কেউ আপত্তিকর ছবি পাঠাতে চাইলে নোটিফিকেশন পাবেন আইওএস ১৭ ব্যবহারকারী

প্রাপ্তবয়স্ক ব্যবহারকারীকে অবাঞ্চিত নগ্ন ছবি ও ভিডিও দেখার হাত থেকে রক্ষা করবে এই ফিচার।
ছবি: সংগৃহীত

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৭-তে এমন একটি ফিচার রয়েছে, যার ফলে অবাঞ্ছিত কেউ 'নগ্ন' ছবি বা ভিডিও পাঠানোর চেষ্টা করলে ব্যবহারকারীর কাছে এ বিষয়ে সতর্কবার্তা পৌঁছে যাবে। 

ফিচারটির নাম 'সেনসেটিভ কনটেন্ট ওয়ার্নিং'। প্রাপ্তবয়স্ক ব্যবহারকারীকে অবাঞ্চিত নগ্ন ছবি ও ভিডিও দেখার হাত থেকে রক্ষা করবে এই ফিচার। তবে এ ধরনের কনটেন্টে অ্যাপলের কোনো প্রবেশাধিকার থাকবে না বলে জানিয়েছে অ্যাপল।

এ ছাড়া কমিউনিকেশন সেফটি নামের ফিচারকেও আরও বিস্তৃত করেছে অ্যাপল। ফিচারটির উদ্দেশ্য হচ্ছে এয়ারড্রপ, কনটেন্ট পোস্টারস কিংবা ফেসটাইম মেসেজের মাধ্যমে কোনো শিশু যাতে অনুপযোগী কনটেন্ট (টেক্সট, ছবি ও ভিডিও) পাঠাতে বা গ্রহণ করতে না পারে।

গত ৫ মে ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলনে আইএসও১৭ উন্মুক্ত করে অ্যাপল। একই অনুষ্ঠানে বহুল প্রতীক্ষিত ভিশন প্রো হেডসেটও উন্মুক্ত করে অ্যাপল।

অ্যাপলের নতুন এই অপারেটিং সিস্টেমে অনেকগুলো আপডেট আনা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য দুটি হচ্ছে- 'জার্নাল' ও 'স্ট্যান্ডবাই'।

অ্যাপলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেদেরিঘি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, 'নতুন আইওএস-এ দৈনন্দিন জীবনে কাজে লাগবে, এমন অনেক ফিচার যোগ করে আমরা আইফোনকে আরও ব্যক্তিগত ও কার্যকর করেছি।'

জার্নাল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা জার্নাল লিখতে পারবেন এবং লেখার কাজে সাহায্যের জন্য মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

স্ট্যান্ডবাই ফিচার আইফোনকে 'অ্যামাজনক ইকো শো'র মতো স্মার্ট ডিসপ্লেতে পরিণত করবে। ফিচারটি আবহাওয়া এবং ক্যালেন্ডার ইভেন্টের মতো তথ্যগুলো প্রদর্শন করবে।

'চেক ইন' নামের আরেকটি একটি নতুন ফিচার আছে নতুন আইওএস-এ, যার সাহায্যে নিজের রিয়েল টাইম লোকেশন আপডেট অন্যের সঙ্গে শেয়ার করা যাবে।

সূত্র: টেকক্রাঞ্চ
গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments

The Daily Star  | English

No insurance assets will be usable for owners’ personal loans

Insurers shall not assist company directors, shareholders, their families or other related individuals in obtaining loans from financial institutions by using company assets as collateral, according to a draft amendment to Insurance Act 2010.

Now