আসল ও নকল আইফোন চিনবেন যেভাবে

আইফোনের ব্যাপক চাহিদা থাকায় নকল আইফোনও রয়েছে বাজারে।
ছবি: সংগৃহীত

একটা আইফোন কেনার শখ নেই, এমন মানুষ পাওয়া দায়। মানুষ যে পেশারই হোক না কেন, সবারই শখের মোবাইলের নাম আইফোন।

অনেকেই একটু একটু করে টাকা জমিয়ে কেনেন আইফোন। কিন্তু এত শখ করে, এত দাম দিয়ে যে ফোনটি কিনছেন, সেটি আসল নাকি নকল তা বুঝবেন কীভাবে?

বাংলাদেশে আইফোনের কোনো নিজস্ব শোরুম নেই, কিন্তু বেশ কিছু অফিসিয়াল রিসেলার ব্রান্ড আছে। তবে, অফিসিয়াল ব্রান্ড রিসেলার শোরুম থেকে না কিনে যদি অন্য কোনো দোকান থেকে আইফোন কেনা যায়, তাহলে অনেক কম দামে একই মডেলের আইফোন পেতে পারেন।

আবার অনেকে নতুন আইফোন কেনার বাজেট মেলাতে হিমশিম খান। ফলে, তারা পছন্দের তালিকায় সেকেন্ড হ্যান্ড বা ব্যবহৃত আইফোনকে জায়গা দিতে বাধ্য হন।

আইফোনের ব্যাপক চাহিদা থাকায় নকল আইফোনও রয়েছে বাজারে। আসল আইফোনের আদলে পাওয়া যায় নকলটা। অনেক বিক্রেতাই গ্রাহকের কম ধারণার সুযোগ নিয়ে নকল আইফোন বিক্রি করছেন এবং অজান্তেই এসব ফোন কিনে প্রতারিত হচ্ছেন গ্রাহক।

কেনার আগে অবশ্যই আইফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) নম্বরের সঙ্গে বক্সের আইএমইআই নম্বর মিলিয়ে দেখতে হবে। আইফোনের সেটিংস থেকে জেনারেল অপশনে ক্লিক করে অ্যাবাউট নির্বাচন করলেই আইএমইআই নম্বর পাওয়া যাবে। তারপর http://checkcoverage.apple.com ওয়েবসাইটে ব্রাউজ করে ফোনের আইএমইআই নম্বর ভেরিফাই করে দেখতে পারেন যে ফোনটি আসল নাকি নকল।

যদি অ্যাপলের ওয়েবসাইটে আপনার দেওয়া আইএমইআই নম্বরটি ভুল দেখায় বা কোনো তথ্য না দেখায়, তাহলে বুঝবেন ওই ফোনটি নকল। আর আইফোনটির সব তথ্য যদি সেখানে দেখায়, তাহলে বুঝবেন ফোনটি অ্যাপলের অফিসিয়াল।

এ ছাড়া, *#06# ডায়াল করে ফোনের আইএমইআই নম্বর বের করতে পারবেন এবং অ্যাপলের ওয়েবসাইট থেকে ফোনটি যাচাই করতে পারবেন।

আইএমইআই নম্বর দিয়ে সার্চ করলে আপনি ফোনের সকল তথ্য সেখানে দেখতে পারবেন।

 

Comments