কল রেকর্ড ফাঁস

স্বীকারোক্তি আদায়ে ২ ছাত্রীকে নির্যাতনের অভিযোগ ইডেন ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে

‘এক পায়ে পাড়া দিমু, আরেক পা টাইনা ছিঁড়ে ফেলব’— অডিও রেকর্ড ফাঁস করার অভিযোগ তুলে ইডেন কলেজের ২ শিক্ষার্থীকে সাড়ে ৬ ঘণ্টা রুমে আটকে রেখে নির্যাতন করার অভিযোগ উঠেছে কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভার বিরুদ্ধে।
ইডেন কলেজ
ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা। ছবি: সংগৃহীত

'এক পায়ে পাড়া দিমু, আরেক পা টাইনা ছিঁড়ে ফেলব'— অডিও রেকর্ড ফাঁস করার অভিযোগ তুলে ইডেন কলেজের ২ শিক্ষার্থীকে সাড়ে ৬ ঘণ্টা রুমে আটকে রেখে নির্যাতন করার অভিযোগ উঠেছে কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভার বিরুদ্ধে।

নির্যাতনের সময় ওই ২ শিক্ষার্থীকে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকি দিয়েছেন বলেও অভিযোগ উঠেছে।

গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ইডেন কলেজের রাজিয়া বেগম ছাত্রী নিবাসে ২ শিক্ষার্থীকে রুমে ডেকে নিয়ে আটকে রেখে মানসিক নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে।

৪ দিন আগে ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা একটি হলের শিক্ষার্থীদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও হুমকি দেওয়ার সময়ের একটি অডিও ফাঁস হয়ে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়।

ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিযোগ, আটকে রাখা অবস্থায় তাদের কাছ থেকে স্বীকারোক্তি আদায়ের জন্য হুমকি দিয়েছেন রিভা। আগের ঘটনার অডিও ভাইরাল করার স্বীকারোক্তি চান তিনি। তা না হলে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকি দেওয়া হয়।

সাড়ে ৬ ঘণ্টা মানসিক নির্যাতনের পর অবশেষে 'মিথ্যা স্বীকারোক্তি' দিতে বাধ্য হন ওই ২ শিক্ষার্থী। রাজিয়া বেগম ছাত্রী নিবাসের একটি কক্ষে তাদেরকে নির্যাতন করে স্বীকারোক্তি নেওয়া হয়। পরে হলের প্রাধ্যক্ষ নারগিস রুমা গিয়ে ওই ২ শিক্ষার্থীকে উদ্ধার করেন।

গতকাল বিকেলে ফাঁস হওয়া একটি ভিডিওতে দেখা যায়, কলেজ শাখা ছাত্রলীগের কয়েকজন নেত্রী এবং শিক্ষক ভুক্তভোগী ২ শিক্ষার্থীকে ঘটনা খুলে বলার জন্য নানাভাবে আশ্বস্ত করছেন।

ভিডিওতে ভুক্তভোগী এক শিক্ষার্থীকে বলতে শোনা যায়, ছাত্রলীগ সভাপতি তাদের আটকে রেখে 'এক পায়ে পাড়া দিমু, আরেক পায়ে টাইনা ছিঁড়ে ফেলব' শিরোনামে প্রকাশিত সংবাদ মিথ্যা এই মর্মে স্বীকারোক্তি দিতে বলেন। ওই ঘটনার অডিও রেকর্ড করতে নির্দেশ দিয়েছেন শাখা ছাত্রলীগের সহসভাপতি সুমনা মীম—এমন স্বীকারোক্তি আদায়ের চেষ্টা করেন। স্বীকারোক্তি না দিলে বিবস্ত্র করে ভিডিও করে ভাইরাল করে দেওয়ার হুমকি দেন রিভা। তখন ওই ২ শিক্ষার্থী রিভার লিখে দেওয়া স্বীকারোক্তি পড়তে বাধ্য হন। সেটি রিভা এবং অন্যরা রেকর্ড করেন।

ভুক্তভোগী ওই শিক্ষার্থী জানান, রাজনৈতিক নানা কর্মসূচিতে যোগ দিতে বাধ্য করেন রিভা। অসুস্থ থাকলেও ছাড় দেন না তিনি। দীর্ঘদিন ধরেই এই নিপীড়ন চলছিল। কিন্তু সেদিন প্রমাণ রাখার জন্য তিনি অডিও রেকর্ড করেন। ছাত্রলীগের সহসভাপতি সুমনা মীম তাকে কখনো এ ব্যাপারে নির্দেশনা বা পরামর্শ দেননি।

এর আগে গত শুক্রবার হলরুমের নিয়ন্ত্রণ নিয়ে একটি অডিও রেকর্ড গণমাধ্যমে সংবাদসহ ভাইরাল হয়। এরপরে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা।

অভিযোগের বিষয়ে জানতে তামান্না জেসমিন রিভাকে গতকাল রাত থেকে এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত একাধিকবার মোবাইলে কল করে এই প্রতিবেদক। হোয়াটসঅ্যাপে মেসেজ এবং কল করেও তাকে পাওয়া যায়নি।

রাজিয়া বেগম ছাত্রী নিবাসের প্রাধ্যক্ষ নারগিস রুমাকে একাধিকবার ফোন করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

তবে, তিনি গণমাধ্যমকে গতকাল রাতে বলেছেন, 'এ রকম কোনো বিষয় আমার জানা নেই। বিষয়টি তিনি জানার চেষ্টা করবেন।'

Comments