সতর্ক থাকুন অনলাইন কেনাকাটায়

ঘরের নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে প্রিয়জনকে উপহার পাঠানোর সহজ সমাধান এই অনলাইন কেনাকাটা। তবে এমন অনলাইন ক্রেতা কম খুঁজে পাওয়া যাবে যে জীবনে একবার হলেও অনলাইন কেনাকাটায় আশাভঙ্গ বা প্রতারণার মুখোমুখি হয়নি।
ছবি: সংগৃহীত

বর্তমান জীবন কর্মব্যস্ত। এই কর্মব্যস্ত জীবনে অনলাইন শপিং প্ল্যাটফর্ম, ই কমার্স সাইটগুলো আশীর্বাদ। ঘরের নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে প্রিয়জনকে উপহার পাঠানোর সহজ সমাধান এই অনলাইন কেনাকাটা। তবে এমন অনলাইন ক্রেতা কম খুঁজে পাওয়া যাবে যে জীবনে একবার হলেও অনলাইন কেনাকাটায় আশাভঙ্গ বা প্রতারণার মুখোমুখি হয়নি।

অযৌক্তিক দাম, লুকানো চার্জ, ভুয়া রিভিউ, মিথ্যা তথ্য ও তথ্য-প্রযুক্তির প্যাঁচ নিয়ে ভোক্তাদের মাঝে অসন্তুষ্টি দেখা যায় প্রায়শই। মাঝেমাঝেই অনলাইনে বেচাকেনা নিয়ে প্রতারণার খবর পাওয়া যায়। কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করলে এই প্রতারণা থেকে নিজেকে রক্ষা করা যায়।

ওয়েবসাইটে কেনাকাটায় সতর্কতা

কাঙ্ক্ষিত ওয়েবসাইটে ঢোকার আগে সেটির বানান ও ডিজাইনের দিকে খেয়াল রাখতে হবে। প্রতারক চক্র অনেক সময়ই বিখ্যাত, প্রতিষ্ঠিত কোনো অনলাইনের ওয়েবসাইটের হুবহু প্রতিরূপ তৈরি করে। কখনো বানানে সামান্য পরিবর্তন এনে, কখনো ডিজাইনে।

এ ছাড়া ওয়েব অ্যাড্রেস 'http' এর সঙ্গে 's' না থাকলে অর্থাৎ 'https' না থাকলে সেই ওয়েবসাইটটি ঝুঁকিপূর্ণ হওয়ার আশঙ্কা আছে।

আরও একটি বিষয় হচ্ছে, ওয়েবসাইটটির একটি পূর্ণ ডোমেইন নেইম থাকবে, অর্থাৎ (WWW.) এর পরে কোনো একটি নাম এবং শেষে (.COM) থাকবে। ওয়েবসাইটটি কোনো র‍্যানডম নম্বর দিয়ে শুরু হবে না।

ছাড়ে কেনাকাটায় সর্তকতা

অনলাইনে অতিরিক্ত ছাড়,বাজার মূল্য থেকে কম মূল্যে পণ্য, ক্যাশব্যাক, সীমিত সময়ের জন্য অফার এগুলো এড়িয়ে চলাই ভালো। অনেক প্রতিষ্ঠান এভাবেই ভোক্তাদের আস্থা অর্জন করে বড় ফাঁদের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়।

পণ্য যাচাই-বাছাই

অনলাইনে পণ্যের বিস্তারিত বিবরণ আছে কি না সেটি লক্ষ্য করতে হবে। পণ্যের মাপ, ওজন, ম্যাটেরিয়ালস ইত্যাদি সম্পর্কে অবগত হয়ে তারপর পণ্যটি অর্ডার করা ভালো। তাছাড়া প্রতিষ্ঠানটির রিটার্ন এবং রিফান্ড পলিসি আছে কি না, থাকলে সেটা কেমন এবং গ্রাহকবান্ধব কি না, সেটিও যাচাই করে নেওয়া উচিত।

একই পোশাক যদি এক স্থানে মূল্য বেশি আর অন্য স্থানে কম হয়, তাহলে দ্রুত কেনার সিদ্ধান্ত নেওয়া যাবে না।কারণ পোশাকের ডিজাইন একই হলেও গুণগত মান এক নাও হতে পারে।

ঠিক তেমনই কসমেটিক্স, সানগ্লাস, বেল্ট, ঘড়ি ইত্যাদি ভালো ব্র্র্যান্ডের জিনিসের রেপ্লিকাও এখন বাজারে আছে। তাই পণ্য যাচাই-বাছাই করে কেনা উচিত।

প্রোডাক্ট রিভিউ

অনলাইনে যেখান থেকেই পণ্য কেনা হোক না কেন, কেনার আগে রিভিউ দেখে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ। তবে অনেক সময় ফেক রিভিউও থাকে। তাই রিভিউগুলোর সময় এবং রিভিউগুলো ভুয়া একাউন্ট থেকে কি না, সেটা খেয়াল করতে হবে। যদি রিভিউ ইতিবাচক থাকে তবেই পণ্যটি অর্ডার করবেন। 

পেমেন্ট মেথড

অনলাইন কেনা-কাটায় ক্ষেত্রে অগ্রিম পেমেন্ট এড়িয়ে চলা উচিত। সবকিছু যাচাই-বাছাইয়ের পাশাপাশি অর্ডারটি 'ক্যাশ অন ডেলিভারি'র সুবিধা আছে কি না সেটি লক্ষ্য রাখুন। পণ্য হাতে পেয়ে দেখে-শুনে তারপর অর্থ পরিশোধ করলে প্রতারিত হওয়ার আশঙ্কা কম থাকে।

Comments