অনলাইন কোর্সের সুবিধা

অনলাইন প্রোগ্রামগুলোতে প্রথাগত ডিগ্রি প্রোগ্রাম থেকে শুরু করে বিশেষায়িত সার্টিফিকেট এবং পেশাগত উন্নয়নের জন্য বিভিন্ন কোর্স করা যায়।
অনলাইন কোর্সের সুবিধা
ছবি: সংগৃহীত

কম খরচে, কম সময়ে এবং সুবিধাজনক উপায়ে ডিগ্রি অর্জনের সুবিধা রয়েছে অনলাইন ডিগ্রি প্রোগ্রামে। সেই সঙ্গে নিজের পছন্দমতো শেখা এবং যেকোনো জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে ক্লাস করার সুযোগ তো রয়েছেই।

অনলাইন প্রোগ্রামগুলোতে প্রথাগত ডিগ্রি প্রোগ্রাম থেকে শুরু করে বিশেষায়িত সার্টিফিকেট এবং পেশাগত উন্নয়নের জন্য বিভিন্ন কোর্স করা যায়। এ ছাড়া নানা সুবিধা পাওয়া যায় অনলাইন ডিগ্রি প্রোগ্রামের বদৌলতে। 

সুবিধামতো কোর্স করার ব্যবস্থা

অনলাইন ডিগ্রি প্রোগ্রামের সবচেয়ে বড় সুবিধা হলো শিক্ষার্থীদের নিজস্ব গতি এবং সময়সূচিতে কোর্স সম্পূর্ণ করার সুযোগ পাওয়া। ফলে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীরা অন্যান্য কাজের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে। এই নমনীয়তা পেশাদার ব্যক্তি এবং অভিভাবকের দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মতো যারা অন-ক্যাম্পাস ক্লাসে যোগ দেওয়ার সময় পায় না তাদের জন্য বেশ উপকারী। অনলাইন প্রোগ্রামগুলো ইন্টারনেট সংযোগের মাধ্যমে যেকোনো জায়গা থেকে ক্লাস করার সুবিধা দেওয়ায় যাতায়াত খরচ বাবদ অর্থ ব্যয় করতে হয় না। শিক্ষার্থীরা কর্মজীবনের সঙ্গে তাল মিলিয়ে নিজস্ব সময়সূচিতে শিক্ষা অর্জন করতে পারেন।

অনলাইন কোর্সের উপযোগিতা 

অনলাইন ডিগ্রি প্রোগ্রামগুলোর আরেকটি মূল সুবিধা হলো উপযোগিতা। যা শিক্ষার্থীদের ক্যাম্পাসে যাতায়াতের প্রয়োজনীয়তা দূর করে সময় এবং অর্থ উভয়ই সাশ্রয় করে। যেহেতু অনলাইন প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা ক্লাসে, নিজ বাড়িতে থেকে বা ইন্টারনেট সংযুক্ত  যেকোনো স্থান থেকে কোর্স সম্পূর্ণ করতে পারেন। দূরবর্তী স্থানে অবস্থান করলেও এ ক্ষেত্রে যাতায়াতের জন্য সময় ব্যয় করতে হয় না। এ ছাড়া অনলাইন প্রোগ্রামে পাঠ্যক্রম সামগ্রী, লেকচার এবং অন্যান্য রিসোর্স পাওয়ার অ্যাক্সেস সর্বক্ষণ পাওয়া যায় বলে শিক্ষার্থীরা দিনের যেকোনো সময়ে পড়াশোনা এবং অ্যাসাইনমেন্ট করতে পারে।

সহজলভ্যতা

প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী বা চলাফেরায় অসমর্থ ব্যক্তিদের জন্য শিক্ষা অর্জনের পথ সহজ করতে অনলাইন ডিগ্রি প্রোগ্রামের বিকল্প নেই। শারীরিক প্রতিবন্ধকতা পেরিয়ে উচ্চ শিক্ষা অর্জন করা যায় অনলাইন প্রোগ্রামের মাধ্যমে। শিক্ষাগত সুযোগের পরিসর বিস্তৃত করা ছাড়াও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কোর্সের পাশাপাশি বিশেষ প্রোগ্রাম এবং কোর্সও করা যায়। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বাড়তি সরঞ্জাম ও রিসোর্স দেওয়ার কারণে এটি আরও অন্তর্ভুক্তিমূলক এবং অংশগ্রহণমূলক হতে পারে। অনলাইন প্রোগ্রাম শিক্ষার প্রতিবন্ধকতা দূর করে শিক্ষার্থীদের লক্ষ্য অর্জন এবং সম্ভাবনার দ্বারে পৌঁছানোর সুযোগ প্রদান করতে পারে।

ব্যয় সাশ্রয়ী 

অনলাইন ডিগ্রি প্রোগ্রামে প্রায়ই প্রথাগত অনক্যাম্পাস প্রোগ্রামের তুলনায় কম টিউশন খরচ থাকে। কেন না অনলাইন প্রোগ্রামে ক্যাম্পাসের প্রোগ্রামের মতো একই স্তরের অবকাঠামো এবং ক্লাসরুমের স্থান, সরঞ্জাম এবং সুবিধার দরকার হয় না। এ ছাড়া পার্কিং, পরিবহন এবং ক্যাম্পাসে আবাসনের মতো অতিরিক্ত খরচও দরকার হয় না। শিক্ষার্থীদের বইয়ের মতো অন্যান্য খরচে কমানোর সুযোগ রয়েছে, কারণ অনেক কোর্স উপকরণ অনলাইনে পাওয়া যায় এবং কোনো অতিরিক্ত খরচ ছাড়াই সেগুলো পাওয়া যায়। 

বিভিন্ন ধরনের কোর্সের সুযোগ 

অনলাইন ডিগ্রি প্রোগ্রামে বিভিন্ন ধরনের সার্টিফিকেট ও পেশাগত উন্নয়নমূলক কোর্সের সুযোগ থাকায় শিক্ষার্থীরা চাহিদা অনুযায়ী বেছে নিতে পারে। যার মধ্যে রয়েছে জনপ্রিয় ক্ষেত্র যেমন ব্যবসা, স্বাস্থ্যসেবা, শিক্ষা, প্রযুক্তি এবং আরও অনেক কিছু। এ ছাড়া অনলাইন প্রোগ্রামে বিশেষায়িত এবং বিশেষ প্রোগ্রামের সুযোগ রয়েছে যা ঐতিহ্যগত অন-ক্যাম্পাস প্রতিষ্ঠানগুলোতে নাও থাকতে পারে। এতে সার্টিফিকেট এবং ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। যা শিক্ষার্থীদের আগ্রহের বিষয়গুলো শিখতে এবং তাদের কর্মজীবনকে এগিয়ে নেওয়ার দক্ষতা প্রদান করে। 

নেটওয়ার্কিং

অনলাইন ডিগ্রি প্রোগ্রাম শিক্ষার্থীদের সারা বিশ্বের অন্যান্য ছাত্র এবং পেশাদারদের সঙ্গে সংযোগ স্থাপনের সুযোগ প্রদান করে। অনলাইন ডিসকাশন বোর্ড, গ্রুপ প্রজেক্ট এবং ভার্চুয়াল নেটওয়ার্কিং ইভেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের সহকর্মীদের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে এবং এমন সম্পর্ক গড়ে তুলতে পারে যা তাদের ক্যারিয়ারে সফল হতে সাহায্য করে। শিক্ষার্থীরা অতিথি বক্তৃতা, মেন্টরশিপ প্রোগ্রাম এবং অন্যান্য উদ্যোগের মাধ্যমে তাদের অধ্যয়নের ক্ষেত্রে পেশাদারদের সঙ্গে সংযোগ করার সুযোগ পায়। এটি শিক্ষার্থীদের মূল্যবান অন্তর্দৃষ্টি, পরামর্শ এবং সমর্থন পেতে এবং ইন্টার্নশিপ, চাকরির সুযোগ এবং অন্যান্য পেশাগত উন্নয়নের সুযোগের সম্ভাব্য দ্বার উন্মুক্ত করতে সাহায্য করে থাকে। অনলাইন প্রোগ্রামগুলো বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের ছাত্র এবং পেশাদারদের সঙ্গে সংযোগ তৈরিতে সহায়তা করে। পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন দৃষ্টিভঙ্গি এবং অভিজ্ঞতা প্রদান করে। যা ব্যক্তিগত উন্নয়ন ও সমৃদ্ধ ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ। 

প্রযুক্তির ব্যবহার 

অনলাইন ডিগ্রি প্রোগ্রাম শিক্ষার্থীদের শিক্ষণ প্রক্রিয়া সহজ করতে প্রযুক্তি ব্যবহারের সুযোগ প্রদান করে, যেমন ইন্টারঅ্যাক্টিভ সিমুলেশন এবং ভার্চুয়াল ল্যাব। এটি শিক্ষার্থীদের হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন এবং তা প্রয়োগে সহায়তা করে। এ ছাড়া অনলাইন প্রোগ্রাম শিক্ষার্থীদের শিক্ষাগত উপকরণের বিস্তৃত পরিসরে ব্যবহারের সুযোগ করে দেয়। যেমন ই-বুক, নিবন্ধ এবং গবেষণাপত্র, যা তাদের পড়াশোনার জন্য সহায়ক হতে পারে। 

তথ্যসূত্র: গো বুক মার্ট 
গ্রন্থনা:
আসরিফা সুলতানা রিয়া 
 

Comments

The Daily Star  | English

Fashion brands face criticism for failure to protect labour rights in Bangladesh

Fashion brands, including H&M and Zara, are facing criticism over their lack of action to protect workers' basic rights in Bangladesh, according to Clean Clothes Campaign (CCC)..One year after a violent crackdown by state actors and employers against Bangladeshi garment workers protesting

9m ago