যে কারণে পুরস্কার প্রত্যাখ্যান করলেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডজয়ী

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ছবিটি আঁকার খবর প্রকাশিত হলে পুরস্কার প্রত্যাখ্যান করেছেন বিজয়ী 
যে কারণে পুরস্কার প্রত্যাখ্যান করলেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডজয়ী
ছবিটি দেখে বোঝার উপায় নেই যে এটি কৃত্রিম বুদ্ধিমত্তার আঁকা।

জার্মান শিল্পী বরিস এলডাগসেনের 'সিউডোমনেসিয়া: দ্য ইলেকট্রিশিয়ান' ছবিটি গত সপ্তাহের সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে ক্রিয়েটিভ ওপেন ক্যাটাগরিতে সেরা ছবি হিসেবে মনোনীত হয়েছে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে সেটি আঁকার খবর প্রকাশিত হলে পুরস্কার প্রত্যাখ্যান করেছেন বিজয়ী। 

প্রতিযোগিতায় ছবিটি যাচাই করতে এবং ফটোগ্রাফির ভবিষ্যত সম্পর্কে আলোচনা সৃষ্টি করতে ছবিটি ব্যবহার করেছেন বলে মন্তব্য করেছেন বিজয়ী। খবর বিবিসি নিউজ। 

বিবিসি নিউজকে অ্যাওয়ার্ডের আয়োজকদের দেওয়া তথ্য মতে, এলডাগসেন এআইয়ের সম্পৃক্ততা সম্পর্কে তাদের বিভ্রান্ত করেছেন। 

তার ওয়েবসাইটে শেয়ার করা একটি বিবৃতিতে, এলডাগসেন বিচারকদের তার ছবি নির্বাচন এবং ঐতিহাসিক মুহূর্ত সৃষ্টির জন্য ধন্যবাদ জানিয়ে স্বীকার করেছেন যে তিনি 'কৌতুকবশত' কাজটি করেছেন এবং ছবিটি যে এআই দ্বারা তৈরি তা বিচারকরা আন্দাজ করতে পেরেছিলেন কি না তা নিয়ে প্রশ্ন করেছেন।

তিনি বলেন, 'এআই ছবি এবং ফটোগ্রাফি একই ধরনের পুরস্কারের জন্য প্রতিযোগী হতে পারে না। দুটি সম্পূর্ণ ভিন্ন সত্তা। এআই যেহেতু ফটোগ্রাফি নয় তাই আমি এই পুরস্কার গ্রহণ করব না।'

সমালোচিত ছবিটি ছিল ভিন্ন জেনারেশনের ২ জন শিকারী নারীর সাদা-কালো পোট্রের্ট। এলডাগসেন বলেন, ছবিটির দিকে তাকালে মনে কোথাও যেন কি একটা ঘাটতি রয়েছে। সত্যিই তাই, ছবিটি বাস্তব ফটোগ্রাফি নয়। এটি কৃত্রিমভাবে আঁকা ছবি। 

গান এবং প্রবন্ধ লেখা থেকে শুরু করে চালকবিহীন গাড়ি, চ্যাটবক্স থেরাপিস্ট এবং ওষুধের বিকাশ সবকিছুতেই এআই-এর ব্যবহার সাম্প্রতিকালে আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। এখন ফটোগ্রাফির ক্ষেত্রেও এটির উপযুক্ততা এবং উপযোগিতা আলোড়ন সৃষ্টি করেছে।

ওয়ার্ল্ড ফটোগ্রাফি অর্গানাইজেশনের মুখপাত্র, আর্ট ইভেন্টের আয়োজক ক্রিও জানান, শিল্পীর সঙ্গে আলোচনা করাকালীন তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করার আগেই তিনি নিশ্চিত করেছিলেন যে ছবিটি 'সহযোগী-সৃষ্টি' এআইয়ের মাধ্যমে তৈরি। 

তিনি বলেন, 'এআই জেনারেটরের সৃজনশীল সম্ভাবনার' প্রতি এলডাগসেন আগ্রহের কথা উল্লেখ করেছেন, এবং ছবিটি যে তার ফটোগ্রাফিক জ্ঞানের ওপর ভিত্তি করেই তৈরি তা নিয়ে কোনো সন্দেহ নেই।

উন্মুক্ত প্রতিযোগিতার ক্রিয়েটিভ ক্যাটাগরি 

সায়ানোটাইপ এবং রেয়োগ্রাফ থেকে অত্যাধুনিক ডিজিটাল অনুশীলন পর্যন্ত ছবি তৈরির বিভিন্ন পরীক্ষামূলক পদ্ধতিকে স্বাগত জানায় বলে মন্তব্য করেন তারা। যেমন, এলডাগসেনের চিঠিপত্র এবং সরবরাহ করা ওয়ারেন্টি দেখার পর আমরা অনুভব করেছি যে তার ছবিটি এই বিভাগের মানদণ্ড পূরণ করেছে, এবং আমরা তার অংশগ্রহণকে সমর্থন করেছি।

'এ ছাড়া আমরা এই বিষয়ে আরও বিস্তর আলোচনা করার জন্য আগ্রহী ছিলাম এবং ওয়েবসাইটে প্রশ্নোত্তরের মাধ্যমে এলডাগসেনের বক্তব্য জানার জন্য উৎসাহী ছিলাম। যেহেতু তিনি এখন তার পুরস্কার প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন, আমরা তার সঙ্গে আমাদের কার্যক্রম স্থগিত করেছি এবং তার ইচ্ছা অনুযায়ী তাকে প্রতিযোগিতা থেকে সরিয়ে দিয়েছি।'

তারা জানান, 'এআই এর বিষয়ের গুরুত্ব এবং ছবি তৈরিতে এর প্রভাব' স্বীকার করেন, কিন্তু পুরষ্কারের ওপর জোর দিয়ে বলেন, 'ফটোগ্রাফার এবং শিল্পীদের শ্রেষ্ঠত্ব এবং দক্ষতাকে বিজয়ী করার জন্য এটি একটি প্ল্যাটফর্ম এবং মাধ্যম হয়ে থাকবে।'

এলডাগসেন বিবিসিকে জানান, পুরষ্কার প্রক্রিয়ার অনেক আগে থেকেই তিনি আয়োজকদের কাছে এটি পরিষ্কার করেছিলেন যে তিনি এই বিষয়ে প্রকাশ্যে একটি 'উন্মুক্ত আলোচনা' করতে চেয়েছিলেন, তবে কোনো লাভ হয়নি।

তিনি ইউক্রেনের ওডেসায় আয়োজিত একটি ফটো উৎসবে পুরস্কারটি দান করার পরামর্শ দিয়েছেন।

এ বছরের সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস থেকে বিজয়ীদের এবং সংক্ষিপ্ত তালিকাভুক্ত ছবিগুলোর একটি প্রদর্শনী লন্ডনের সমারসেট হাউজে ১ মে পর্যন্ত চলবে।

 

তথ্যসূত্র: বিবিসি
অনুবাদ: আসরিফা সুলতানা রিয়া 

 

Comments