক না কেন, আপনার স্বচ্ছ কেস হলুদ হবেই। আর কেসের উপাদান যত সস্তা হবে, সেটি তত দ্রুত হলুদ হবে। এ ক্ষেত্রে আপনি একটু বেশি টাকা খরচ করে পলিকার্বোনেটের তৈরি স্বচ্ছ কেস ব্যবহার করতে পারেন। যা অন্যান্য উপাদানের তুলনায় উত্তম। তবে মনে রাখবেন যে, পলিকার্বোনেটও এক সময় বিবর্ণ হয়ে যাবে। কিন্তু আপনি যদি একটি দীর্ঘস্থায়ী স্বচ্ছ কেস চান, সে ক্ষেত্রে এটিই হবে সেরা বিকল্প।

অন্যান্য ধরনের ফোন কেস ব্যবহার করুন

স্বচ্ছ ফোন কেসই আপনার একমাত্র বিকল্প নয়। ভিন্ন ভিন্ন রঙের কিংবা অন্যান্য উপাদান দিয়ে তৈরি কেসগুলোও আপনি চাইলে পরখ করে দেখতে পারেন। 

নিয়মিত ব্যবহারে আপনার ফোনের স্বচ্ছ কেস হলুদ হয়ে যাওয়া স্বাভাবিক। তাই আপনি এটিকে পরিষ্কার রেখে, সূর্যালোক ও তাপ থেকে দূরে রেখে হলুদ হওয়ার প্রক্রিয়াটিকে শুধু ধীর করতে পারেন। আর না হলে ভিন্ন উপাদান কিংবা রঙের কেস ব্যবহারের মাধ্যমে আপনি ঘন ঘন কেস বদলের ঝামেলা এড়াতে পারেন।

তথ্যসূত্র: এমইউও 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments