কম বাজেটে ঘরের ১০ গ্যাজেট

নিউমার্কেট, স্টেডিয়াম মার্কেটসহ ঢাকার স্থানীয় বাজারেই এসব গ্যাজেট পাওয়া যাবে।
কম বাজেটে ঘরের ১০ গ্যাজেট
ছবি: সংগৃহীত

ঘরের দৈনন্দিন কাজগুলো আরেকটু সহজ করে তুলতে ঘরোয়া কিছু গ্যাজেটের তুলনা হয় না। তবে নিত্যনতুন গ্যাজেট সবার বাজেটে কুলায় না।

এই লেখায় ঢাকায় পাওয়া যাবে, এমন ১০টি কম বাজেটের ঘরোয়া গ্যাজেটের তালিকা করা হয়েছে। নিউমার্কেট, স্টেডিয়াম মার্কেটসহ ঢাকার স্থানীয় বাজারেই এসব গ্যাজেট পাওয়া যাবে।

হ্যান্ডহেল্ড মিল্ক ফ্রদার

হ্যান্ডহেল্ড মিল্ক ফ্রদার বেশ কাজের জিনিস। সকালের চা কিংবা কফির কাপে থাকা দুধটাকে আয়েসী ভঙ্গিতে ফুলিয়ে-ফাঁপিয়ে ইচ্ছেমতো ফেনা তৈরি করতে দামি এসপ্রেসো মেশিন না হলেও চলবে। অত্যন্ত কাজের এই জিনিসটি ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকার মধ্যেই মেলে।

ভেজিটেবল চপার

রান্নাঘরে সবজি কাটাকুটির কাজ বেশ সময়সাপেক্ষ। এ কাজে সময় আর কষ্ট, দুটোই বাঁচিয়ে দিতে পারে একটি ভেজিটেবল চপার। এসব চপারের মাধ্যমে খুব সহজে এবং কম সময়ের মধ্যে সবজি কেটে, চটজলদি একটি তরকারি রান্না করে ফেলা সম্ভব। ৫০০ থেকে ৭০০ টাকার মধ্যে ভালো ভেজিটেবল চপার কেনা যাবে।

পোর্টেবল ব্লেন্ডার

গরমকালে বা ব্যায়ামের পর ফলের জুস বেশ উপাদেয়, আর তা যদি হয় নিজের তৈরি–তাহলে তো কথাই নেই। একটি পোর্টেবল ব্লেন্ডার থাকলে খুব সহজেই স্মুদি বা অন্যসব পানীয় তৈরি করে নেওয়া সম্ভব। এসব গ্যাজেট চার্জ দিয়ে ব্যবহার করতে হয়, যার জন্য আলাদা ইউএসবি ক্যাবল থাকবে। ১ হাজার থেকে দেড় হাজারের টাকার মধ্যে এসব ব্লেন্ডার বাজারে পাওয়া যায়।

হ্যান্ডহেল্ড মিক্সার

বেকিং ও রান্নার কাজে অত্যন্ত সহায়ক হতে পারে একটি হ্যান্ডহেল্ড মিক্সার। ক্রিম হুইপ করা, ডিম ফেটানো বা কেকের মিশ্রণ সহজে ও দ্রুত মেশানোর জন্য কাজে লাগে এটি। সবচেয়ে কম মূল্যে হ্যান্ডহেল্ড মিক্সার পাওয়া যাবে ৩০০ টাকায়। বিদ্যুৎচালিত মিক্সারগুলোর দাম পড়বে ৮০০ থেকে ১ হাজার টাকার মধ্যে।

ডিজিটাল কিচেন স্কেল

সুস্থ খাদ্যাভ্যাস কিংবা নিত্যনতুন রেসিপিতে সফল হতে খাদ্যদ্রব্য মেপে দেওয়াটা খুবই জরুরি। এর জন্য রয়েছে ডিজিটাল কিচেন স্কেল, যা কিনা ৫০০ থেকে ৭০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

বৈদ্যুতিক কেতলি

দ্রুত পানি গরম করতে বৈদ্যুতিক কেতলির জুড়ি মেলা ভার। চটজলদি চা বা কফি তৈরি করতে বেশ কাজে লাগে এটি। চুলার গ্যাস না থাকলে ছোটখাটো কিছু কাজ করে ফেলা যায় এই কেতলি দিয়ে। ১ থেকে দেড় হাজার টাকার মধ্যে ভালো মানের বৈদ্যুতিক কেতলি পাওয়া যাবে।

কর্ডলেস হ্যান্ডহেল্ড ভ্যাকুয়াম

অনেকের ঘরে প্রায়ই ঘর ময়লা হয়ে থাকে। এজন্য বড় ভ্যাকুয়াম ক্লিনার বা ঝাড়ু ব্যবহার ঝামেলার মনে হতে পারে। কম সময়ে আর খুব সহজে ঘরের ছোটখাটো এসব ময়লা পরিষ্কার করতে এই ভ্যাকুয়াম অত্যন্ত কার্যকর। ২ থেকে ৩ টাকার মধ্যে তারবিহীন এসব ভ্যাকুয়াম পাওয়া যাবে।

রাইস কুকার

তরকারি যাই হোক, ভাতটা ভালো হওয়া দরকার– এমন ভাবনা অনেকেরই। ভাত রান্না, মাড় ফেলা বেশ হিসেবনিকেশের কাজ। তবে ভাত বেশি নরম বা শক্ত হয়ে যাবার চিন্তাই থাকবে না যদি সঙ্গে থাকে রাইস কুকার। তাই প্রতিবেলায় পছন্দমতো ঝরঝরে ভাত রান্না করতে দেড় থেকে থেকে ২ হাজার টাকার মধ্যে রাইস কুকার কিনে ফেলা যায়।

এলইডি ডেস্ক ল্যাপ

অনেকসময় ঘরের মূল বাতি হয়তো সব স্থানে ঠিকমতো পৌঁছায় না। নিজের লেখাপড়া বা কাজের জায়গাটি সময়মতো আরেকটু আলোকময় করে তুলতে এলইডি ডেস্ক ল্যাম্প বেশ কাজের। দেড় থেকে ২ হাজার টাকার মধ্যে ভালো মানের এলইডি ডেস্ক ল্যাম্প কেনা যায়।

ক্লথ স্টিমার

ইস্ত্রি ব্যবহারে বেশি সময় ব্যয় হয়, আলাদা করে আয়োজনও করতে হয়। অনেকসময় পুরো কাপড় ইস্ত্রি করার দরকারও পড়ে না। সেক্ষেত্রে এত ঝক্কি না পোহাতে ক্লথ স্টিমার ব্যবহার করা চলে। কুঁচকানো কাপড় চট করে ঠিক করতে বা কাপড়ের স্যাঁতসেঁতে ভাব মুছে ফেলতে ক্লথ স্টিমার বেশ মানানসই পছন্দ। ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকার মধ্যে ক্লথ স্টিমার কিনতে পাওয়া যায়।

অনুবাদ করেছেন অনিন্দিতা চৌধুরী

Comments